কলকাতা

ন্যায় বিচার মিলবে তো? প্রশ্ন সাগর দত্ত হাসপাতালে মৃত মহিলার স্বামীর

নিজস্ব প্রতিনিধি, বরানগর: স্ত্রীর মর্মান্তিক মৃত্যুর ২৪ ঘন্টাও কাটেনি। মৃতদেহ সৎকারের আগেই চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উপর হামলার অভিযোগে  গ্রেপ্তার হয়েছিলেন বাবা,ভাই, শ্যালক সহ পরিবারের চার জন। রবিবার রাতে জামাইবাবু সহ আরও দু’জন গ্রেপ্তার হয়েছে। সকলেই জেলবন্দি। এই অবস্থায় শোকে ও আতঙ্কে কার্যত পাথর সাগর দত্ত হাসপাতালে চিকিৎসা অবহেলায় মৃতার স্বামী। তিনি বলছেন, ঘটনার দিন ভোরে রঞ্জনা সাউকে(২৯) ভর্তি না নিয়ে ফিরিয়ে দিয়েছিল চিকিৎসকরা। বিকেলে ভর্তি নিলেও খুন করে শ্মশানে পাঠিয়ে দিল। অথচ, আমাদের পরিবারের লোকেরা আজ জেল খাটছে। অভিযুক্তরা ঘুরে বেড়াচ্ছে। অভয়ার ন্যায় বিচার আমরাও চেয়েছিলাম। আমার স্ত্রীর ন্যায় বিচার আদৌ মিলবে তো? যদিও এদিন হাসপাতাল কর্তৃপক্ষ ফের চিকিৎসায় গাফিলতির অভিযোগ অস্বীকার করেছে। 
মৃত রঞ্জনাদেবীর মা কিরণ শা গুরুতর অসুস্থ। তার উপর চিকিৎসকদের মারধরের অভিযোগে ছেলেকে পুলিস গ্রেপ্তার করেছে। নাগেরবাজারের বাড়িতে তিনি প্রায়শই মূর্ছা যাচ্ছেন। লিলুয়ার জগদীশপুরের বাড়িতে চার বছরের মেয়েকে জড়িয়ে শোকে পাথর রঞ্জনাদেবীর স্বামী নবীন সাউ। তার বাবা, ভাই সহ পরিবারের পাঁচ সদস্য জেল বন্দি। এদিন কামারহাটি থানায় তিনি কর্তব্যরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের কর্তব্যে গাফিলতি ও ভুল চিকিৎসায় স্ত্রীর মৃত্যুর অভিযোগ লিখিত আকারে দায়ের করেছেন। তিনি বলেন, রঞ্জনাকে শুক্রবার ভোররাতে কামারহাটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। প্রায় দু’ঘন্টা বিভিন্ন পরীক্ষার নামে এ ঘর, সে ঘরে ঘোরানো হয়। ভর্তি নেওয়ার পর ন্যূনতম চিকিৎসা পরিষেবা দেওয়া হয়নি। খালি অক্সিজেন সিলিন্ডার দেওয়া হয়েছিল। এরপর একটি ইঞ্জেকশন দেওয়ার দু’ মিনিটের মধ্যে রঞ্জনা মারা যান। আমার মেয়েটা এখন শুধু মাকে খুঁজছে। শাশুড়ি মা মূর্ছা যাচ্ছেন। আমার স্ত্রীকে যারা খুন করল, তারা আজও ঘুরে বেড়াচ্ছে। সদ্য স্ত্রী হারার বক্তব্য, ভগবান বলে যাদের ভরসা করে দৌড়ে এসেছিলাম, তারাই খুন করল। আমাদের ন্যায় বিচার কে পাওয়াবে? আমাদের বিচার দিতে কারও তো কোনও আওয়াজ উঠছে না। হতভাগিনীর জন্য কোনও মিছিল তো বের হচ্ছে না! 
অন্যদিকে, এদিন জুনিয়র চিকিৎসকদের ধর্নামঞ্চ থেকে আচমকাই ফ্যান, আলো ও সাউন্ড বক্স খোলার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ডেকোরেটর্স সংস্থার কর্মীরা তা খুলে গাড়িতে তুলছিল। এরপর জুনিয়র চিকিৎসকরা ওই গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান। সন্ধ্যায় ফের ওইসব সামগ্রী ধর্নামঞ্চে লাগানো হয়। অন্যদিকে, এদিন পুলিস আধিকারিক ও নিজস্ব নিরাপত্তা কর্মীদের নিয়ে হাসপাতালের বিভিন্ন অংশ, কলেজ, হস্টেল সহ সারা এলাকা পরিদর্শন করেন সুপার সুজয় মিস্ত্রি। টিকিট ছাড়া কোনও গাড়ি ও বাইক হাসপাতালের ক্যাম্পাসে থাকলে, তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেন। সুজয়বাবু বলেন, যেকোনও মৃত্যু দুঃখজনক। তবে ওইদিন চিকিৎসায় গাফিলতির অভিযোগ সঠিক নয়। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা