দেশ

দিল্লিতে আপের বিক্ষোভ কর্মসূচি ঘিরে ধুন্ধুমার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইস্যু একাধিক। তার মধ্যে অন্যতম প্রধান দু’টি এজেন্ডাকেই বেছে নিয়েছিল দিল্লির শাসক দল আম আদমি পার্টি (আপ)। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ‘অনৈতিক’ভাবে গ্রেপ্তার করা এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার। মূলত এই দুইয়ের প্রতিবাদেই শনিবার দিল্লিতে তুলকালাম করল আপ। কার্যত ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হল রাজধানী শহরের গুরুত্বপূর্ণ দীনদয়াল উপাধ্যায় মার্গে। এখানেই আম আদমি পার্টির অফিস। অনতিদূরেই বিজেপির কেন্দ্রীয় কার্যালয়। শুক্রবারই আপ ঘোষণা করেছিল, অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তারি এবং ইডি, সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহারের বিরুদ্ধে শনিবার বিজেপির সদর কার্যালয় ঘেরাও করা হবে। চলবে বিক্ষোভ-অবস্থান। কিন্তু এদিন আপের নেতাকর্মীদের দলের কার্যালয় থেকে একপ্রকার বেরতেই দিল না দিল্লির পুলিস-প্রশাসন। ঘিরে রাখা হল পুরো চত্বর। 
আপের পূর্বঘোষিত কর্মসূচির জেরে শনিবার সকাল থেকেই তৎপরতা শুরু করেছিল দিল্লি পুলিস। একের পর এক ব্যারিকেড দিয়ে দীনদয়াল উপাধ্যায় মার্গের বিস্তীর্ণ অংশ ঘিরে ফেলা হয়। বিশাল পুলিস বাহিনী মোতায়েন তো ছিলই। পাশাপাশি উপস্থিত ছিলেন আধা সামরিক বাহিনীর জওয়ানরা। ছিল জলকামান। এমনকী সংঘর্ষরোধী পুলিসও। ফলে আপের কর্মসূচি শুরুর সময় দেখা গেল, কার্যত দুর্ভেদ্য দুর্গের চেহারা নিয়েছে গোটা দীনদয়াল উপাধ্যায় মার্গ এলাকা। ঢিল ছোঁড়া দূরত্বে বিজেপি কার্যালয়ের দিকে এগতে না পেরে শেষমেশ ব্যারিকেড ভাঙারও চেষ্টা করেন আপের নেতাকর্মীরা। পুলিসি বাধায় এরপর রাস্তাতেই বসে পড়েন তাঁরা। চলতে থাকে মোদি বিরোধী বিক্ষোভ, স্লোগান। যোগ দেন আপ সরকারের মন্ত্রী আতিশী, গোপাল রাই, আপ সাংসদ সঞ্জয় সিংয়ের মতো শীর্ষ নেতারা। কেন তাঁদের এগতে দেওয়া হবে না, সেই প্রশ্ন তুলে পুলিসের সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন নেতাকর্মীরা। তুলকালাম বেঁধে যায় ওই এলাকায়। যেভাবে কর্মসূচি পালনে বাধা দেওয়া হয়েছে, তাতে আপ প্রশ্ন তুলেছে, বিজেপি সরকার বিরোধীদের এত ভয় পাচ্ছে কেন? 
আগামী দিনে বিরোধীদের প্রতিবাদের সুর আরও চড়বে বলেও হুঁশিয়ারি দিয়েছেন আপ নেতৃত্ব। বিষয়টিকে সংসদেও তুলতে চলেছে তারা। শনিবার আপ সাংসদ সঞ্জয় সিং বলেছেন, ‘সোমবার এর প্রতিবাদে সংসদে সরব হবে ইন্ডিয়া জোট।’ আম আদমি পার্টির পক্ষ থেকে এদিন জানানো হয়েছে, শুধুমাত্র দিল্লিতেই নয়, শনিবার উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, তেলেঙ্গানা, গুজরাত সমেত দেশের মোট ২১টি রাজ্যে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। আগামী দিনেও মোদি বিরোধিতায় এভাবে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করা হবে। পাল্টা কটাক্ষ করে বিজেপি অবশ্য দাবি করেছে, ‘আপের দুর্নীতি এখন ‘ওপেন সিক্রেট’। তা থেকে মুখ বাঁচাতেই নাটক করছেন দলের নেতারা। কিন্তু সাধারণ মানুষ সব জানেন।’
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা