উত্তরবঙ্গ

শিলিগুড়িতে ‘দৃষ্টিকোণ’ ফুটে উঠবে সুব্রত সঙ্ঘে, দাদাভাইয়ে ‘পাথরে প্রাণ’ 

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: পুজোর থিমেও দেশবন্ধুপাড়ার দুই ক্লাবের জমজমাট লড়াই। সুব্রত সঙ্ঘের পুজোর থিম ‘দৃষ্টিকোণ’। দাদাভাই স্পোর্টিং ক্লাবের এবারের পুজোর থিম ‘পাথরে প্রাণ’। শিলিগুড়ির বিগ বাজেটের পুজোগুলির মধ্যে এই দু’টি অন্যতম। বরাবরই থিমের চমকে নজর কাড়ে দাদাভাই স্পোর্টিং ক্লাব এবং সুব্রত সঙ্ঘ। ছোট থেকে বড় পুজোর চারদিন দেশবন্ধু পাড়ার পুজো দেখা মাস্ট। এবারও তাদের পুজো দেখতে দর্শনার্থীদের ঢল নামবে বলে দাবি আয়োজকদের।
দাদাভাই স্পোর্টিং ক্লাব পরিবেশ বাঁচানোর আহ্বানে পাথরে প্রাণ থিম করেছে। বিশ্বকর্মা পুজো পেরোতেই প্রস্ত‌ুতির গতি বেড়েছে। বৃহস্পতিবার ক্লাবের পুজো কমিটির সম্পাদক সুধাংশু সাহা বলেন, সবুজ হারিয়ে কংক্রিটের জঙ্গলে  মানুষের জীবন আটকে গিয়েছে। উষ্ণায়নের প্রভাব সর্বত্রই। এই জায়গা থেকে মানুষকে বাঁচাতে গাছ লাগানো অর্থাৎ সবুজকে রক্ষা করা ছাড়া কোনও পথ নেই। সেই বার্তা দিতেই আমরা পাথরের জীবনের সঙ্গে তুলনা করে সবুজ রক্ষার প্রয়োজনীয়তার দিক তুলে ধরছি। সবুজায়নের বার্তা দিতে আমাদের মণ্ডপে গাছপালার পাশাপাশি লোহার খাঁচায় মানব দেহ তৈরি করে তার মধ্যে পাথর ভরা থাকবে। দাদাভাই স্পোর্টিং ক্লাবের মাঠে এই থিমে বিরাট প্যান্ডেল পরিবেশ ভাবনার নতুন দিক তুলে ধরবে বলে জানান সুধাংশবাবু।
অন্যদিকে, সুব্রত সঙ্ঘ তাদের দৃষ্টিকোণ থিমে রেখেছে মর্ডান বডি আর্ট। মেদিনীপুরের তিন শিল্পী শুভেন্দুবিকাশ বেরা, সৈকত মাইতি এবং গোপাল মান্না দৃষ্টিকোণ থিমে মণ্ডপ তৈরি করছেন। শুভেন্দুবিকাশ বেরা বলেন, আমরা একেকটি জিনিসকে নানাভাবে দেখি। একই জিনিস কিন্তু ব্যক্তি বিশেষের দৃষ্টিকোণে তার অর্থ ভিন্ন। আমাদের প্রত্যেকের দৃষ্টিকোণ থেকে একই জিনিস ভিন্ন অর্থে ধরা পড়ে। সেটা নিয়ে থিম দৃষ্টিকোণ। সেইমতো এই মণ্ডপ তৈরি করছি মর্ডান বডি আর্টের উপর। এখানে মহিলাদের বডি আর্টের মধ্যে ফুটে উঠবে ছবি। কোথাও দুটো মানব শরীরকে নিয়ে আঁকা ছবিতে থাকবে ব্যাঙ। 
মণ্ডপের সিলিংয়ে থাকবে একটি গাছ। গ্লাসপেন্টিংয়ে পাতা তৈরি হবে। গাছের চারদিকে থাকবে শ’য়ে শ’য়ে রঙিন ব্যাঙের ছাতা। দুর্গা প্রতিমার পিছনে থাকবে শ’য়ে শ’য়ে প্রজাপতি। ব্যাঙ, প্রজাপতি সব তৈরি হবে ফোম, কাগজ দিয়ে। এক প্রশ্নের উত্তরে শুভেন্দুবিকাশ বলেন, মর্ডান বডি আর্টে এধরনের কাজ আগে হয়নি। কে কীভাবে দেখবেন ও বুঝবেন সেটাই থিমে মূল আকর্ষণ।
দাদাভাই স্পোর্টিংয়ের প্যান্ডেল তৈরির কাজ চলছে। - নিজস্ব চিত্র।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা