কলকাতা

চলবে অতিরিক্ত ভেসেল, মেলার ধাঁচেই মহালয়ায় তর্পণের ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রতি বছর মহালয়ার দিন তর্পণের জন্য গঙ্গাসাগরে ভিড় উপচে পড়ে। সে কথা মাথায় রেখে এবার একেবারে গঙ্গাসাগর মেলার ধাঁচেই প্রস্তুতি নিতে শুরু করেছে সাগর ব্লক প্রশাসন। পর্যাপ্ত পানীয় জল, আলো থেকে শুরু করে শৌচালয়ের ব্যবস্থা—সব হচ্ছে পরিকল্পিতভাবে। কয়েকদিন আগে এই বিষয়ে ব্লক প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছিলেন সাগরের বিধায়ক তথা সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা। সেখানে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। বুধবারের মধ্যে সমস্ত প্রস্তুতি সেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মহালয়ার ভোরে কচুবেড়িয়া আসার জন্য কাকদ্বীপ লট এইট থেকে নির্ধারিত সংখ্যার চেয়ে অতিরিক্ত চারটি ভেসেল চালানো হবে। যাঁরা সাগর সৈকতে তর্পণ করতে আসবেন, তাঁদের জন্য এক, পাঁচ ও ছয় নম্বর বিচ খোলা থাকবে। সেখানে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। জায়গায় জায়গায় বসানো হচ্ছে বায়ো টয়লেট। এছাড়াও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের পক্ষ থেকে এক লক্ষ জলের পাউচ ইতিমধ্যে মজুত করা হয়েছে। পরে আরও দরকার পড়লে আনার ব্যবস্থাও করে রাখা হয়েছে। দুই,তিন এবং চার নম্বর বিচের অবস্থা খারাপ। তাই তীর্থযাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে ব্যারিকেড করে ঘিরে রাখা হয়েছে এই অংশ। 
গঙ্গাসাগর মেলার মতোই থাকছে মাইকে ঘোষণার ব্যবস্থা। কচুবেড়িয়াতেও তর্পণের ব্যবস্থা থাকছে। ওই দিন সাগরে অতিরিক্ত পুলিস ও সিভিল ডিফেন্সের কর্মী মোতায়েন থাকবে। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা