দেশ

লোকসভা নির্বাচনের ফল মোদির নৈতিক পরাজয়, তোপ সোনিয়ার

নয়াদিল্লি (পিটিআই): ‘লোকসভা ভোটের ফলাফল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ব্যক্তিগত, রাজনৈতিক ও নৈতিক’ পরাজয়। কিন্তু তা সত্ত্বেও তিনি প্রধানমন্ত্রীর পদ আঁকড়ে বসে। যেন সব আগের মতোই আছে। কিছুই বদলায়নি।’ একটি সর্বভারতীয় সংবাদপত্রে কলম ধরে মোদিকে এভাবেই আক্রমণ করলেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেস নেত্রীর খোঁচা, মোদি মুখে ঐকমত্যের কথা বলেন। কিন্তু তাঁর কাছে সংঘাতের পরিবেশই সবচেয়ে মূল্যবান। সেটাই তাঁর পছন্দ। বিজেপি শাসনে সংবিধানের উপর যে হামলা চলছে, তা থেকে নজর ঘোরাতেই জরুরি অবস্থার প্রসঙ্গ তুলছেন প্রধানমন্ত্রী। নিট কেলেঙ্কারি ও প্রশ্নপত্র ফাঁসের ইস্যুতেও মোদিকে তুলোধোনা করেন সোনিয়া। তাঁর তোপ, প্রধানমন্ত্রী ‘পরীক্ষা পে চর্চা’ করেন। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দেশের অগণিত পরিবারে বিপর্যয় নেমে এলেও তিনি নীরব।
লোকসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রীর স্লোগান ছিল, ‘আবকি বার ৪০০ পার’। কিন্তু ফলপ্রকাশের পর দেখা যাচ্ছে, ৪০০ পারের স্বপ্ন অনেক দূর, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতারও অনেকটা আগে আটকে গিয়েছে। মোদির এই ‘ঔদ্ধত্য’কেই শনিবার তীব্র আক্রমণ করেছেন সোনিয়া। তাঁকে বাস্তব পরিস্থিতির আয়না দেখিয়েছেন। কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী লিখেছেন, প্রধানমন্ত্রীর আচরণ দেখে নির্বাচনী ধাক্কার বিন্দুমাত্র প্রমাণ মিলছে না। জনগণের এই রায় তাঁর বোধগম্য হয়েছে বলেও মনে হচ্ছে না।
স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের ইস্যুতেও প্রধানমন্ত্রীকে আক্রমণ করতে ছাড়েননি সোনিয়া। তাঁর দাবি, সহমতের ভিত্তিতে স্পিকার নির্বাচনের জন্য প্রধানমন্ত্রীর পাঠানো প্রস্তাবে রাজি হয়েছিল ইন্ডিয়া ব্লক। ঐতিহ্য মেনে সরকার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের জন্য ছেড়ে দেবে, এটাও ছিল একেবারে ন্যায্য অনুরোধ। কিন্তু সরকার তা মানেনি। আর এই প্রসঙ্গেই সোনিয়ার তোপ, প্রধানমন্ত্রী মুখে ঐকমত্যের কথা বললেও বাস্তবে তাঁর কাছে মূল্যবান হল সংঘাতের পরিবেশ। প্রধানমন্ত্রী মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লা ও বিজেপি নেতাদের জরুরি অবস্থার প্রসঙ্গ উত্থাপন নিয়েও খড়্গহস্ত কংগ্রেস নেত্রী। তিনি লিখেছেন, ১৯৭৭ সালের মার্চে দেশের মানুষ যে জরুরি অবস্থা জারির বিরুদ্ধে মতামত দিয়েছিলেন, তা ঐতিহাসিক সত্য। সেই জনাদেশ কোনও রকম দ্বিধা ছাড়াই গ্রহণ করা হয়েছিল। এর তিন বছর পর ফের লোকসভা ভোট হয়। সেবার কংগ্রেস যে বিশাল সংখ্যা নিয়ে ফিরে এসেছিল, তিন দফাতেও তা ছুঁতে পারেনি বিজেপি সরকার। এটাও ঐতিহাসিক সত্য। বর্তমান সরকার সংবিধানের উপর যেভাবে হামলা চালাচ্ছে, তা থেকে নজর ঘোরাতেই জরুরি অবস্থার ইস্যু উত্থাপন করা হচ্ছে। মণিপুর হিংসার ইস্যুতেও মোদিকে বিঁধতে ছাড়েননি সোনিয়া।
মোদিকে প্রাক্তন কংগ্রেস সভানেত্রীর এই আক্রমণ নিয়ে এদিন পাল্টা আসরে নামে বিজেপি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা মুখতার আব্বাস নাকভি বলেন, প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ করার আগে সোনিয়ার উচিত ঔদ্ধত্য ছেড়ে পারিবারের অতীতের দিকে তাকানো। বিজেপির এই আক্রমণের মধ্যেই সোনিয়ার পাশে এসে দাঁড়িয়েছে ইন্ডিয়া ব্লকের শরিক আরজেডি ও শিবসেনা (উদ্ধব গোষ্ঠী)। আরজেডি সাংসদ মনোজ ঝা বলেন, মোদি সরকারকে বাস্তবের আয়না দেখিয়েছেন সোনিয়া গান্ধী। মোদি সরকারের আমলে দেশে জরুরি অবস্থাই চলছে। শিবসেনার উদ্ধব গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউতের তোপ, লোকসভা ভোটের ফল বাস্তবিকই মোদির ‘ব্যক্তিগত পরাজয়’।- ফাইল চিত্র     
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা