রাজ্য

দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি! হরিয়ানায় কংগ্রেস, কাশ্মীরে এগিয়ে এনসি, ইঙ্গিত এক্সিট পোলে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কৃষক আন্দোলন, অগ্নিবীর এবং বিপুল বেকারত্ব—জনরোষের ত্র্যহস্পর্শে হরিয়ানায় কি বিজেপির শোচনীয় ফলাফল হতে চলেছে? এক্সিট পোলের ইঙ্গিত অন্তত সেরকমই। একই হাল জম্মু-কাশ্মীরে। সেখানকার এক্সিট পোল জানাচ্ছে, সরকার গড়ার দৌড়ে এগিয়ে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট। পিছিয়ে বিজেপি। লোকসভা নির্বাচনে ধাক্কা খাওয়ার মাত্র তিন মাসের মধ্যে দুই রাজ্যের বিধানসভা ভোটেও যদি গেরুয়া শিবির শূন্য হয়ে যায়, তাহলে গদি টলমল হওয়ার সম্ভাবনা নরেন্দ্র মোদির। সামনেই ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রে ভোট। তাই শনিবার হরিয়ানা-জম্মু ও কাশ্মীরে এক্সিট পোলের ফলাফল প্রকাশিত হওয়ামাত্র প্রবল আতঙ্ক ছড়িয়েছে বিজেপির অন্দরে। কারণ, এই ফলাফল সত্যি হলে দু’টি বিপজ্জনক বার্তা মিলবে। প্রথমত, হরিয়ানায় বিজেপি সরকারের পতন। দ্বিতীয়ত, সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ অবলুপ্তির ঢক্কনিনাদেও কাশ্মীরের মন জয় করতে পারেননি মোদি। কাশ্মীর উপত্যকা অধরাই থাকবে প্রধানমন্ত্রীর। তবে সবথেকে উদ্বেগজনক যে বিষয়টি— লোকসভা থেকে বিধানসভা সর্বত্র মোদি ম্যাজিক ফিনিশ! তার জেরে কী হবে? দলে মোদি এবং অমিত শাহের কর্তৃত্ব কমে যাবে। খুশি হবেন যোগী আদিত্যনাথ, নীতিন গাদকারি, রাজনাথ সিং। এবং অতি অবশ্যই রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ। 
লোকসভা ভোটে রীতিমতো ‘জামানত বাজেয়াপ্ত’ হয়েছে এক্সিট পোল নামক পূর্বাভাসের। তাবৎ সমীক্ষক সংস্থা নরেন্দ্র মোদিকে চারশো পার করে দিয়েছিল। অথচ গত ৪ জুন মোদির রাজনৈতিক কেরিয়ারের সবথেকে হতাশজনক ফলাফল এসেছে। দল পেয়েছে ২৪০। তারপর থেকে প্রশ্ন উঠেছে, এক্সিট পোলের পূর্বাভাস কি আদৌ বিশ্বাস করা যায়? তাই সদ্য‌ সমাপ্ত হরিয়ানা ও জম্মু-কাশ্মীরে নিছক রাহুল গান্ধী এবং নরেন্দ্র মোদির পরীক্ষা নয়, সমীক্ষক সংস্থাগুলির কাছেও মুখরক্ষার লড়াই। এদিন কমবেশি প্রতিটি পূর্বাভাসই জানাচ্ছে হরিয়ানায় মুখ থুবড়ে পড়ছে বিজেপি। সরকার হাতছাড়া হবে। ক্ষমতায় আসছে কংগ্রেস। তবে কিছু সমীক্ষক সংস্থার বক্তব্য, জম্মু-কাশ্মীরে একক গরিষ্ঠতা কেউ পাবে না। 
কৃষক আন্দোলন থেকে অগ্নিবীর সংক্রান্ত ক্ষোভের আঁতুরঘর হরিয়ানা। সেই রাজ্য বিজেপির হাতছাড়া হওয়ার অর্থ, লোকসভা ভোটের বিপর্যয় নিছক ব্যতিক্রম ছিল না। নরেন্দ্র মোদির দিক থেকে ক্রমেই মুখ ফেরাচ্ছে হিন্দিভাষী উত্তর ভারত। এক্সিট পোল দেখাচ্ছে, দুষ্যন্ত চৌতালার জননায়ক জনতা পার্টির ভোটব্যাঙ্কে পর্যন্ত ধস নেমেছে। জাঠ-দলিত-মুসলিম ভোট বিপুলভাবে গিয়েছে কংগ্রেসে। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে জল্পনায় উঠে এসেছে কুমারী শেলজার নাম। যদিও এব্যাপারে কংগ্রেস হাইকমান্ডই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দার হুডা।
 জম্মু ও কাশ্মীরে ছিল মোদির রাজনৈতিক লিটমাস টেস্ট। বিশেষ মর্যাদা হারানো নতুন কাশ্মীর কীভাবে গ্রহণ করছে বিজেপিকে? জম্মু বরাবর গেরুয়া শিবিরের দুর্গ। এক্সিট পোল অনুযায়ী, এবারও সেখানে তারা তুলনামূলকভাবে বেশি আসন পেয়েছে। কিন্তু কাশ্মীরের মন জয় করতে পারেননি মোদি। 
এই পূর্বাভাস মিলে যাওয়া অর্থ একটাই, ভারতজুড়ে জমি হারাচ্ছে বিজেপি। এখন প্রশ্ন হল, আগামী একের পর এক রা঩জ্যের ভোটেও কি গেরুয়া ভোটব্যাঙ্কের রক্তক্ষরণ অব্যাহত থাকবে? নাকি ধস রুখে সাম্রাজ্য রক্ষা করতে পারবেন নরেন্দ্র মোদি? জবাব মিলবে আগামী ৮ অক্টোবর। প্রকৃত ফলাফলে। কিন্তু তার আগেই এক্সিট পোলে রাজনৈতিকভাবে যে প্রশ্নটি উঠে আসছে, একের পর এক রাজ্য ঩বিধানসভা হারিয়ে কি আদৌ নিজেদের কোনও অ্যাজেন্ডা আর বাস্তবায়িত করতে পারবে বিজেপি? সম্ভবত না। তাহলে জাতীয় রাজনীতির তাৎপর্যপূর্ণ প্রশ্ন কী হতে চলেছে? ২০২৯ সালের আগেই পতন ঘটবে মোদি সরকারের! আগামী এক-দেড়মাসের মধ্যে মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডের ভোটে বিজেপির ফল খারাপ হলে মোদির জনপ্রিয়তার অস্ত নিশ্চিত হবে। এনডিএ বিদায়। ইন্ডিয়া উদয়! 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা