কলকাতা

নতুন প্রজন্মের সাংস্কৃতিক চেতনা বাড়াতে প্রতিযোগিতা কোন্নগরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন প্রজন্মের সাংস্কৃতিক চেতনা বাড়াতে বিশেষ উদ্যোগ নিল অখিল ভারত বিবেকানন্দ যুব মহামণ্ডল। সম্প্রতি এই সংগঠনের কোন্নগর শাখা একটি প্রতিযোগিতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল। হুগলি জেলার নানা প্রান্ত থেকে একঝাঁক শিশু, তরুণ-তরুণী এই সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
প্রতিষ্ঠানের কোন্নগর শাখার সম্পাদক অরূপ মাইতি বলেন,  বিভিন্ন সামাজিক সংগঠন প্রায়ই শিশু বা কিশোরদের জন্য নানা প্রতিযোগিতার আয়োজন করে। তাদের থেকে আমাদের এই উদ্যোগ আলাদা। কারণ আমরা প্রতিযোগিতার সাফল্যকে যতটা গুরুত্ব ঩দিই, তার চেয়েও বেশি গুরুত্ব দেওয়া হয় নতুন প্রজন্মের সাংস্কৃতিক চর্চার উপর। এবার প্রতিযোগিতার বিষয় ছিল আবৃত্তি, গল্প বলা, বসে আঁকো এবং রবীন্দ্রসঙ্গীত। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ১৮০ জন পড়ুয়া বিভিন্ন বিভাগে অংশ নেয়। বছরভর আমরা নানা অনুষ্ঠান এবং প্রকল্পের মাধ্যমে যুবসমাজকে উৎসাহিত করার চেষ্টা করি।
অরূপবাবু জানিয়েছেন, নতুন প্রজন্মকে নানা সামাজিক ও সাংস্কৃতিক কাজে উৎসাহিত করার চেষ্টা করি আমরা। এখানে ১৪ বছরের নীচে থাকা ছেলে ও ১২ বছরের নীচে থাকা মেয়েরা অংশ নিতে পারে। তাদের একাগ্রতা বৃদ্ধির অনুশীলন, খেলাধুলা, প্যারেড, ব্যায়াম, পাঠচক্র, ছড়া প্রভৃতির তালিম দেওয়া হয়। চলে আলোচনা চক্র। অরূপবাবুর দাবি, স্বামী বিবেকানন্দের আদর্শে উন্নততর সমাজ গড়াই তাঁদের মূল উদ্দেশ্য। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা