উত্তরবঙ্গ

সিলেবাসে সীমাবদ্ধ না থেকে মনোরঞ্জনমূলক শিক্ষা প্রদানে পরিকল্পনা ভুপাল চন্দ্র বিদ্যাপীঠে

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: শুধু সিলেবাসে সীমাবদ্ধ থাকা নয়। তার বাইরে মনোরঞ্জনমূলক শিক্ষা প্রদানে একগুচ্ছ পরিকল্পনা নিয়ে এগচ্ছে রায়গঞ্জ ব্লকের ভুপাল চন্দ্র বিদ্যাপীঠ। স্কুল কর্তৃপক্ষের কথায়, এই ব্যবস্থাপনার পোশাকি নাম ‘নৈতিক এবং প্রেরণামূলক শিক্ষা’। যার মাধ্যমে একদিকে স্কুলছুট রোখা। অন্যদিকে, পড়ুয়াদের ভবিষ্যৎ জীবনের জন্য উদ্বুদ্ধ করা ও নীতি শিক্ষা পাঠ দেওয়ার উদ্যোগ শুরু হচ্ছে। এনিয়ে উচ্ছ্বসিত স্কুলের শিক্ষক থেকে অভিভাবক মহল সকলেই।
প্রসঙ্গত, দিন যত এগচ্ছে, শহরের সরকারি স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা কমছে। সেই আশঙ্কায় এখন থেকেই শহর লাগোয়া স্কুলে শুরু হয়েছে নয়া এই উদ্যোগ। উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলটির প্রধান শিক্ষক উৎপল কুমার গোস্বামী বলেন, নৈতিক এবং প্রেরণামূলক শিক্ষা নিয়ে স্বতঃপ্রণোদিত ভাবে স্কুলই উদ্যোগ নিচ্ছে। আমাদের লক্ষ্য সিলেবাস সম্পূর্ণ করার পাশাপাশি বছরভর রুটিন করে গান, নাচ, আবৃত্তি, ক্যুইজ, নীতি গল্পের পাঠ শুরু করা হবে। সমাজে অবদান রয়েছে এমন মনীষীদের গল্পও শোনানো হবে। ছাত্রছাত্রীদেরও এব্যাপারে অংশগ্রহণ থাকবে। মূলত ক্লাস অফের সময় এই কর্মকাণ্ড চলবে। আবার স্কুল শুরুতে যেভাবে প্রার্থনা করা হয়, একইভাবে স্কুল ছুটির আগেও সমবেতভাবে প্রেরণামূলক গান হবে। যাতে পড়ুয়াদের দিনভরের একঘেয়েমি কাটে।
প্রধান শিক্ষকের কথায়, স্কুলের প্রতি আকর্ষণ বাড়াতে  ক্যাম্পাসে তৈরি হয়েছে মাছের অ্যাকোরিয়াম। বিভিন্ন নীতিকথা লেখা হয়েছে স্কুলের দেওয়ালে। ক্লাস রুমের বাইরের দেওয়াল রং করা হয়েছে এক্সপ্রেস ট্রেনের আদলে। পড়ুয়ারা ক্লাসে ঢুকলে মনে হবে তাঁরা যেন ট্রেনে সওয়ার হল। এখানেই শেষ নয় স্কুল জুড়ে মডেল বসানো হচ্ছে। সেখানে পড়ুয়াদের উৎসাহিত করার জন্য প্রেরণামূলক কথাও লেখা থাকবে। পেশামুখী মনোভাব তৈরির জন্য স্কুলেই প্রাথমিক ধারণা মিলবে। নার্স, বিজ্ঞানী, সেনা, পুলিসের মতো বিভিন্ন পেশার মানুষের ছবি থাকবে। সেই পেশায় যোগ দিতে কী ধরনের পড়াশোনা ও পরিশ্রম প্রয়োজন সে ব্যাপারেও উল্লেখ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আবার প্লাস্টিক দূষণ নিয়েও পড়ুয়াদের ধারণা দিতে প্লাস্টিক বুথ বসানো হয়েছে। বর্তমানে স্কুলে পড়ুয়া সংখ্যা ৩১২৬ জন। এনসিসি, খেলাধুলোয় স্কুলের পড়ুয়ারা উল্লেখযোগ্য ফল করে।  নিজস্ব চিত্র
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা