রাজ্য

ধর্ষণ-খুনে নতুন করে বাজেয়াপ্ত করা যায়নি কিছুই, ৫২ দিন পরও অন্ধকারে সিবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তদন্তভার নেওয়ার পর ৫২ দিন অতিক্রান্ত। কী পেল সিবিআই? নতুন কিছু কি বাজেয়াপ্ত হল? এই নিয়ে আম জনতার কৌতূহল তুঙ্গে। কিন্তু বাস্তব হল, তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনে নতুন করে কিছু বাজেয়াপ্ত করে উঠতে পারেনি দিল্লি থেকে আসা সিবিআইয়ের বিশেষ টিম। আদালতে পেশ করা ‘সিজার লিস্টে’ যে যে সামগ্রীর কথা তারা উল্লেখ করেছে, তার সবটাই লালবাজারের কাছ থেকে পাওয়া। বারবার আর জি কর হাসপাতালে গিয়ে এবং বিভিন্ন জনকে জিজ্ঞাসাবাদ করেও সামগ্রী বাজেয়াপ্ত করার স্কোরশিট এখনও ‘শূন্য’। যে কলকাতা পুলিসের তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা হয়েছে, তাদের উপর ‘ভর’ করা ছাড়া আর কোনও গতি নেই কেন্দ্রীয় এজেন্সির। ফলে খুন ও ধর্ষণ মামলায় আদৌ কতটা এগতে পারছে সিবিআই, তা নিয়েই বড়সড় প্রশ্ন উঠছে।
শিয়ালদহ আদালতে জমা পড়া সিবিআইয়ের ‘সিজার লিস্ট’ সেই হতাশা আরও বাড়িয়ে দিয়েছে। তাতে দেখা যাচ্ছে, এজেন্সি নিজে বাজেয়াপ্ত করেছে এমন সামগ্রীর সংখ্যা মাত্র তিন। সেগুলি কী কী? কয়েকদিন আগেই আদালতে তার তালিকা জমা দিয়েছে সিবিআই। তারা জানিয়েছে, লালবাজারের প্ল্যান মেকিং সেকশনের কাছ থেকে হাসপাতালের ইমার্জেন্সি বিল্ডিংয়ের গ্রাউন্ড ফ্লোর, সেকেন্ড ফ্লোর, থার্ড ফ্লোর, ফোর্থ ফ্লোরের নকশা সংগ্রহ করেছেন তদন্তকারী অফিসার সীমা পাহুজা। কিন্তু সিবিআই তো নিজেদের প্ল্যানার নিয়ে গিয়েছিল ঘটনাস্থলে। তারপরেও তারা প্ল্যান বানাল না কেন? নাকি ঘটনাস্থল নির্দিষ্ট করতে না পেরে কিংবা শক্তিশালী তথ্যপ্রমাণ জোগাড় না হওয়ায় এই ঝুঁকি নিলেন না?
সেমিনার হলে কলকাতা পুলিসের তোলা ৪০টি ফটোর তথ্যই ‘সিজার লিস্ট’-এ জানিয়েছে এজেন্সি। তার সঙ্গে দেওয়া হয়েছে সেমিনার হলের ভিডিও ফুটেজ। অথচ সিবিআই নিজে ভিডিওগ্রাফার নিয়ে গিয়েছিল। কিন্তু তারা কেন ছবি তুলল না? তাহলে কি ঘটনাস্থল নিয়ে সিবিআইয়ের তদন্তকারী অফিসারদের মধ্যে কোনও সংশয় রয়েছে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। তদন্তে নেমে সিবিআই তবে কী কী বাজেয়াপ্ত করল? সেগুলি হল—টালা থানার তদানীন্তন ওসি অভিজিৎ মণ্ডল এবং আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের দু’টি মোবাইল ও টালা থানার সিসি ক্যামেরার ফুটেজ। নথিই বলে দিচ্ছে, খুন ও ধর্ষণের সঙ্গে সরাসরি সম্পর্কিত এমন কোনও সামগ্রীই সিবিআই এখনও পর্যন্ত বাজেয়াপ্ত করে উঠতে পারেনি। এবিষয়ে এজেন্সির সাফাই, তদন্তভার হাতে পাওয়ার আগেই অভয়ার পরনের কাপড় বা তাঁর অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করা হয়ে গিয়েছে। চারদিন পর ঘটনাস্থলে গিয়ে বাড়তি কী মিলবে? ওয়াকিবহাল মহলের মতে, এখন লালবাজারের তথ্যের উপর ভরসা করা ছাড়া অন্য কোনও উপায় নেই। ডিজিটাল নথিই এখন সিবিআইয়ের শেষ অস্ত্র।      
23h 23m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা