কলকাতা

শহরের ১০৬ জায়গায় দখল রাস্তা-ফুটপাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের একাধিক জায়গায় ‘বেআইনিভাবে’ হকারদের দখলদারির অভিযোগ সামনে এসেছে। কলকাতা পুরসভার কাছে এমন বহু অভিযোগ জমা পড়েছে। এমন ১০৬টি অভিযোগ এবার খতিয়ে দেখতে চলেছে পুর কর্তৃপক্ষ। সোমবার, কলকাতা পুরসভায় টাউন ভেন্ডিং কমিটির (টিভিসি) একটি বৈঠক হয়। সেখানেই এই অভিযোগগুলি সরেজমিনে খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে। তবে, পুজোর আগে সেটা কতটা করা সম্ভব হবে, তা অবশ্য স্পষ্ট নয়। 
এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন পুরসভার হকার পুনর্বাসন সংক্রান্ত দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস কুমার, পুর কমিশনার ধবল জৈন, পুরসচিব স্বপন কুণ্ডু সহ টিভিসির অন্যান্য প্রতিনিধিরা। সেখানেই এই ১০৬টি দখলদারির অভিযোগ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, পুরসভা, পুলিস ও টিভিসির প্রতিনিধিরা মিলে একটি যৌথ টিম তৈরি করে অভিযানে নামা হবে। দখলদারির জায়গাগুলি সরেজমিনে ঘুরে দেখা হবে, আদৌ অভিযোগগুলির কোনও সত্যতা রয়েছে কি না। তার জন্য ১০টি টিম তৈরি করে এই অভিযান চালানো হবে বলে ঠিক হয়েছে। এই প্রসঙ্গে এক পুরকর্তা বলেন, পুজোর আগে সেই কাজ করা সম্ভব হবে না। অবশ্য আমরা আগাম প্রস্তুতি সেরে রাখব। 
তবে, পুরকর্তা থেকে শুরু করে টিভিসির চিন্তা বাড়িয়েছে গ্র্যান্ড হোটেলের সামনের হকারদের দখলদারি। বিষয়টি নিয়ে এদিনের বৈঠকে আলোচনা হয়। টিভিসির এক গুরুত্বপূর্ণ সদস্য বলেন, আদালতের নির্দেশেই হেরিটেজ গ্র্যান্ড হোটেলের সামনের ফুটপাতের দু’দিকের বদলে একদিকে হকারদের ব্যবসা করার অনুমতি দেওয়া হয়েছে। কোর্টের নির্দেশের পর পুরসভা ও টিভিসি পুলিসের সহযোগিতায় তাঁদের ফুটপাতের একদিকে সরিয়ে দিয়েছিল। কিন্তু, পুজোর বাজারে তাঁরা ফের ফুটপাতের দু’দিকই দখল করে বসে ব্যবসা করছেন। এটা নিয়ে কোর্টে মামলা চলছে। তাঁদের না সরালে পুর প্রশাসনকে প্রশ্নের মুখে দাঁড়াতে হবে। ওই সদস্যের অভিযোগ, নিউ মার্কেট থানাকে বেশ কয়েকবার বলেও কোনও লাভ হয়নি। এবার তাই, পুর কমিশনার বিষয়টি নিয়ে পুলিস কমিশনারের সঙ্গে কথা বলবেন। তাছাড়া, গ্র্যান্ড যেহেতু হেরিটেজ, তাই বিষয়টি নিয়ে হেরিটেজ কমিশনের মতামত জানতে চাওয়া হয়েছে। তারপরেই পরবর্তী পদক্ষেপ করা হবে। ইতিমধ্যেই শহরের হকার সমীক্ষা সম্পন্ন হয়েছে। সেই রিপোর্ট পুরসভার কাছে আছে। তবে উৎসবের মরশুমে হকার নিয়ন্ত্রণ এবং পুনর্বাসন সংক্রান্ত কোনও পদক্ষেপ নিতে নারাজ প্রশাসন। এক পুরকর্তা বলেন, অনেক জায়গা থেকে আমাদের কাছে অভিযোগ এসেছে, কোথাও ফুটপাত, কোথাও আবার বাড়ির প্রবেশদ্বার কিংবা জানালা আটকে সামনের ফুটপাতে হকার ডালা নিয়ে বসেছেন। সেইসব অভিযোগ খতিয়ে দেখতেই এই কমিটি তৈরি করা হয়েছে। সাধারণ মানুষের সমস্যা হয়, এমন কোনও কাজ বরদাস্ত করা হবে না। সেই সব জায়গা থেকে ফুটপাত দখলমুক্ত করা হবে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা