Bartaman Patrika
বিনোদন
 

গানের ভোলবদলে মাতোয়ারা বলিউড 

কথায় বলে পুরোনো চাল ভাতে বাড়ে। বর্তমান বলিউডি গানের দুনিয়ায় এই প্রবাদবাক্যই এখন যেন বেদবাক্য। ফের নতুন মোড়কে ফিরে আসছে বলি টাউনের আট বা নয়ের দশকের গান। ফের হয়তো গলির মোড়ে শোনা যাবে মুঝে নিন্দ না আয়ে, দেখা হ্যায় পেহলি বার, প্যাহলা প্যাহলা পেয়ার হ্যায়, ম্যায়নে পেয়ার তুমিসে কিয়া হ্যায়- এর মতো গানগুলি। তবে অবশ্যই নতুন মোড়কে থুড়ি নতুন আঙ্গিকে। গত কয়েকবছরে রিমিক্সের প্রবণতা উত্তোরত্তর বৃদ্ধি পেয়েছে। পুরোনো গানের এই ভোলবদলের খেলায় প্রতিক্রিয়া অবশ্য মিশ্র। শ্রোতাদের একাংশ যেমন নাক সিঁটকেছে তেমনই জেনারেশন ওয়াই সাদরে গ্রহণ করেছে। আজকের আলোচনা নতুন মোড়কে বলিউডে কামব্যাক করা সেই সব সুপারহিট গানগুলি নিয়ে।
হাম্মা হাম্মা
১৯৯৫ সালে মুক্তি পাওয়া মণিরত্নমের সিনেমা ‘বম্বে’-র হাম্মা হাম্মা গান সাড়া ফেলে দিয়েছিল। তৎকালীন সময় অনুযায়ী গানটি ছিল বেশ কিছুটা এগিয়ে। ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘ওকে জানু’ সিনেমাটিতে এই গান ফের নতুন মোড়কে উপস্থাপন করা হয়। এ আর রহমানের মূল সুরের পরির্তন না ঘটানোয় শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয় হয় নতুন গানটি।
লায়লা ও লায়লা
আটের দশকের ‘আইটেম সং’-গুলির মধ্যে জনপ্রিয়তার নিরিখে প্রথম সারিতে ছিল লায়লা ও লায়লা। ১৯৮০ সালের ‘কুরবানি’ সিনেমার এই গানে অনেকেরই হৃদয় মজেছিল। ফের নতুন করে এই গান ব্যবহার করা হল ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘রইস’ সিনেমায়। পুরোনো গানটিতে দর্শকদের নাচের যাদুতে মাতিয়েছিলেন জিনাত আমন। নতুন গানটিতে জিনাতের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন সানি লিওন।
তুমহে আপনা বানানে কী কসম
‘তুমহে আপনা বানানে কী কসম’ নয়ের দশকের অন্যতম হিট রোমান্টিক গান। এই গানটি গেয়েছিলেন কুমার শানু এবং অনুরাধা পাড়োয়াল। ১৯৯১ সালে মুক্তি পাওয়া ‘সড়ক’ সিনেমার এই গানটি ফের নতুন আঙ্গিকে উপস্থাপন করা হয় ‘হেট স্টোরি ৩’ ছবিটিতে। নতুন গানটি গেয়েছেন আরমান মালিক এবং নীতি মোহন। রোমান্টিকতায় ভরপুর এই গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।
অ্যায় জিন্দেগি গলে লাগা লে
১৯৮৩ সালের শ্রীদেবী-কমল হাসান অভিনীত ‘সদমা’ ছবির অন্যতম হিট গান ছিল ‘অ্যায় জিন্দেগি গলে লাগা লে’। সুরেশ ওয়াদেকারের গাওয়া এই গান খুব সহজেই শ্রোতাদের মন জয় করে নিয়েছিল। সেই গানের খোলনলচে পাল্টে শাহরুখ-আলিয়ার ‘ডিয়ার জিন্দেগি’ ছবিতে ব্যবহার করা হয়েছে। নতুন গানটির দু’টি ভার্সন রয়েছে। পুরষকণ্ঠে অরিজিৎ সিং এবং নারীকণ্ঠে গানটি গেয়েছেন খোদ আলিয়া ভাট।
তাম্মা তাম্মা
২৯ বছর আগে ‘থানেদার’ সিনেমায় ‘তাম্মা তাম্মা’ গানে নাচের জাদু দেখিয়েছিলেন ধকধক গার্ল মাধুরী দীক্ষিত। ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘বদ্রীনাথ কি দুলহানিয়া’ ছবিতে ফের নতুন আঙ্গিকে এই গান ব্যবহার করা হয়েছে। পুরোনো সেই নাচের যাদুর দেখা না মিললেও নতুন গানটি কিন্তু শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। নতুন গানটি গেয়েছেন বাপি লাহিড়ী, অনুরাধা পড়োয়াল এবং বাদশা।
দিলবর দিলবর
১৯৯৯ সালে মুক্তি পাওয়া ‘সির্ফ তুম’ সিনেমার দিলবর গানটি শ্রোতাদের মন কেড়েছিল। গানটি গেয়েছিলেন অলকা ইয়াগনিক এবং বিনোদ রাঠোর। ২০১৮ সালে সেই গানের নতুন আত্মপ্রকাশ ঘটল 'সত্যমেব জয়তে' ছবিতে। নতুন গানটি গেয়েছেন নেহা কক্কর, ইক্কা এবং ধ্বনি বনশালি। নতুন মোড়কে এই রিমিক্স গানের পাশাপাশি বাড়তি পাওনা হিসেবে রয়েছে নোরা ফতেহির বেলি ডান্স।
আঁখ মারে
১৯৯৬ সালে রিলিজ করা ‘তেরে মেরে স্বপ্নে’ ছবির হিট গান আঁখ মারে ও লড়কি আঁখ মারে। গেয়েছিলেন কুমার শানু এবং কবিতা কৃষ্ণমূর্তি। ২০১৮ সালে রণবীর সিং-সারা আলি খান অভিনীত ‘সিম্বা’ ছবিতে ফের ব্যবহার করা হল এই গানটি। নতুন ভার্সানটি শ্রোতা মহলে যথেষ্টে সমাদর কুড়িয়েছে। নতুন গানটি গেয়েছেন নেহা কক্কর, মিকা সিং এবং কুমার শানু।
মুঙ্গড়া মুঙ্গড়া
মুঙ্গড়া তৎকালীন হিট গানগুলির মধ্যে অন্যতম। পাশাপাশি হেলেনের অনবদ্য নাচ মন মাতিয়েছিল দর্শকদের। ১৯৭৮ সালে ‘ইনকার’ সিনেমায় মুঙ্গড়া গানটি গেয়েছিলেন ঊষা মঙ্গেশকার। ২০১৯ সালে ‘টোটাল ধামাল’ সিনেমাটিতে গানটি নতুনভাবে আত্মপ্রকাশ করেছে। গানটি গেয়েছেন শান, শুভ্র গঙ্গোপাধ্যায় ও জ্যোতিকা তাংড়ি।
শৌণক সুর 
09th  October, 2019
গোয়া চলচ্চিত্র উত্সবে সৃজিত,
কৌশিকের সঙ্গে গৌতমের ছবি
ফোকাস কান্ট্রি রাশিয়া, সুবর্ণ জয়ন্তী বর্ষে বিশেষ সম্মাননা অমিতাভকে 

সন্দীপ রায়চৌধুরী: এবার গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সুবর্ণ জয়ন্তী বর্ষ। আর এই বছর ফিল্মোৎসবের আসর সাজানো হচ্ছে প্রায় ৭৬টি দেশের সেরা ২০০টি ছবি দিয়ে। এবার উৎসব চলবে ২০ থেকে ২৮ নভেম্বর। এক মাস বাকি থাকতেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। 
বিশদ

পিকচার আভি বাকি হ্যায় 

চোখের নিমেষে ফুরিয়ে গেল চারটি দিন। মর্তবাসীর মন খারাপ করে দিয়ে কৈলাসের উদ্দেশে রওনা গেলেন মা দুর্গা। কিন্তু, দুর্গোৎসবের আমেজ তো এখনও ভরপুর। ফেস্টিভ মুডে চেটেপুটে খাওয়া বাঙালির কি আর চার দিনে হয়! কী করা যায়! কালীপুজো আসতে এখনও বেশ দেরি। বিশদ

09th  October, 2019
বলিউডে মনে রাখার মতো কাজ হচ্ছে কই, প্রশ্ন মমতা শর্মার 

বলিউড মিউজিক আর আইটেম সং এখন অঙ্গাঙ্গি জড়িত। প্রায় প্রত্যেক ছবিতে আইটেম গান থাকাটা ইদানীং একটা ট্রেন্ডে পরিণত হয়েছে। ‘মুন্নি বদনাম হুয়ি’, ‘ফেভিকল সে’, ‘টিঙ্কু জিয়া’ পরপর সবকটা গানই হিট।  বিশদ

09th  October, 2019
স্বস্তিতে সাপ্লায়াররা 

পুজোর মুখে খানিক স্বস্তিতে সাপ্লায়াররা। প্রযোজক রানা সরকারের বকেয়া অর্থের অর্ধেক টাকা দুটি চ্যানেল (স্টার এবং জি) মিটিয়ে দিল। সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক নীত পাল বললেন, ‘প্রযোজক সুব্রত রায়ের বকেয়া অর্থের পরিমাণও আমরা চ্যানেলকে পাঠিয়েছি।  
বিশদ

05th  October, 2019
কৃশ ৪-এর কাজ শুরু 

অবশেষে কাজ শুরু হল ‘কৃশ-৪’-এর। গত বছরই এই ছবির কথা ঘোষণা করেছিলেন পরিচালক রাকেশ রোশন। কিন্তু তিনি হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় পুরো প্রজেক্টটাই পিছিয়ে যায়। থ্রোট ক্যান্সারের প্রথম স্টেজ ধরা পড়ে রাকেশের। এরপর বছর খানেক চিকিৎসা চলে তাঁর। এবার পুরোপুরি সুস্থ হয়ে কাজে ফিরলেন রাকেশ। আর শুরু হয়ে গেল ‘কৃশ-৪’-এর শ্যুটিং। 
বিশদ

05th  October, 2019
প্রেমের পরশে

আশ্বিনের এক শারদ সকাল। আকাশবাতাস মন জুড়ে শুধুই পুজো পুজো গন্ধ। এমন দিনে শ্রী আর দেবুর দেখা হয়। তাদের সম্পর্কটা সতেরো বছরের। অথচ আজও তা পরিণতি পায়নি। বছরের একটি মাত্র দিনই বরাদ্দ তাদের সম্পর্কের জন্য। পুজোর আমেজ গায়ে মেখেই দেবু-শ্রীর কথপোকথন শুরু।  
বিশদ

05th  October, 2019
ওয়ার এগচ্ছে বিদ্যুৎ গতিতে
প্রথম ল্যাপে এগিয়ে গুমনামি আর মিতিন 

কোন ছবি কেমন হবে, এবারের পুজোয় কে বাজিমাত করবে, হিন্দি ছবির আগ্রাসনে বাংলা ছবির হল না পাওয়া এই সমস্ত জল্পনাকে পিছনে ফেলে পুজোয় মুক্তি পাওয়া ছবিগুলোর ভাগ্য এই মুহূর্তে বক্স অফিসের কম্পিউটার বন্দি। সিনেমাহলের শো বিতরণ প্রক্রিয়া গণতান্ত্রিক পদ্ধতি মেনে হল কি না, সেই বিষয়ে সত্যিই দর্শকের মাথা ব্যথা নেই।  
বিশদ

05th  October, 2019
নিক আমাকে শান্ত হতে শিখিয়েছে 

তিন বছর পর আবার হিন্দি ছবিতে প্রিয়াঙ্কা চোপড়া। ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ মুক্তি পাওয়ার আগে কেরিয়ার ও ব্যক্তিগত জীবনের বিভিন্ন দিক নিয়ে আমাদের প্রতিনিধির সামনে মুখ খুললেন প্রিয়াঙ্কা। 
বিশদ

05th  October, 2019
ভুল আপনার, সাজা অন্য লোকের 

নিজেকে বলিউডের সব থেকে বড় ফ্যান মনে করেন? ছবির খুঁটিনাটি সব জানেন? তাহলে এই শো আপনার জন্য। টেলিভিশনের পর্দায় আসতে চলেছে ‘মুভি মস্তি উইথ মণীশ পল’। সৌজন্যে জিটিভি।   বিশদ

04th  October, 2019
চোখে জল, মুখে বিষাদ হাসি
জোকার 

গথাম শহর জ্বলছে। দাঙ্গা লেগেছে শহর জুড়ে। দুর্ঘটনায় ক্ষত বিক্ষত পুলিস গাড়ির বনেটের উপর দাঁড়িয়ে আহত আর্থার ফ্লেক (মুখে জোকারের মেকআপ), দুলছে এক আশ্চর্য নাচের ভঙ্গিমায়। মুখের রক্ত মেখে নিচ্ছে ঠোঁটে, তাই দিয়ে চওড়া করে নিচ্ছে তার হাসি।   বিশদ

04th  October, 2019
হৃতিক-টাইগারের
ফ্যানমহলই ভরসা
ওয়ার

গত কয়েকদিন ধরেই রীতিমতো বাংলা ছবির দুঃস্বপ্ন হয়ে উঠেছিল ‘ওয়ার’। পুজোর আগে এই ছবির চাপে প্রেক্ষাগৃহে বাংলা ছবি কোণঠাসা! কিন্তু যুদ্ধের ভয়ে বাংলা ছবির আকাশ মেঘাচ্ছন্ন হবে কি? মনে হয় না। ধুন্ধুমার অ্যাকশন, বিদেশের অসাধারণ সব লোকেশন।   বিশদ

04th  October, 2019
ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। 
বিশদ

03rd  October, 2019
মিতিন মাসির হাতেই থাকতে পারে পুজোর রাশ

প্রথমেই বলে রাখা ভালো, আপনারা যাঁরা সুচিত্রা ভট্টাচার্যের মিতিন মাসি পড়েছেন তাঁরা এই ছবি দেখে একটু ভ্রু কুঁচকোতেই পারেন। পরিচালক অরিন্দম শীল ছবির স্বার্থে কিছু কিছু জায়গা বদলে দিয়েছেন। ‘হাতে মাত্র তিনটি দিন’ গল্প অবলম্বনে তৈরি এই ছবি। এখানে মিতিন, মানে প্রজ্ঞাপারমিতা মুখার্জি (কোয়েল মল্লিক) যেমন শাড়ি পরে, তেমনই আবার শার্ট-প্যান্টও পরে। 
বিশদ

03rd  October, 2019
ফ্রম বাংলা ছবি উইথ ডেয়ার
পাসওয়ার্ড

বার্তা প্রেরক ‘পাসওয়ার্ড’। প্রাপক দক্ষিণী ইন্ডাস্ট্রি। দারুণ অ্যাকশন, মন মাতানো সঙ্গীত- এই রেসিপিতেই গোটা দেশকে মাত করে এসেছে দক্ষিণী ইন্ডাস্ট্রি। এবার তাদের একটু দেখার পালা। কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘পাসওয়ার্ড’ আক্ষরিক অর্থেই ছকভাঙা কমার্শিয়াল বাংলা ছবি। ভাবনা, অ্যাকশন, ভিএফএক্স সবক্ষেত্রেই এই ছবি দশে বারো পাওয়ার যোগ্য। 
বিশদ

03rd  October, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM