Bartaman Patrika
বিনোদন
 

চোখে জল, মুখে বিষাদ হাসি
জোকার 

গথাম শহর জ্বলছে। দাঙ্গা লেগেছে শহর জুড়ে। দুর্ঘটনায় ক্ষত বিক্ষত পুলিস গাড়ির বনেটের উপর দাঁড়িয়ে আহত আর্থার ফ্লেক (মুখে জোকারের মেকআপ), দুলছে এক আশ্চর্য নাচের ভঙ্গিমায়। মুখের রক্ত মেখে নিচ্ছে ঠোঁটে, তাই দিয়ে চওড়া করে নিচ্ছে তার হাসি। জেগে উঠছে আরও শয়ে শয়ে জোকার। গথাম শহরে কি তবে জোকার মুভমেন্টের শুরু?
টড ফিলিপসের হাত ধরে সেলুলয়েডে ‘ব্যাটম্যান ব্যাডি’ জোকার। ডি সি স্ট্যান্ড অ্যালোন সিরিজের প্রথম ছবি। এই প্রথম শুধু জোকারকে নিয়ে এক আদ্যোপান্ত গল্প বুনেছেন টড ফিলিপস আর স্কট সিলভার।
ছবির শুরুতে ‘ওয়ার্নার ব্রাদার্স’-এর রেট্রো লোগো দেখলেই এই ছবির সময়কাল বুঝতে বাকি থাকে না কারও। আটের দশকের গথাম শহর। ময়লাকুড়ুনিরা ধর্মঘট ডেকেছে। সারা শহরে ময়লার স্তূপ। ধেড়ে ইঁদুরের আনাগোনা। এমনই হাল যে থমাস ওয়েন (গথামের সম্ভাব্য মেয়র) পারলে হ্যামলিনের বাঁশিওয়ালা খুঁজে ধরে আনবেন। শহর জুড়ে এই আবর্জনার স্তূপ যতটা আক্ষরিক ততটাই রূপক। যে শহর জুড়ে ইমার্জেন্সি, যেখানে মানুষ দিনরাত চাকরির জন্য হন্যে সেই শহরে আর্থার ফ্লেক (জোয়াকিন ফিনিক্স) এক পার্টি ক্লাউন। মানুষের দুঃখকে সাময়িক দূর করতে যার চেষ্টা সেই ক্লাউনের মুখে হাসি কিন্তু চোখ দুটো বিষাদে ভরপুর।
এ ছবি ফ্লেকের সাধারণ মানুষ থেকে গথামের ক্লাউন প্রিন্স হয়ে ওঠার গল্প বলে। যে গল্পের পরতে পরতে বিষাদ। যে গল্পের পরতে পরতে মাখানো ফ্লেকের আর্তনাদ মেশানো হাসি, যা কানে বাজে। এ হাসি প্রাণখোলা হাসি নয়। এ হাসি হৃদয় নিংড়ানো দুঃখের হাসি। ছবি শেষ হয়ে যাওয়ার পরেও যে হাসির রেশ থেকে যায় সারা শরীর হিম করা এক শিরশিরানি অনুভূতির মতো। সাত রকমের ওষুধ খেয়েও আর্থার যখন বলে ‘আই ডোন্ট ওয়ান্ট টু ফিল ব্যাড এনিমোর’ তখন তার আর্তিতে এই অভিব্যক্তি স্পষ্ট যে সমাজ থেকে ভালো থাকার আর কোন রসদই খুঁজে পাচ্ছে না সে। টড ফিলিপসের পরিচালনায় ‘জোকার’ দেখতে দেখতে একটা কথাই মনে পড়বে বারবার – ‘অল ইট টেকস ইজ ওয়ান ব্যাড ডে টু রিডিউস দ্য সেনেস্ট ম্যান অ্যালাইভ টু লুন্যাসি।’
আটের দশকের ভিন্টেজ গথাম যেন মার্টিন স্করসিসির ছবি থেকে উঠে আসা কোনও দৃশ্য। এ ছবি দেখে বোঝা যায় যে, স্করসিসির ‘ট্যাক্সি ড্রাইভার’ কতটা অনুপ্রেরণা জুগিয়েছে পরিচালককে। আর এই ভিন্টেজ গথামের বুকে দাঁড়িয়ে একটু একটু করে প্রতিনিয়ত বিষাদে তলিয়ে যাওয়া ফ্লেকের গল্প জোয়াকিনের ছোঁয়ায় এক আশ্চর্য মানবিকতার গল্প হয়ে উঠতে থাকে। এত দুঃখের মধ্যে দাঁড়িয়েও সে হাসে। হাসতেই থাকে। চাকরি চলে যাওয়ার পর দেওয়ালে লেখা ‘নেভার ফরগেট টু লাফ’ এর ফরগেট টু অংশটুকু কালো কালি দিয়ে ঢেকে দিতে দিতে সে হাসে। ট্রেনে তিন পুরুষ যখন এক মহিলাকে উত্যক্ত করে, তখনও সে হাসে। মাইকের সামনে দাঁড়িয়ে দর্শককে জোক বলার আগেই জোরে জোরে চিৎকার করে হাসতে থাকে জোকার। একাই হাসে সে। আর কেউ হাসে না। পরিচালক এই গল্পে আর্থারকে এক আজব অসুখ দিয়েছেন। ‘প্যাথলজিক্যাল লাফটার’। সে এক দম বন্ধ হয়ে আসা হাসি। আর্ত চিৎকার মেশানো হাসি।
এই ‘জোকার’এর সঙ্গে হিথ লেজার অভিনীত জোকারের কোনও তুলনা চলে না। বরং জ্যাক নিকলসনের জোকারের চরিত্রায়নের সঙ্গে কিছু মিল পাওয়া যায়। সিনেমা জগতে জোয়াকিন ফিনিক্সের মাস্টারপিস অভিনয় হয়ে থেকে যাবে এই ফ্লেক থেকে জোকার হয়ে ওঠার গল্প। ফ্লেকের অসহায়তা থেকে ক্লাউন প্রিন্স হয়ে ওঠার কনফিডেন্স জোয়াকিনের প্রতিটি শারীরিক ভঙ্গিমায় ফুটে উঠেছে পরিষ্কার।
এই চরিত্রে অভিনয় করার জন্য প্রায় ২৫ কেজি ওজন কমিয়েছেন তিনি। খালি গায়ে পাঁজরের হাড় স্পষ্ট। চোখে বিষাদ, দম বন্ধ করা হাসি, হঠাৎ নাচের ভঙ্গিমা আর সবকিছু ছাপিয়ে সেই সিগনেচার জোকার ওয়াক—প্রতি দৃশ্যে তিনি বুঝিয়ে দেবেন যে এ ছবি তাঁকে ছাড়া প্রায় অসম্ভব ছিল। জোয়াকিন ছাড়া এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে হিলদুর গুয়ানাদতিরের ব্যাকগ্রাউন্ড স্কোর, যার রেশ হল থেকে বেরিয়েও থেকে যাবে।
টক শো হোস্ট মারে ফ্র্যাঙ্কলিনের চরিত্রে রবার্ট ডি নিরোকে যথাযথ ব্যবহার করেছেন পরিচালক। এমনকী, আর্থারের মা পেনি ফ্লেকের চরিত্রে ফ্রান্সেস কনরয়কেও ভালো লাগবে। লরেন্স শেরের সিনেমাটোগ্রাফি ও জেফ গ্রথের সম্পাদনা ছবিকে যোগ্য সঙ্গত করেছে।
এই ছবি বিষন্নতার প্রতীক। তাই ছবির নামও প্রতীকী। ‘দ্য রিচ আর টেরিবল অ্যান্ড দ্য পুওর আর মিজারেবল’ থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা কোথাও কোথাও। আর তাই এই সামাজিক, মানসিক উত্তাল সময়ে দাঁড়িয়ে এই ছবি শুধু সিনেম্যাটিক ভিশনে আটকে থাকে না। ছবির টাইমিং হয়ে ওঠে অসম্ভব গুরুত্বপূর্ণ।
টড ফিলিপসের জোকার এক মানসিক অবস্থানের গল্প বলে। এমন এক অবস্থানের কথা বলে যা আপাতভাবে মানসিক ভ্রম মনে হলেও চকচকে মোড়কের আড়ালে লুকিয়ে থাকা কঠিন বাস্তব। ছবিতে ফিলিপস তাঁর জোকারের চরিত্রকে বিচার করার চেষ্টা করেননি। বরং তাকে সহানুভূতির চোখে দেখার চেষ্টা করেছেন। আবার সহানুভূতির চোখে দেখতে গিয়ে তাকে আইডলাইজও করে ফেলেননি। আর সবকিছু ছাপিয়ে তিনি এই ছবিতে জোকারের যে পোর্ট্রেট আঁকতে চেষ্টা করেছেন সেটাই দেখার। সেখানেই এই ছবির ম্যাজিক লুকিয়ে।
দেবত্রী ঘোষ 
04th  October, 2019
গোয়া চলচ্চিত্র উত্সবে সৃজিত,
কৌশিকের সঙ্গে গৌতমের ছবি
ফোকাস কান্ট্রি রাশিয়া, সুবর্ণ জয়ন্তী বর্ষে বিশেষ সম্মাননা অমিতাভকে 

সন্দীপ রায়চৌধুরী: এবার গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সুবর্ণ জয়ন্তী বর্ষ। আর এই বছর ফিল্মোৎসবের আসর সাজানো হচ্ছে প্রায় ৭৬টি দেশের সেরা ২০০টি ছবি দিয়ে। এবার উৎসব চলবে ২০ থেকে ২৮ নভেম্বর। এক মাস বাকি থাকতেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। 
বিশদ

পিকচার আভি বাকি হ্যায় 

চোখের নিমেষে ফুরিয়ে গেল চারটি দিন। মর্তবাসীর মন খারাপ করে দিয়ে কৈলাসের উদ্দেশে রওনা গেলেন মা দুর্গা। কিন্তু, দুর্গোৎসবের আমেজ তো এখনও ভরপুর। ফেস্টিভ মুডে চেটেপুটে খাওয়া বাঙালির কি আর চার দিনে হয়! কী করা যায়! কালীপুজো আসতে এখনও বেশ দেরি। বিশদ

09th  October, 2019
গানের ভোলবদলে মাতোয়ারা বলিউড 

কথায় বলে পুরোনো চাল ভাতে বাড়ে। বর্তমান বলিউডি গানের দুনিয়ায় এই প্রবাদবাক্যই এখন যেন বেদবাক্য। ফের নতুন মোড়কে ফিরে আসছে বলি টাউনের আট বা নয়ের দশকের গান।   বিশদ

09th  October, 2019
বলিউডে মনে রাখার মতো কাজ হচ্ছে কই, প্রশ্ন মমতা শর্মার 

বলিউড মিউজিক আর আইটেম সং এখন অঙ্গাঙ্গি জড়িত। প্রায় প্রত্যেক ছবিতে আইটেম গান থাকাটা ইদানীং একটা ট্রেন্ডে পরিণত হয়েছে। ‘মুন্নি বদনাম হুয়ি’, ‘ফেভিকল সে’, ‘টিঙ্কু জিয়া’ পরপর সবকটা গানই হিট।  বিশদ

09th  October, 2019
স্বস্তিতে সাপ্লায়াররা 

পুজোর মুখে খানিক স্বস্তিতে সাপ্লায়াররা। প্রযোজক রানা সরকারের বকেয়া অর্থের অর্ধেক টাকা দুটি চ্যানেল (স্টার এবং জি) মিটিয়ে দিল। সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক নীত পাল বললেন, ‘প্রযোজক সুব্রত রায়ের বকেয়া অর্থের পরিমাণও আমরা চ্যানেলকে পাঠিয়েছি।  
বিশদ

05th  October, 2019
কৃশ ৪-এর কাজ শুরু 

অবশেষে কাজ শুরু হল ‘কৃশ-৪’-এর। গত বছরই এই ছবির কথা ঘোষণা করেছিলেন পরিচালক রাকেশ রোশন। কিন্তু তিনি হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় পুরো প্রজেক্টটাই পিছিয়ে যায়। থ্রোট ক্যান্সারের প্রথম স্টেজ ধরা পড়ে রাকেশের। এরপর বছর খানেক চিকিৎসা চলে তাঁর। এবার পুরোপুরি সুস্থ হয়ে কাজে ফিরলেন রাকেশ। আর শুরু হয়ে গেল ‘কৃশ-৪’-এর শ্যুটিং। 
বিশদ

05th  October, 2019
প্রেমের পরশে

আশ্বিনের এক শারদ সকাল। আকাশবাতাস মন জুড়ে শুধুই পুজো পুজো গন্ধ। এমন দিনে শ্রী আর দেবুর দেখা হয়। তাদের সম্পর্কটা সতেরো বছরের। অথচ আজও তা পরিণতি পায়নি। বছরের একটি মাত্র দিনই বরাদ্দ তাদের সম্পর্কের জন্য। পুজোর আমেজ গায়ে মেখেই দেবু-শ্রীর কথপোকথন শুরু।  
বিশদ

05th  October, 2019
ওয়ার এগচ্ছে বিদ্যুৎ গতিতে
প্রথম ল্যাপে এগিয়ে গুমনামি আর মিতিন 

কোন ছবি কেমন হবে, এবারের পুজোয় কে বাজিমাত করবে, হিন্দি ছবির আগ্রাসনে বাংলা ছবির হল না পাওয়া এই সমস্ত জল্পনাকে পিছনে ফেলে পুজোয় মুক্তি পাওয়া ছবিগুলোর ভাগ্য এই মুহূর্তে বক্স অফিসের কম্পিউটার বন্দি। সিনেমাহলের শো বিতরণ প্রক্রিয়া গণতান্ত্রিক পদ্ধতি মেনে হল কি না, সেই বিষয়ে সত্যিই দর্শকের মাথা ব্যথা নেই।  
বিশদ

05th  October, 2019
নিক আমাকে শান্ত হতে শিখিয়েছে 

তিন বছর পর আবার হিন্দি ছবিতে প্রিয়াঙ্কা চোপড়া। ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ মুক্তি পাওয়ার আগে কেরিয়ার ও ব্যক্তিগত জীবনের বিভিন্ন দিক নিয়ে আমাদের প্রতিনিধির সামনে মুখ খুললেন প্রিয়াঙ্কা। 
বিশদ

05th  October, 2019
ভুল আপনার, সাজা অন্য লোকের 

নিজেকে বলিউডের সব থেকে বড় ফ্যান মনে করেন? ছবির খুঁটিনাটি সব জানেন? তাহলে এই শো আপনার জন্য। টেলিভিশনের পর্দায় আসতে চলেছে ‘মুভি মস্তি উইথ মণীশ পল’। সৌজন্যে জিটিভি।   বিশদ

04th  October, 2019
হৃতিক-টাইগারের
ফ্যানমহলই ভরসা
ওয়ার

গত কয়েকদিন ধরেই রীতিমতো বাংলা ছবির দুঃস্বপ্ন হয়ে উঠেছিল ‘ওয়ার’। পুজোর আগে এই ছবির চাপে প্রেক্ষাগৃহে বাংলা ছবি কোণঠাসা! কিন্তু যুদ্ধের ভয়ে বাংলা ছবির আকাশ মেঘাচ্ছন্ন হবে কি? মনে হয় না। ধুন্ধুমার অ্যাকশন, বিদেশের অসাধারণ সব লোকেশন।   বিশদ

04th  October, 2019
ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। 
বিশদ

03rd  October, 2019
মিতিন মাসির হাতেই থাকতে পারে পুজোর রাশ

প্রথমেই বলে রাখা ভালো, আপনারা যাঁরা সুচিত্রা ভট্টাচার্যের মিতিন মাসি পড়েছেন তাঁরা এই ছবি দেখে একটু ভ্রু কুঁচকোতেই পারেন। পরিচালক অরিন্দম শীল ছবির স্বার্থে কিছু কিছু জায়গা বদলে দিয়েছেন। ‘হাতে মাত্র তিনটি দিন’ গল্প অবলম্বনে তৈরি এই ছবি। এখানে মিতিন, মানে প্রজ্ঞাপারমিতা মুখার্জি (কোয়েল মল্লিক) যেমন শাড়ি পরে, তেমনই আবার শার্ট-প্যান্টও পরে। 
বিশদ

03rd  October, 2019
ফ্রম বাংলা ছবি উইথ ডেয়ার
পাসওয়ার্ড

বার্তা প্রেরক ‘পাসওয়ার্ড’। প্রাপক দক্ষিণী ইন্ডাস্ট্রি। দারুণ অ্যাকশন, মন মাতানো সঙ্গীত- এই রেসিপিতেই গোটা দেশকে মাত করে এসেছে দক্ষিণী ইন্ডাস্ট্রি। এবার তাদের একটু দেখার পালা। কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘পাসওয়ার্ড’ আক্ষরিক অর্থেই ছকভাঙা কমার্শিয়াল বাংলা ছবি। ভাবনা, অ্যাকশন, ভিএফএক্স সবক্ষেত্রেই এই ছবি দশে বারো পাওয়ার যোগ্য। 
বিশদ

03rd  October, 2019
একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM