কলকাতা

শ্রীভূমির থিমে তিরুপতি, সোনার অলঙ্কারে সাজছেন মা, নৈবেদ্যে ঘিয়ের ১ লক্ষ লাড্ডু

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: এই পুজো পাসপোর্ট, ভিসা ছাড়াই বিদেশ সফর করিয়েছে বেশ কয়েকবার। কখনও দুবাইয়ের বুর্জ খলিফা, কখনও রোমের ভাটিকান সিটি, কখনও ক্যালিফোর্নিয়ার ডিজনিল্যান্ড। এবার দক্ষিণ ভারত সফর। এবছর শ্রীভূমি স্পোটিং ক্লাবের থিম-তিরুপতি মন্দির। 
মণ্ডপের ভিতরে মাতৃপ্রতিমা দক্ষিণ ভারতের আদলে। সম্পূর্ণ সোনার অলঙ্কারে সাজবেন মা। নৈবেদ্যের জন্য তৈরি করা হবে ঘিয়ের এক লক্ষ লাড্ডু। তিরুপতি থেকে আসছেন কারিগররা। শ্রীভূমির পুজো দেখতে সারাবছর অপেক্ষা করে থাকে লক্ষ লক্ষ মানুষ। উদ্বোধনের পর পরই ঠাকুর দেখার জন্য জনসমুদ্র তৈরি হয়। ভিড় সামাল দিতে তৈরি থাকে পুলিসও। মণ্ডপ, প্রতিমার চমকের সঙ্গে থাকছে চন্দননগরের বিখ্যাত আলোকসজ্জাও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়েই হবে ‘সূচনা’।
দুর্গাপুজোয় দর্শনার্থীদের উৎসবে শ্রীভূমি হয়ে উঠেছে তীর্থক্ষেত্র। যেখানে একবার না গেলে যেন পুণ্য হয় না। সবমিলিয়ে কলকাতার ভিড় একাই অনেকটা টেনে রাখে এই পুজো। রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু শ্রীভূমি পুজোর কর্ণধার। তাঁর পুজোয় প্রতিবছরই ‘চাঁদের হাট’ বসে। এক অক্টোবর বিকেলে শ্রীভূমি থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘উৎসব উৎসারিত সুচনা’ করবেন। সেখান থেকে দুবরাজপুর ও আলিপুরদুয়ারের দু’টি দমকল কেন্দ্রের উদ্বোধন করবেন। সঙ্গে সূচনা করবেন ৫০টি বাইক পরিষেবার। পুজোর উদ্বোধন হবে ২ অক্টোবর, দেবীপক্ষের সূচনার পর।
অন্ধ্রপ্রদেশের তিরুমালা পাহাড়ের উপর অবস্থিত তিরুপতি মন্দির। এই বিষ্ণুমন্দির অত্যন্ত জনপ্রিয়। এটি ভেঙ্কটেশ্বর মন্দির, তিরুপতি বালাজি মন্দির, তিরুমালা মন্দির নামেও পরিচিত। শিল্পী রোমিও হাজরার ভাবনায় তৈরি হয়েছে এই মণ্ডপ। সামনে দাঁড়ালে মনে হবে, আসল মন্দিরের সামনেই দাঁড়িয়ে আছেন। ভিতরে থাকবে বিশাল ঝাড়বাতি। প্রতিমা তৈরি করেছেন শিল্পী প্রদীপ রুদ্র পাল। শিল্পীর হাতের ছোঁয়ায় জীবন্ত রূপ পাচ্ছেন দুর্গা। বাবু পাল প্রয়াত হয়েছেন। তবে তাঁর নকশাতেই আলোকসজ্জা করছেন চন্দননগরের শিল্পীরা। শ্রীভূমির মণ্ডপ থেকে প্রায় দু’কিলোমিটার পর্যন্ত বিস্তৃত এই আলোকসজ্জা।
মাথার মুকুট থেকে পায়ের নূপুর। সম্পূর্ণ সোনার অলঙ্কারে সাজবে মাতৃ প্রতিমা। মাকে সোনায় মুড়িয়ে দিতে যত কেজি সোনা প্রয়োজন, তার সবটাই স্পনসর করছে একটি নামী স্বর্ণ কোম্পানি। পুজোর পর তারা সোনা নিয়ে চলে যাবে। অলঙ্কারের নিরাপত্তার কারণে মণ্ডপ চত্বরে থাকছে আঁটোসাঁটো নিরাপত্তা। চলবে সিসি ক্যামেরায় নজরদারি। ২৪ ঘণ্টা প্রহরায় থাকবে সশস্ত্র পুলিসবাহিনী। মন্ত্রী সুজিত বসু বলেন, ‘এবারের থিম দর্শনার্থীদের অন্য স্বাদ দেবে। ওয়ার্ম লাইটের সাহায্যে তিরুপতি মন্দিরের গায়ে ফুটে উঠবে দেবীকে অস্ত্র দেওয়ার কাহিনি। সারাবছরই আমাদের সমাজকল্যাণমূলক কাজকর্ম চলে। এবার পুজোয় হাসপাতালের উন্নয়নে ক্লাব থেকে দেওয়া হচ্ছে ২৫ লক্ষ টাকা। বন্যাদুর্গতদের কাছেও যাব আমরা। উৎসব সবার। তাই ২৫ হাজার মানুষের হাতে তুলে দিচ্ছি নতুন বস্ত্র।’
23h 23m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা