দেশ

‘অযথা’ জরুরি অবস্থার উল্লেখ স্পিকারের, ক্ষোভ রাহুল গান্ধীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্পিকারের আসনে বসেই আচমকা ৪৯ বছর আগের ‘জরুরি অবস্থা’র প্রসঙ্গ টানায় ওম বিড়লার উপর ক্ষুব্ধ রাহুল গান্ধী। স্রেফ লোকসভার স্পিকারই নন। বৃহস্পতিবার রাষ্ট্রপতির অভিভাষণেও ছিল জরুরি অবস্থার উল্লেখ। যা শুনে অসন্তুষ্ট কংগ্রেস। তাই কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধীর পরামর্শ মতো এদিন বিষয়টি নিয়ে সরব হন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। 
সভা শেষে স্পিকারের চেম্বারে সৌজন্য বিনিময়ে হাজির হন রাহুল গান্ধী, কেসি বেণুগোপাল, কে সুরেশ, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, ডিম্পল যাদব, সুপ্রিয়া সুলে, কানিমোঝির মতো বিরোধী দলের নেতানেত্রীরা। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, এদিন সভার মধ্যে আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেন স্পিকার ওম বিড়লা। তাই পাল্টা সৌজন্য দেখাতেই বিরোধীদের নিয়ে হাজির হন রাহুল। সেখানেই শান্তভাবেই জানিয়ে দেন নিজের প্রতিবাদ। ওম বিড়লাকে বলেন, স্পিকার নির্বাচনের মতো একটা ভালো দিন ছিল বুধবার। সেখানে জরুরি অবস্থার প্রসঙ্গ উল্লেখ না করলেই কি ঠিক হত না? অহেতুক জরুরি অবস্থার কথা তোলা হয়েছে। বিষয়টি চাইলে এড়িয়ে যাওয়াই যেত। মুখোমুখি বসে  রাহুলের মুখে একথা শুনে ওম বিড়লা খানিক অস্বস্তিতে পড়েন। তবে তাঁর পরিচিত মুচকি হাসিতে তা সামাল দেন। 
শুধু এই বিষয়ই নয়। শপথ গ্রহণ শেষে শশী থারুর ‘জয় সংবিধান’ বলায় ওম বিড়লা আপত্তি করেন। যা দেখে প্রতিবাদ করে ওঠেন কংগ্রেস এমপি দীপেন্দর হুডা। ওম বিড়লার মন্তব্য ছিল, শপথ শেষে আলাদা করে আর সংবিধানের কথা বলার দরকারই পড়ে না। সংবিধানের নামেই তো শপথ নিচ্ছেন। দীপেন্দরের প্রতিবাদে বিড়লাকে বলতে শোনা যায়, আপনাকে শেখাতে হবে না কখন কী বলব। চুপ করে বসুন। 
সাংসদের সামনে, টিভির লাইভ সম্প্রচারে এই পুরো ঘটনাটি দেখেছে দেশ। প্রতিবাদে সোচ্চার হন প্রিয়াঙ্কা গান্ধী। এক্স হ্যান্ডেলে টুইট করে ওম বিড়লার নাম না নিয়েই দাগেন তোপ। বলেন, শাসক দলের পক্ষ থেকে যখন অসাংবিধানিক স্লোগান দেওয়া হয়, তখন কোনও আপত্তি দেখা যায় না। আর যে সংবিধানে সংসদ চলে, দেশের নাগরিকদের জীবনের সুরক্ষা মেলে, সেই সংবিধানের কথা কি এখন থেকে কি সংসদে বলা যাবে না নাকি? বিরোধীদের কণ্ঠরোধ করতে সংবিধানের বিরোধ করা হবে? 
স্রেফ বিরোধীদের কণ্ঠরোধের অভিযোগই নয়, লোকসভা টিভির সম্প্রচারেও ইন্ডিয়া জোটের সাংসদদের অবহেলা করারও অভিযোগে এদিন সরব হন কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ। তিনি বলেন, রাষ্ট্রপতির ৫১ মিনিটের বক্তৃতায় লোকসভার নেতা নরেন্দ্র মোদিকে দেখানো হয়েছে ৭৩ বার। আর বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে মাত্র ছ’বার। সরকার পক্ষর ছবি প্রদর্শন হয়েছে ১০৮ বার। আর বিরোধী ১৮ বার। মোদির নাম না নিয়ে কটাক্ষের সুরে জয়রামের মন্তব্য, সংসদ টিভি সভার কাজ দেখানোর জন্য। ক্যামেরাজীবীর আত্মমুগ্ধতার জন্য নয়। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা