উত্তরবঙ্গ

পচনশীল বর্জ্য থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তৈরি হচ্ছে সার

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: রোজকার সংগৃহীত বর্জ্য পদার্থের স্থায়ী সমাধানের উদ্যোগ নিল শিলিগুড়ি মহকুমা পরিষদ। পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় মহকুমার চারটি ব্লকের ২২ গ্রাম পঞ্চায়েতে বসানো হচ্ছে বায়ো কমপোস্টিং মেশিন। অটোমেটিক এই মেশিন  মাত্র ৭২ ঘণ্টায় পচনশীল বর্জ্য পদার্থ থেকে শুকনো সার তৈরি করতে পারবে। স্বয়ংক্রিয় এই মেশিনে বর্জ্য থেকে সার তৈরি করতে পরিবেশ দূষণ ও এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। প্রতিদিন গড়ে ৫০০ কেজি পচনশীল বর্জ্য থেকে সার উৎপাদন হবে এই মেশিনে। সোমবার মাটিগাড়া-২ গ্রাম পঞ্চায়েতের পতিরামের কলাবাগানে নতুন একটি কমপোস্টিং মেশিনের কাজের সূচনা করেন সভাধিপতি অরুণ ঘোষ। ছিলেন মাটিগাড়ার বিডিও বিশ্বজিৎ দাস, মাটিগাড়া পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি ভোলা ঘোষ, পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ প্রিয়াঙ্কা ঘোষ। 
সভাধিপতি বলেন, পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় কমপোস্টিং মেশিনগুলি বসানো হচ্ছে। আমাদের চারটি ব্লকে ২২টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৬টি পঞ্চায়েতে এই মেশিন বসানো হয়েছে। আমাদের টার্গেট পুজোর আগেই সমস্ত পঞ্চায়েতে কমপোস্টিং মেশিন বসানোর। এর একএকটি দাম প্রায় ১০ লক্ষ টাকা। 
মহকুমা পরিষদের তরফে কমপোস্টিং মেশিন বসানোর পাশাপাশি সমস্ত ব্লকে দু’টি করে ট্রিপার ট্রাকও দেওয়া হয়েছে। চারদিক ঢাকা এই ট্রাকগুলি বিভিন্ন বাজার ও স্থানীয় এলাকা থেকে বর্জ্য সংগ্রহ করে গ্রাম পঞ্চায়েতের নির্দিষ্ট এলাকায় নিয়ে যাচ্ছে। সেখানেই সেই বর্জ্য থেকে সার উৎপাদন হচ্ছে। পূর্ত কর্মাধ্যক্ষ বলেন, পরিষদের সমস্ত ব্লকেই বর্জ্য পদার্থ একটা বিরাট সমস্যা। পঞ্চায়েতগুলিতে এই অটোমেটিক কমপোস্টিং মেশিন বসানোর ফলে সমস্যা আশা করছি অনেকটা কমবে। যেহেতু প্রতিটি গ্রাম পঞ্চায়েতে আলাদা করে একটি মেশিন থাকবে তাই পচনশীল বর্জ্য পদার্থের সমস্যা দ্রুত সমাধান করা যাবে।  কমপোস্টিং মেশিনের উদ্বোধন করছেন শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি অরুণ ঘোষ।-নিজস্ব চিত্র
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা