কলকাতা

বোতল বন্দি জলের স্বাস্থ্য পরীক্ষায় টাস্ক ফোর্স গড়ার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন ট্রেনে বাসে সর্বত্র প্যাকেজড ড্রিঙ্কিং ওয়াটার বা খাবার জলের বোতলের ছড়াছড়ি। দশ, কুড়ি টাকায় জলের বোতল বিক্রি নিয়ে হকারদের মধ্যে প্রতিযোগিতাও মারাত্মক। এমনকী, রিকশ, ভ্যান, ম্যাডাডোরে বাড়িতেও পৌঁছে যাচ্ছে কুড়ি লিটারের জলের বোতল। কিন্তু বাজারে যেসব প্যাকেজড জল বিকোচ্ছে তার সবগুলি কি স্বাস্থ্যকর বা পানের যোগ্য? নিয়ম মেনে কি জল বোতলজাত করা হচ্ছে?  এসব অভিযোগে হাইকোর্টে এক জনস্বার্থ মামলা হয়। তার প্রেক্ষিতে এবার প্যাকেজড জলের স্বাস্থ্য পরীক্ষায় টাস্ক ফোর্স গড়ার নির্দেশ দেওয়া হল। নির্দেশ দিল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। 
মামলায় অভিযোগ, লাইসেন্স বিহীন একাধিক কোম্পানি বিধি ভেঙে জল তুলে তা বোতলজাত করে বাজারে বেচছে। নজরদারির অভাবেই এই বেআইনি কোম্পানিগুলির রমরমা। মামলাকারীর বক্তব্য, বিষয়টি বহু মানুষের স্বাস্থ্যের সঙ্গে যুক্ত। তাই এনিয়ে এখনই উপযুক্ত পদক্ষেপ করা দরকার। না-হলে ভবিষ্যতে বড় বিপদের আশঙ্কা থাকছে। 
সম্প্রতি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে দাবি করা হয়, আসলে জলের কারবারিদের কাছ থেকে বেআইনিভাবে টাকা আদায়ের জন্যই এই মামলাটি দায়ের করা হয়েছে। এই অভিযোগ সত্ত্বেও তার নির্দেশে বেঞ্চ স্পষ্ট জানিয়েছে, লাইসেন্স ছাড়া কোনোভাবেই জল বোতলজাত করে বেচা যাবে না। 
এরপরই, রাজ্যের বিভিন্ন প্রান্তে যেসব জলের বোতল বিক্রি হচ্ছে তার গুণমান যাচাইয়ের জন্য কেন্দ্র ও রাজ্যকে একটি টাস্ক ফোর্স গড়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। নির্দেশে তারা বলেছে, ওই টাস্ক ফোর্সকে রাজ্যের সর্বত্র সারপ্রাইজ ভিজিট করতে হবে। প্যাকেজড ড্রিঙ্কিং ওয়াটারের গুণমান যাচাই করতেই এটা দরকার। 
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা