রাজ্য

বিতর্কে আইভিআর কল, সাইবার অপরাধীদের ব্যবহৃত সিমের তথ্য না মেলায় চিন্তা পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিম তোলার সময় আপনি নথি জমা দেননি। তাই আপনার সিম কার্ড ব্লক করে দেওয়া হচ্ছে। এর হাত থেকে বাঁচতে ৯ টিপুন, ... এবার ৬ টিপুন, ... এবার ৭ টিপুন। তাহলেই সমস্যার সমাধান হয়ে যাবে। এমন আইভিআর কল প্রায়ই আসছে গ্রাহকদের কাছে। এই ফাঁদে পড়ে টাকা খুইয়েছেন অনেকেই। ইতিমধ্যেই পুলিসের কাছে এমন অভিযোগ জমা পড়েছে।
এইসব অভিযোগের তদন্ত করতে গিয়ে ফাঁপরে পড়েছেন পুলিস অফিসাররা। আইভিআর কলে ব্যবহৃত সিমের ডেটা জোগাড় করতে গিয়ে হিমশিম অবস্থা তাঁদের। সিংহভাগ ক্ষেত্রেই সেই ডেটা মিলছে না। ফলে কে বা কারা ওই কল করেছে, তা জানা যাচ্ছে না। মাঝপথে থমকে যাচ্ছে তদন্ত। সাইবার প্রতারকদের এই নয়া কৌশলে রীতিমতো কালঘাম ছুটেছে রাজ্য পুলিসের। এই সুযোগ নিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করছে সাইবার অপরাধীরা।
কিন্তু কেন মিলছে না সিম কার্ডের নথি? তদন্ত করতে গিয়ে অফিসাররা জানতে পেরেছেন, এই সমস্ত ক্ষেত্রে প্রি-অ্যাক্টিভেটেড সিম ব্যবহার করছে তারা। তাদের সঙ্গে স্থানীয় সিম কার্ড বিক্রেতাদের যোগ রয়েছে। সেখান থেকে নথি ছাড়াই গোছা গোছা সিম কার্ড তুলে নিচ্ছে তারা। সাইবার প্রতারকরা নির্ধারিত দামের চেয়ে তিন-চারগুণ বেশি টাকা দিয়ে এগুলি কিনছে। নিয়ম অনুয়ায়ী, সিম কেনার এক সপ্তাহের মধ্যে নথি জমা দিতে হয়। তা না হলে নিজে থেকেই বন্ধ হয়ে যায় সেই সিম। তদন্তকারীরা জানতে পেরেছেন, নথি ছাড়া যে সব সিম তোলা হয়েছে, তা আগেই খুলে কল করা হচ্ছে। তারপর সেটি নষ্ট করে দিয়ে অন্য সিম লাগিয়ে নিচ্ছে হ্যান্ডসেটে। ফলে কোনও রেকর্ডই থাকছে না মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির কাছে। তাই পুলিস আইভিআর কলে ব্যবহৃত সিমের তথ্য চাইলেও দিতে পারছে না মোবাইল পরিষেবা সংস্থাগুলি। এ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন তদন্তকারীরা। পুলিস মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে বলেছে, একলপ্তে বেশি সিম কার্ড বিক্রিতে নিয়ন্ত্রণ আরোপ করতে হবে। সিম কিনলে সঙ্গে সঙ্গে ক্রেতার থেকে নথি জমা নিতে হবে। স্থানীয় দোকানদারদের এই নির্দেশ জানাতে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির উপর চাপ দিয়েছেন তদন্তকারীরা।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা