অন্দরমহল

দই এক্কে দই...

দই আর শুধু বঙ্গরসনার শেষ পাত তৃপ্ত করে না। এখন তা দিয়ে বানানো যায় মিষ্টি থেকে নোনতা নানা পদ। কয়েকটি রিসিপি জানালেন শ্রাবণী রায়।

দইয়ের টার্ট
উপকরণ: ফিলিং এর জন্য: জল ঝরানো টক দই  কাপ, সুইট কর্ন ১ চা চামচ, রসুন বাটা  চা চামচ, নুন ও চিনি স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো, পিৎজা সিজনিং  চা চামচ করে, চিলি ফ্লেক্স ১ চিমটে, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, চিজ স্লাইস ১টি চার টুকরোয় কেটে নেওয়া। 
টার্টের উপকরণ: ময়দা ৩ টেবিল চামচ, মাখন ২০ গ্রাম, বরফগলা জল ২ চা চামচ।
প্রণালী: ঠান্ডা মাখন ছোট টুকরোয় কেটে নিন। মাখন ও ময়দা আঙুলের ডগায় করে মিশিয়ে নিন। বরফ গলা জল যোগ করে হালকা হাতে তা মেখে নিন। ফ্রিজে কুড়ি মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এর থেকে তিনটি বা চারটি লেচি কেটে গোল করে শুকনো ময়দা দিয়ে বেলে নিন। টার্টের মোল্ডে তা হালকাভাবে চেপে সেট করুন। কাঁটা চামচে করে প্রতিটির ভেতরে ফুটো ফুটো দাগ করে দিন। আভেন ১৮০° সেন্টিগ্রেডে গরম হতে দিন। এই একই তাপমাত্রায় টার্টগুলি ১০ থেকে ১৫ মিনিট বেক করে নিন। আভেন থেকে বের করে সম্পূর্ণ ঠান্ডা করুন। প্রতিটিতে চিজ স্লাইস সেট করুন। দইতে ফিলিং এর সব উপকরণ যোগ করে তা ফ্রিজে মিনিট দশেক রেখে দিন। এরপর এই দই পাইপিং ব্যাগে ভরে নিন। তারপর তা টার্টগুলোয় ভর্তি করে নিন। উপরে চিলি ফ্লেক্স ছড়িয়ে পরিবেশন করুন।

ভাপা দই 
উপকরণ: টক দই ৫০০ গ্রাম, কনডেন্সড মিল্ক ২০০ গ্রাম, গরম দুধ ২ টেবিল চামচ, জাফরান ২ চিমটি, ঘি প্রয়োজনমতো, আমন্ড ও পেস্তা কুচি ২ চা চামচ।
প্রণালী: পাতলা কাপড়ে টক দই ঢেলে কাপড়টাতে পুঁটলি বেঁধে  চার পাঁচ ঘণ্টা ঝুলিয়ে রেখে দিন। দই থেকে সমস্ত জলটা বেরিয়ে গেলে পুটলি খুলে দই বের করে নিন। দইটাকে ভালো করে ফেটিয়ে নিন। এবার এই দইয়ে কনডেন্সড মিল্ক যোগ করে আবার ভালো করে ফেটিয়ে নিন। গরম দুধে জাফরান গুলে রেখে দিন। দুধে রং ধরলে তা দইয়ের মিশ্রণে যোগ করুন। চারটে ছোট বাটিতে ঘি ব্রাশ করে দিন। বাটির ভিতরে বাদাম কুচি আধা চামচ করে দিয়ে দিন। এর উপর দইয়ের মিশ্রণ ঢেলে দিন। বাটির মুখগুলো ফয়েল পেপারে করে  ঢেকে দিন। স্টিমারে বাটিগুলোকে বসিয়ে মৃদু আঁচে ঢাকা দিয়ে কুড়ি থেকে পঁচিশ মিনিট স্টিম করে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন।

দইয়ের পরোটা 
উপকরণ: টক দই  কাপ, ময়দা ১ কাপ, কারি পাতা ৮-১০টি মিহি করে কুচিয়ে নিতে হবে, চাট মশলা ১ চা চামচ, সাম্বার মশলা ২ চা চামচ, নুন ও চিনি স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদ মতো, কাঁচালঙ্কা কুচো স্বাদ মতো, পেঁয়াজ 
কুচো  কাপ, 
ময়ানের জন্য ও পরোটা ভাজার জন্য: সাদা তেল 
প্রয়োজন মতো।
প্রণালী: ময়দায় পেঁয়াজ কুচি, সব শুকনো উপকরণ ও ময়ান মিশিয়ে দিন। টক দই ভালো করে ফেটিয়ে নিন। এই দই দিয়ে ময়দা ঠেসে ভালো করে মেখে নিন। পরোটার লেচির সাইজে লেচি কেটে নিন। শুকনো ময়দা দিয়ে গোল করে পরোটা বেলে নিন। তাওয়াতে তেল ছড়িয়ে মাঝারি আঁচে পরোটা এপিঠ ওপিঠ করে ভেজে তুলে নিন।

ইয়োগার্ট বার্গার 
উপকরণ: জল ঝরানো টক দই  কাপ, ছোট সাইজের সেদ্ধ আলু টা, ছাতু ২ টেবিল চামচ, চাট মশলা  চা চামচ, কুচানো পুদিনা পাতা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচো ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, গোল মরিচ গুঁড়ো  চা চামচ, ধনেপাতা কুচো ১ চা চামচ, ফেটিয়ে নেওয়া ডিম ১টি, ব্রেডক্রাম্বস প্রয়োজনমতো, সাদা তেল আন্দাজ অনুযায়ী, বার্গার ব্রেড দু’টি বা তিনটি, চাকা করে কাটা পেঁয়াজ, টম্যাটো শসা ২-৩টে করে, চিজ স্লাইস দু’টি, টম্যাটো কেচাপ ও মেওনিজ প্রয়োজন মতো, চিজ কিউব ১টি (গ্রেট করে নিতে হবে)। 
প্রণালী: জল ঝরানো টক দইতে গ্রেট করা চিজ, গ্রেট করা সেদ্ধ আলু, ছাতু মিশিয়ে মেখে নিন। এর মধ্যে চাট মশলা, পেঁয়াজ কুচি, ধনে ও পুদিনা পাতা কুচি, কাঁচালঙ্কা কুচি, গোলমরিচ গুঁড়ো ও স্বাদমতো নুন যোগ করুন। এটি ফ্রিজে আধ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। দইটা একটু জমে গেলে বার্গারের প্যাটির আকারে গড়ে নিন। মোটামুটি ৩-৪টি প্যাটি গড়বেন। ফেটানো ডিমে তা ডুবিয়ে ব্রেডক্রাম্ব মাখিয়ে প্যাটিগুলি সাদা তেল অল্প করে ভেজে নিন। এবার বার্গারের পাউরুটি মাঝ বরাবর দু’টি স্লাইসে কেটে নিন। একটি সাইজের উপর চিজ স্লাইস দিয়ে তার ওপর দইয়ের প্যাটি বসিয়ে দিন। প্যাটির উপরে চাকা করে কাটা শসা পেঁয়াজ ও টম্যাটো দিন। এর উপরে প্রয়োজন মতো টম্যাটো কেচাপ ও মেওনিজ ছড়িয়ে দিন। আরেকটি বার্গারের ব্রেড স্লাইস দিয়ে ঢাকা দিয়ে দিন। বার্গারের উপর টুথপিক গেঁথে দিন ও গরম অবস্থায়     
পরিবেশন করুন।
ছবি: প্রদীপ পাত্র
শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা