দেশ

দেশজুড়ে বেকারত্বেই বিজেপির ভরাডুবি, রিপোর্টে তোপ সঙ্ঘের

লখনউ: বছরে দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু কর্মসংস্থান দূর অস্ত, উল্টে ৪৫ বছর পর বেকারত্বের রেকর্ড গড়েছে ভারত। সেই সব পরিসংখ্যানকে অবশ্য পাত্তা না দিয়েই সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ৪০০ পারের ফানুস উড়িয়েছিলেন মোদি। তাঁর এই ঔদ্ধত্য বুমেরাং হয়েছে। দেশজুড়ে বেকারত্বের হাহাকারই বিজেপির ভরাডুবির আসল কারণ। এমনটাই মনে করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। লোকসভা ভোটের ফলাফলের পর্যালোচনা বৈঠকে তারা সাফ জানাল, আকাশছোঁয়া বেকারত্ব নিয়ে যুবসমাজের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছিল। তাতে ঘৃতাহুতি দিয়েছে প্রশ্ন ফাঁসের মতো ইস্যুও। সেকারণে গোটা দেশে বিজেপির আসন উল্লেখযোগ্য হারে কমেছে। তার জেরে শেষপর্যন্ত শরিকদলের ঘাড়ে চেপেই সরকার গড়তে হয়েছে মোদিকে। তাই বেকারত্বের সমস্যা মেটাতে আর বিজেপি কিংবা তাদের সরকারের মুখাপেক্ষী হয়ে থাকতে চাইছে না আরএসএস। বেনজিরভাবে এই প্রথম তারা যুব সম্প্রদায়ের জন্য কর্মসংস্থান তৈরিতে উদ্যোগী হচ্ছে। 
রাজনীতির হিসেবে কেন্দ্রে সরকার কে গড়বে, তা অনেকটাই নির্ধারিত হয় উত্তরপ্রদেশে লোকসভা ভোটের ফলাফলের উপর। সেকারণে গেরুয়া ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথের রাজ্যকে পাখির চোখ করেছিল বিজেপি। কিন্তু সেখানে ভরাডুবি হয়েছে। ৮০টি আসনের মধ্যে জয় এসেছে মাত্র ৩৩টিতে। রামমন্দিরের ধাত্রীভূমিতে গেরুয়া শিবিরকে টেক্কা দিয়েছে কংগ্রেস-সমাজবাদী পার্টি জোট। ৩৭টি আসনে জয়ী হয়েছে তারা। ফলপ্রকাশের এক মাসের মধ্যেই, ভরাডুবির পর্যালোচনায় বসেছিল আরএসএসের শীর্ষ নেতৃত্ব। গত ২৬ জুন থেকে লখনউতে চারদিনের সেই বৈঠক। উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক দত্রাত্তেয় হোসাবলে। সেখানেই ভোট বিপর্যয়ের অন্যতম কারণ হিসেবে বেকারত্বকে তুলে ধরা হয়েছে। 
 শুধু তাই নয়, দলিত ও অনগ্রসর শ্রেণির মানুষও বিজেপির থেকে মুখ ফিরিয়েছে বলে বিশ্লেষণ আরএসএসের। তাদের মতে, এরই প্রভাব দেখা গিয়েছে উত্তরপ্রদেশেও। জুন মাসের মাঝামাঝি টানা পাঁচদিন যোগী আদিত্যনাথের খাসতালুক গোরক্ষপুরে ঘাঁটি গেড়ে ভোট বিপর্যয়ের রাজনৈতিক ও সামাজিক কারণ পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেছিলেন সরসঙ্ঘচালক মোহন ভাগবতও। তারপরেই বসেছিল এই পর্যালোচনা বৈঠক। সংগঠন সূত্রে খবর, সেখানেই দলিত ও অনগ্রসর শ্রেণির মানুষদের কাছে টানতে বিশেষ কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, বিজেপি সরকারের খামতি ঢাকতে কর্মসংস্থান তৈরিতেও নতুন ভূমিকায় নামছে আরএসএস। এই লক্ষ্যে দেশের প্রথম সারির সংস্থা ও শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসবেন সঙ্ঘনেতারা। বিশেষ গুরুত্ব দেওয়া হবে ক্ষুদ্র ও কুটির শিল্পে। সেইসঙ্গে, ‘স্বদেশী’ সামগ্রীর প্রচার-প্রসার বাড়াতেও তত্পর হচ্ছে তারা।
লোকসভা নির্বাচনে ভরাডুবির জন্য গত এক মাসে একাধিকবার মোদির নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছে আরএসএস। প্রধানমন্ত্রীর ঔদ্ধত্য, শ্রীরামচন্দ্রকে সামনে রেখে রাজনীতির সমালোচনাতেও সরব হয়েছেন সঙ্ঘ নেতারা। এবার বেকারত্ব নিয়ে তাদের পর্যবেক্ষণে প্রধানমন্ত্রীর উপর চাপ আরও বাড়ল বলে দাবি রাজনৈতিক মহলের। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা