রাজ্য

রথে সামান্যই বৃষ্টি, দক্ষিণবঙ্গের জন্য স্বস্তির খবর আপাতত নেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রথযাত্রার দিন বৃষ্টি হবেই, এমন একটা বিশ্বাস অনেকেরই আছে। রবিবার রথের দিন কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কোনও কোনও জায়গায় কিছুটা বৃষ্টি হয়েওছে। কিন্তু এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের বৃষ্টির যে মতিগতি তাতে মোটেই খুশি নন আবহাওয়াবিদরা। বৃষ্টির মাত্রা বৃদ্ধির সম্ভাবনাও এখনও তেমন নেই। বরং আগামী কয়েকদিনে  দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও কমে যাবে বলেই পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।  জুলাই মাসের প্রথম সপ্তাহ কেটে যাওয়ার পরও জুন থেকে বর্ষাকালের  সামগ্রিক হিসেবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির প্রচুর ঘাটতি আছে। ঘাটতির পরিমাণ বেশিরভাগ জায়গায় ৫০ শতাংশের বেশি। 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কৃষিকাজের জন্য জুলাই মাসে বেশি বৃষ্টি খুবই প্রয়োজন। বিশেষ করে ধান, পাট ও সব্জি চাষের জন্য বৃষ্টি দরকার। এখন যেটুকু বৃষ্টি হচ্ছে তাতে কোনোরকমে ধানের বীজতলা করা যেতে পারে বলে কৃষি বিশেষজ্ঞরা মনে করছেন। কিন্তু ধানের চারা রোপণ করার জন্য মাঠে আরও জল জমা দরকার। তবে হাতে এখনও সময় আছে। ১৫ আগস্টের মধ্যে চারা রোপণ প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, পাট ওঠার সময় এসে যাচ্ছে। পাট পচানোর জন্য প্রচুর জল দরকার। সেরকম বৃষ্টি হচ্ছে না দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই।    
পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হলে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ে। জুন মাসের শেষলগ্নে এরকম একটি নিম্নচাপ তৈরি হয়েছিল বঙ্গোপসাগরে। তার জেরে বৃষ্টি কিছুটা বাড়ে। অন্ধ্র উপকূল সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। কিন্তু তার প্রভাব দক্ষিণবঙ্গে বিশেষ পড়বে না বলেই জানিয়েছেন আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস। রাজস্থান থেকে উত্তর-পুর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমি অক্ষরেখা পশ্চিমবঙ্গ উপকূলের উপর দিয়ে গিয়েছে। এর প্রভাবেই যেটুকু বৃষ্টি হচ্ছে এদিক ওদিক। আজ সোমবার থেকে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা আরও কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিকর্তা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ আপাতত কোনও ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়নি কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। উত্তর, মধ্য ভারত, বিহার, ওড়িশাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে বিশেষ করে হিমালয় সংলগ্ন জেলাগুলিতে অনেকদিন ধরে ভারী বৃষ্টি চলছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত ওই এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। দুই দিনাজপুর ও মালদহে বৃষ্টি তুলনামূলকভাবে কম হবে। তবে সেখানেই এই সময়ের মধ্যে দু-একদিন ভারী বৃষ্টি হতে পারে। কিন্তু দক্ষিণবঙ্গের কোনও   জায়গার জন্য ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তর এদিনও দেয়নি। 
3Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা