দেশ

২৩ বছরের পুরনো মানহানি মামলায় মেধা পাটকরের পাঁচ মাসের কারাদণ্ড

নয়াদিল্লি: ২৩ বছর আগের একটি মানহানির মামলায় বিপাকে মেধা পাটকর। নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রীকে  পাঁচ মাসের কারাদণ্ড দিল দিল্লির সাকেতের আদালত। মেধার বিরুদ্ধে দিল্লির বর্তমান লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা সম্পর্কে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল। সেই সময় ‘কাউন্সিল ফর সিভিল লিবার্টিজ’ নামে গুজরাতের একটি এনজিওর কর্ণধার ছিলেন সাক্সেনা। এদিন মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট রাঘব শর্মাকে মেধা পাটকরের ১০ লক্ষ টাকার জরিমানাও করেছেন। তবে এই রায় কার্যকর করার ক্ষেত্রে ৩০ দিনের স্থগিতাদেশও দিয়েছেন বিচারক। এরমধ্যে উচ্চ আদালতে আবেদন করতে পারবেন মেধা। 
মেধা ও সাক্সেনার মধ্যে ২০০০ সাল থেকেই আইনি লড়াই চলছে।  নর্মদা বাঁচাও আন্দোলনের বিরুদ্ধে বিজ্ঞাপন দেওয়ার প্রতিবাদে সাক্সেনার বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন মেধা। অন্যদিকে,টিভি চ্যানেলে ও প্রেস বিজ্ঞপ্তিতে অবমাননাকর মন্তব্য করার জন্য মেধার বিরুদ্ধে  ২০০১ সালে দুটি মামলা করেন সাক্সেনা। তাঁকে ‘ভীতু’ বলার পাশাপাশি তিনি হাওয়ালা লেনদেনের সঙ্গে জড়িত বলে অভিযোগ তুলেছিলেন মেধা। একইসঙ্গে সাক্সেনা গুজরাতের মানুষ ও তাঁদের সম্পদকে বিদেশিদের কাছে বন্ধক রাখছেন বলেও তিনি দাবি করেছিলেন। এই নিয়ে পাল্টা মামলা দায়ের করেন সাক্সেনা। গত ২৪ মে আদালত তার পর্যবেক্ষণে জানায়, মেধার এই ধরনের বক্তব্য একইসঙ্গে অবমাননাকর ও সাক্সেনার নেতিবাচক ভাবমূর্তি তৈরি করেছে। ৩০ মে এই মামলার শুনানি শেষ হয়। ঘটনার পর এতদিন কেটে যাওয়ায় তাঁকে এই মামলা থেকে অব্যাহতির চেয়ে আর্জি জানান মেধা। কিন্তু এদিন সেই আবেদন খারিজ করে দিয়েছে আদালত। সেইসঙ্গে আদালত জানিয়েছে, অভিযুক্তের বয়স ও অসুস্থতার কথা মাথায় রেখে তাঁকে কঠোর সাজা দেওয়া হচ্ছে না। 
এদিনের রায়ের পর মেধা দাবি করেন, তিনি কাউকে অপমান করেননি। তিনি রায়কে চ্যালেঞ্জ জানাবেন। এদিন তিনি বলেন, ‘সত্যকে কখনওই হারানো যাবে না। আমরা কাউকে অপমান করিনি। আমরা শুধু নিজেদের কাজ করে গিয়েছি।’ 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা