কলকাতা

চিটফান্ডের টাকা বিদেশে পাচার, ৪ ব্যবসায়ীর বাড়িতে ইডির তল্লাশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ডের টাকা সিঙ্গাপুরে পাচারের অভিযোগে চার ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি চালাল ইডি। শনিবার সকালেই আলিপুর, যাদবপুর লেকটাউন সহ আটটি জায়গায় হানা দেন কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির অফিসাররা।  ব্যবসায়ীদের বিরুদ্ধে কয়েক শো কোটি টাকা বিদেশে পাঠানোর অভিযোগ রয়েছে।
চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে নেমে ইডি জানতে পারে বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচার হয়েছে। পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, দিল্লি সহ বিভিন্ন রাজ্যে বেআইনি অর্থলগ্নি সংস্থাগুলির অফিস ছিল। এই সংস্থারগুলির মালিকদের সঙ্গে যোগাযোগ ছিল চার ব্যবসায়ীর। শুধু তাই নয়, এই ব্যবসায়ীরাও বেশকিছু. চিটফান্ড কোম্পানির ডিরেক্টর পদেও ছিলেন। জানা যায়, তাঁদের একাধিক ব্যবসা রয়েছে কলকাতা সহ দেশের বিভিন্ন প্রান্তে। তদন্তে উঠে আসে তাঁদের কোম্পানির সঙ্গে বিপুল পরিমাণ লেনদেন হয়েছে একাধিক চিটফান্ড সংস্থার। উদ্ধার হয় জাল ইনভয়েস। ইডি জানতে পারে, যে সমস্ত জিনিস কেনাবেচার কথা বলা হয়েছে, তার কিছুই হয়নি। সবটাই কাগজে কলমে। আসলে এই টাকা বিদেশে পাচার করা হয়েছে। 
তদন্তে নেমে ইডি কয়েকজন হাওলা ব্যবসায়ীর খোঁজ পায়। তাঁদের জেরা করতেই আসল তথ্য বেরিয়ে আসে। জানা যায়, তাঁদের মাধ্যমে টাকা গিয়েছে সিঙ্গাপুরে। সেখানে বিভিন্ন ব্যবসায় এই টাকা বিনিয়োগ করা আছে। হাওলা ব্যবসায়ীরা এজেন্সি কর্তাদের কলকাতার চার ব্যবসায়ীর নাম জানান, যাঁরা তাঁদের মাধ্যমে টাকা পাঠিয়েছেন বলে উল্লেখ করেন। তদন্তে উঠে আসে এই ব্যবসায়ীদের আবার সিঙ্গাপুরে একাধিক ব্যবসা রয়েছে। সেখানকার ব্যবসায়ীদের ব্যবসাতেও তাঁরা টাকা খাটাচ্ছেন। তার ভিত্তিতে শনিবার ওই চার ব্যবসায়ীর বাড়িতে যান তদন্তকারীরা। তাঁদের কাছ থেকে লেনদেন সংক্রান্ত বিভিন্ন কাগজ মিলেছে বলে খবর। পাশাপাশি মিলেছে  টাকা পাঠানোর একাধিক চিরকুট। যার থেকে তদন্তকারীরা নিশ্চিত টাকা বিদেশে পাচার হয়েছে।
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা