উত্তরবঙ্গ

সুবর্ণ জয়ন্তী বর্ষে দুর্গাপুজোয় নিশিগঞ্জ স্পোর্টিং ক্লাব তৈরি করছে বনেদিবাড়ি

সন্দীপ বর্মন, মাথাভাঙা: এবারে ৫০ বছর নিশিগঞ্জ স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর। ক্লাবের পুজোকে আরও জমকালো করে তুলতে ময়দানে নেমে পড়েছেন সদস্যরা। মণ্ডপ তৈরির কাজ চলছে জোরকদমে। এবছর নিশিগঞ্জ স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর থিম ‘বনেদিবাড়ি’। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে থাকছে ডাকেরসাজের দুর্গাপ্রতিমা। 
উদ্যোক্তারা জানিয়েছেন, ১৯৭৫ সালে নিশিগঞ্জ স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠা বর্ষ থেকে সমারোহে প্রতিবছর দুর্গাপুজো হয়ে আসছে। পুজোর সঙ্গেই যেহেতু এ বছর ক্লাবেরও ৫০ বছর পূর্তি তাই বছরভর নানান কর্মসূচি নেওয়া হয়েছে। পুজো উদ্যোক্তাদের দাবি, বাঁশ, প্লাইবোর্ড ও থার্মোকলের কাজ নজর কাড়বে দর্শনার্থীদের। মণ্ডপের ভিতরে ঢুকলেও দর্শনার্থীরা অনুভব করবেন সাবেকি জমিদার বাড়ির পুজো। জমিদার বাড়ির মন্দির চত্বরের অবিকল পরিবেশ তুলে ধরা হচ্ছে। ক্লাবের সামনে কোচবিহার-মাথাভাঙা রাজ্য সড়কের উপর তৈরি করা হচ্ছে কোচবিহার হেরিটেজ গেটের আদলে একটি তোরণ। স্থানীয় আলোকশিল্পীর আলোও সকলের নজর কাড়বে, আশা উদ্যোক্তাদের। মণ্ডপের সঙ্গে সাযুজ্য রেখে কোচবিহারের কুমোরটুলি থেকে ডাকেরসাজের প্রতিমাও মুগ্ধ করবে দর্শনার্থীদের। 
পুজো কমিটির অন্যতম কর্মকর্তা অভিজিৎ মালাকার, দীপঙ্কর সাহা, প্রীতম মালাকার বলেন, আমরা পুজোর দিনগুলিতে ক্লাবের সামনে সাংস্কৃতিক মঞ্চে স্থানীয় ও বহিরাগত শিল্পিদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি। একইসঙ্গে প্রতিমা নিরঞ্জনের দিন শোভাযাত্রায় থাকছে নতুন চমক। প্রতিবছর এককভাবে বির্সজনের শোভাযাত্রার আয়োজন করা হয় ক্লাবের তরফে। এর আগে ৬০টি ঢাক নিয়ে বিসর্জনের শোভাযাত্রা করা হয়েছিল। 
এবারে চতুর্থীর দিন পুজোর উদ্বোধন। পুজো কমিটির সম্পাদক সৌরভ মালাকার বলেন, এবার ক্লাবের সুবর্ণজয়ন্তী বর্ষ। শুধু পুজো নয়, সারাবছর আমরা এবারে নানা কর্মসূচি হাতে নিয়েছি। বছরের শুরুতে নেতাজি জয়ন্তী মহাসমারোহে পালন করা হয়েছিল। বৃক্ষরোপণ কর্মসূচিও করা হয়েছে। একটি কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে আমরা দুঃস্থ শিশুদের শিক্ষাসামগ্রী বিতরণ করেছি। বছর শেষে ক্লাব প্রাঙ্গণে নেতাজির মূর্তি স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। পুজোর দিনগুলিতেও নেতাজির আদর্শ তুলে ধরব আমরা।  নিজস্ব চিত্র।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা