কলকাতা

আমার মেয়ের মৃত্যুর বিচার হবে না? প্রশ্ন সাগর দত্তে প্রাণ হারানো তরুণীর মায়ের

নিজস্ব প্রতিনিধি, বরানগর: গত শুক্রবার রাতে সাগর দত্ত হাসপাতালে মারা গিয়েছেন রঞ্জনা সাউ (২৯)। চিকিৎসার গাফিলতিতে তাঁর মৃত্যু হয়েছে দাবি করে হাসপাতালের চিকিৎসক, নার্সদের উপর চড়াও হয় তাঁর বাড়ির লোকজন। আর জি কর-কাণ্ড নিয়ে প্রতিবাদের আবহে এই ঘটনা সার্বিক পরিস্থিতি আরও ঘোরালো করে তুলে। ওই ঘটনার পর থেকে ফের কর্মবিরতি শুরু করে দিয়েছেন সেখানকার জুনিয়র ডাক্তাররা। তবে পুলিস প্রায় সঙ্গে সঙ্গে মৃত তরুণীর  চার আত্মীয়কে গ্রেপ্তার করেছে। এই অবস্থায় মৃত তরুণীর শোকার্ত পরিবারের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও প্রশ্ন উঠছে, চিকিৎসায় গাফিলতির কি কোনও শাস্তি হবে না? রবিবার এই প্রশ্ন তুলেছে মৃতার পরিবার। 
এসবের মধ্যে হাসপাতালে আসা রোগীদের দুর্ভোগ চলছেই। তাঁদের অসহায়তা দেখেও মন গলেনি আন্দোলনরত চিকিৎসকদের। কর্মবিরতির জেরে এদিনও বহু মুমূর্ষু রোগী পরিষেবা না পেয়ে ফিরে যান। এমনকী, হাসপাতালে ভর্তি রোগীরাও চিকিৎসা না পেয়ে বন্ড দিয়ে নার্সিংহোমে যেতে বাধ্য হচ্ছেন। অসহায় রোগীদের আত্মীয়-পরিজনের প্রশ্ন, ‘আমাদের মতো গরিবদের মেরে কার কী লাভ হচ্ছে?’ মৃতার মা কিরণ সাউ বলেন, ‘আমরা মেয়েকে হারালাম। চিকিৎসাটা পর্যন্ত দেয়নি। আর গ্রেপ্তার করা হল আমাদেরই বাড়ির ছেলেদের। অথচ যাঁদের জন্য মেয়ে মারা গেল, তাঁদের কিছু হল না। গরিব মানুষের জন্য কি বিচার নেই? আমার মেয়ের মৃত্যুর জন্য যারা দায়ী, তাদের বিচার হবে না? তবে এদিন হাসপাতাল কর্তৃপক্ষ বিনা চিকিৎসায় বা গাফিলতিতে মৃত্যুর অভিযোগ অস্বীকার করেছে।
বারাকপুর সদরবাজারের বাসিন্দা মহম্মদ মুমতাজ গুরুতর অসুস্থ। তাঁর বাম পা ফুলে গিয়েছে। পরিবারের দাবি, পচে যাওয়া পায়ের চেটোর একাংশে পোকা ধরে গিয়েছে। তাঁকে রবিবার সাগর দত্তের ইমার্জেন্সিতে আনা হলে চিকিৎসকরা প্রাথমিক পরীক্ষার পর ড্রেসিং করানোর নির্দেশ দেন। কিন্তু ওই কাজের দায়িত্বপ্রাপ্ত কর্মীরা সাফ জানিয়ে দেন, ‘আজ করা যাবে না।’ অগত্যা বাড়ি ফিরতে বাধ্য হন তাঁরা। বেলঘরিয়ার গভর্নমেন্ট কলোনির বাসিন্দা সন্ধ্যারানি দাস ক্যান্সারে আক্রান্ত। তিনি গত  তিনদিন সাগর দত্ত হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। শনি ও রবিবার তাঁর কোনও চিকিৎসা হয়নি বলে অভিযোগ। তাই এদিন বিকেলে পরিবারের লোকেরা বন্ড সই করে তাঁকে নার্সিংহোমে নিয়ে যেতে বাধ্য হন। রবিবার এরকম বহু রোগী ও তাঁদের আত্মীয়দের চূড়ান্ত ভোগান্তির সাক্ষী থাকল সাগর দত্ত হাসপাতাল।
23h 23m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা