রাজ্য

আলু সহ সমস্ত সব্জির দাম নিয়ন্ত্রণে নজরদারিতে জোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো এসে গিয়েছে। পরিস্থিতির সুযোগ নিয়ে বাজারে আলুসহ বিভিন্ন সব্জির দাম ভীষণ চড়া। এই অন্যায় রুখতে কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। তবে বাজারে সরবরাহ স্বাভাবিক রাখার দিকেও নজর রাখবে নবান্ন। শুক্রবার নবান্নে মুখ্যসচিব মনোজ পন্থের ডাকা বিশেষ বৈঠকে বেশকিছু কর্মসূচি নেওয়া হয়েছে। টাস্ক ফোর্স এবং পুলিসের এনফোর্সমেন্ট শাখা খুচরো বাজারে দামের উপর নজরদারি চালাবে। চাষির কাছ থেকে সরাসরি সব্জি কিনে ‘সুফল বাংলা’ স্টলের মাধ্যমে তা ন্যায্যমূল্যে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে আরও উদ্যোগী হবে রাজ্য। কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না বৈঠকে জানান, কলকাতাসহ বিভিন্ন পুরসভা চাইলেই আরও সুফল বাংলা স্টল চালু করা হবে। এখন রাজ্যে তাদের ৬৮০টি স্টল চলছে। গত তিনমাসে ৩০টি নতুন স্টল খোলার লক্ষ্যমাত্রা নিয়ে খোলা হয়েছে বাস্তবে ৮০টি!
বৈঠকে সরকারের তরফে ব্যবসায়ীদের প্রতিনিধিদের উদ্দেশে বলা হয়েছে, আলুর দাম আরও কমাতে উদ্যোগী হবে তাঁদের। হিমঘর থেকে বেরনোর পর জ্যোতি আলুর দাম কেজিতে ২৪ টাকার মধ্যে রাখার পরামর্শ দিয়েছে সরকার। এতে খুচরো বাজারে আলু ২৯-৩০ টাকার মধ্যে বিক্রি করা যাবে। হিমঘরগুলিতে এখনও প্রায় ২৩ লক্ষ টন আলু মজুত আছে। সেখানে আগামী দু’মাসে রাজ্যের চাহিদা প্রায় ১০ লক্ষ টন। মজুত আলু দ্রুত বের করে বাজারে সরবরাহ করার জন্য ব্যবসায়ীদের উদ্যোগী হতে বলেন বেচারামবাবু। তিনি জানিয়ে দেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায় নির্দেশ দিয়েছেন, নির্ধারিত সময়সীমার (৩০ নভেম্বর) পর এবার হিমঘর চালু রাখার অনুমতি মিলবে না। আলু এখন থেকেই বেশি পরিমাণে বের করতে হবে, না-হলে ব্যবসায়ীরাই সমস্যায় পড়বেন, তখন লোকসানের ধাক্কা সইতে হবে তাঁদের। 
প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক লালু মুখোপাধ্যায় জানান, চাহিদা মতোই আলু বের করা হচ্ছে। তবে বাজারে চাহিদা এখন কম। সরকারি পরামর্শ অনুযায়ী, আলুর দাম যতটা সম্ভব কম রাখারই চেষ্টা হচ্ছে। হিমঘর থেকে বেরনোর পর আলুর দাম এখন ২৫-২৬ টাকার মধ্যে আছে।
নবান্নের বৈঠকে ছিলেন—পঞ্চায়েত ও সমবায় মন্ত্রী প্রদীপ মজুমদার, কৃষি ও কৃষি বিপণন দপ্তরের সচিব ওঙ্কার সিং মিনা, পুলিস ও পুরসভার শীর্ষ আধিকারিকরা, সরকারি টাস্ক ফোর্সের সদস্য এবং বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা। সব্জির দামবৃদ্ধি নিয়ে এদিন আলোচনা হয়। 
টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানান, গরমের সব্জির উৎপাদন এখন শেষের মুখে। গ্রামের যেসব হাটে গিয়ে চাষিরা সব্জি বেচেন সেখানেও জোগান কম। এজন্যই দাম অনেকটা বেড়েছে। লঙ্কা, টোম্যাটো, ফুলকপি, বাঁধাকপি, পেঁয়াজসহ বেশকিছু সব্জির পুরো জোগান আসছে ভিন রাজ্য থেকে। সেগুলিরও দাম বেশি। তবে পাইকারি বাজারের সঙ্গে খুচরো বাজারের দামের ফারাক কমানো উচিত। এজন্য বাজারে নিয়মিত নজরদারি জরুরি।
2h 2m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা