দেশ

৩৮৫ কোটি বছর পুরনো গহ্বরে নেমেছিল চন্দ্রযান, জানালেন বিশেষজ্ঞরা

নয়াদিল্লি: চন্দ্রপৃষ্ঠে থাকা সুপ্রাচীন গর্তগুলির মধ্যে একটিতে অবতরণ করেছিল ভারতের চন্দ্রযান-৩। রোভার প্রজ্ঞানের তোলা ছবি বিশ্লেষণ করে এমনটাই জানিয়েছেন মহাকাশ বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, গর্তটি আনুমানিক ৩৮৫ কোটি বছর আগে তৈরি হয়েছিল। সেটি প্রায় ১৬০ কিমি বিস্তৃত। চাঁদের এই অংশে এর আগে কোনও দেশ পৌঁছতে পারেনি। প্রসঙ্গত, চাঁদ বা কোনও গ্রহের পৃষ্ঠে গ্রহাণু ধাক্কা মারলে ‘ক্রেটার’ নামে এ ধরনের গহ্বর তৈরি হয়। 
২০২৩ সালের ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নেমেছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩। তারপর এক সপ্তাহের বেশি সময় ধরে চন্দ্রপৃষ্ঠে গবেষণা চালায় ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। শক্তি ফুরিয়ে যাওয়ার পর সেখানেই ঘুমিয়ে পড়ে মহাকাশযানটি। প্রজ্ঞানের তোলা বিভিন্ন ছবি খতিয়ে দেখেছেন আমেদাবাদ ইসরো এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির গবেষকরা। তাঁরা জানিয়েছেন, নেক্টারিন পিরিয়ডে তৈরি গর্তে অবরতণ করেছিল চন্দ্রযান-৩। 
চাঁদে প্রায় ৪০০ কোটি বছর আগে এই যুগের অস্তিত্ব ছিল। ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির প্ল্যানেটরি সায়েন্স ডিভিশনের সহকারী অধ্যাপক এস বিজয়ন বলেন, ‘চন্দ্রযান-৩ যেখানে অবতরণ করেছে সেখানকার ভূতাত্ত্বিক বৈশিষ্ট্য সত্যিই অনন্য। এই অংশে আগে কোনও দেশ সফল অভিযান করতে পারেনি। প্রজ্ঞানের পাঠানো এই ছবিগুলি থেকে চাঁদের বিবর্তন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে।’
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা