কলকাতা

হকার বেড়েছে কত? সমীক্ষায় লালবাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দখলদারি হঠাতে কড়া মনোভাব নিলেও হকার ইস্যুতে নমনীয় মনোভাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর নির্দেশ, হকারদের সঙ্গে মধ্যস্থতা করে সমীক্ষা করবে পুলিস ও প্রশাসন। এই নির্দেশ পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে মাঠে নামে কলকাতা পুলিস ও কলকাতা পুরসভা। প্রাথমিকভাবে তথ্যপঞ্জি খতিয়ে দেখে শহরে গত কয়েক বছরে কত হকার বৃদ্ধি পেয়েছে, তাঁরা কোথাকার বাসিন্দা, পরিচয়পত্র রয়েছে কি না, কবে থেকে ব্যবসা করছেন ইত্যাদি বিষয়গুলি খোঁজ নিয়ে দেখছে লালবাজার। 
কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (সদর) মিরাজ খালিদ জানিয়েছেন, একটি ছোট দল তৈরির জন্য প্রতিটি থানাকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই টিম নিজের এলাকা ঘুরে ফুটপাত, রাস্তা দখল করে থাকা হকারদের একটি তালিকা তৈরি করবে। বর্তমান তালিকার সঙ্গে পুরনো তথ্যপঞ্জি তুলনা করে দেখা হবে। এরপর জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় হাতিবাগান, গড়িয়াহাট, নিউমার্কেট এলাকার সংশ্লিষ্ট থানাগুলি সমীক্ষার কাজ শুরু করে দেয়। লালবাজার সূত্রে খবর, ২০১৫ সালে পুরসভার সঙ্গে প্রতিটি থানা তাঁদের নিজের এলাকার ভিডিওগ্রাফি করেছিল। এলাকায় কত হকার ব্যবসা করত তার হিসেব রয়েছে প্রতিটি থানার কাছে। ভিডিওর পাশাপাশি হকারের বসার জায়গা, নাম, ঠিকানা, পরিচয়পত্র রয়েছে পুলিসের কাছে। এবার পুলিসের দাবি, মুখ্যমন্ত্রীর নির্দেশে বর্তমান পরিস্থিতিরও ভিডিওগ্রাফি হবে। একইসঙ্গে বর্তমানে ব্যবসা করছেন এমন হকারদের পরিচয়পত্রও নেওয়া হবে। সেই দু’টি মিলিয়ে গত ন’বছরে প্রতিটি থানা এলাকায় কত হকার বৃদ্ধি পেয়েছে তার রিপোর্ট তৈরি করবে লালবাজার। একইসঙ্গে কলকাতা পুরসভার সঙ্গেও যৌথভাবে আরও একটি সার্ভে করবে পুলিস। যৌথভাবে করা সে রিপোর্ট মুখ্যমন্ত্রীর নির্দেশমতো জমা পড়বে নবান্নে। এ প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘হকার-জোন কোথায় তৈরি করা যায় তা দেখতে হবে। একইসঙ্গে তাঁদের জন্য গুদামঘরও খুঁজতে হবে।’ 
উল্লেখ্য, ২০১৫ সালে কলকাতা পুরসভা শহরের হকারদের থেকে আবেদনপত্র চেয়েছিল। সেটাই হকার সমীক্ষা হিসেবে গণ্য করা হয়। রিপোর্ট অনুযায়ী, সেই সময় শহরে ৫৯ হাজার হকার ছিল। যদিও হকার নেতাদের একাংশের দাবি, এর বাইরেও বহু হকার শহরে ছিল। কিন্তু তাঁরা সেই সময় আবেদন করেননি। ফলে সঠিক তথ্য পাওয়া যায়নি। তারপর আদালতে মামলা চলার জেরে নতুন করে হকার পুনর্বাসন নিয়ে পদক্ষেপ নিতে পারেনি পুরসভা। বছর দু’য়েক আগে হকার আইন মেনে তৈরি হয়েছে টাউন ভেন্ডিং কমিটি। সেই কমিটি ২০১৫ সালের তালিকা ধরে শহরের তিনটি বাজার এলাকায় (হাতিবাগান, গড়িয়াহাট, নিউমার্কেট) সার্ভে করেছিল। কিন্তু পুরনো তালিকার মধ্যে থেকে মাত্র ১৬ জনকে এখন খুঁজে পাওয়া যায়। তাঁদের কলকাতা পুরসভা প্রথম ভেন্ডিং সার্টিফিকেট বা হকার শংসাপত্র প্রদান করে। এই পর্বে গড়িয়াহাটে নতুন হকার স্টল তৈরি করা হলেও সেটি সারা শহরজুড়ে হয়নি। এরই মধ্যে মুখ্যমন্ত্রী হকার নিয়ে সমীক্ষার নির্দেশ দিয়েছেন।
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা