রাজ্য

ফ্ল্যাট সংক্রান্ত অভিযোগে উপভোক্তা দপ্তরের নজরে প্রোমোটারের ভূমিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাকা দিয়েও সময়মতো ফ্ল্যাট পাওয়া যাচ্ছে না। প্রোমোটার বা ডেভেলপারদের টালবাহানায় ভুগতে হচ্ছে ক্রেতাকে। অনেক ক্ষেত্রে ফ্ল্যাট বানানোর জন্য জমি নিয়ে কোনও নির্মাণ না করেই বছরের পর বছর তা ফেলে রাখা হচ্ছে। এমনকী, ফ্ল্যাটের আয়তন সহ গঠনগত নানা বিষয় নিয়ে ভূরি ভূরি অভিযোগ আসছে রাজ্য সরকারের কাছে। এই ধরনের অভিযোগগুলির নিষ্পত্তি করে মানুষকে সুরাহা দিতে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকারের উপভোক্তা বিষয়ক দপ্তর। আগামী ৪ জুলাই একটি বৈঠক ডাকা হয়েছে। আলোচনার ভিত্তিতে আবাসন সংক্রান্ত অভিযোগগুলি নিরসনের জন্য সমাধানসূত্র বের করতে চান আধিকারিকরা। 
প্রসঙ্গত, লোকসভা ভোট মিটতেই বিভিন্ন প্রশাসনিক কর্মকাণ্ড আরও জনমুখী করতে কড়া অবস্থান নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে বেশ কয়েকটি প্রশাসনিক বৈঠক সেরে ফেলেছেন তিনি। রাজ্যের মন্ত্রী থেকে তৃণমূলের জনপ্রতিনিধিদের কাজকর্মের প্রকাশ্যে সমালোচনা করেছেন। তাঁর স্পষ্ট বার্তা, নিজের স্বার্থে নয়, মানুষের জন্য কাজ করতে হবে। প্রোমোটারি বা সিন্ডিকেটের সঙ্গে যুক্ত থাকলে যে তৃণমূল করা যাবে না, এই বার্তাও আগেই স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। এই আবহে প্রোমোটারদের ভূমিকা ও কার্যকলাপ প্রশাসনের আতস কাচের তলায় ফেলতে চাইছে সরকার। 
৪ জুলাইয়ের প্রস্তাবিত বৈঠক নিয়ে রাজ্যের উপভোক্তা বিষয়ক দপ্তরের মন্ত্রী বিপ্লব মিত্র বলেন, ‘কলকাতা ও আশপাশের শহরাঞ্চলে ফ্ল্যাট-বাড়ির রমরমা। এগুলি নিয়ে প্রচুর অভিযোগ আসছে। বেশ কিছু লিখিত অভিযোগ জমা পড়েছে দপ্তরে। এসব অভিযোগের সমাধান করতে নির্মাণকারীদের সংস্থা ‘ক্রেডাই’-কে ডাকা হয়েছে। তাদের প্রতিনিধিদের সঙ্গে বিস্তারিত আলোচনা হবে। আমাদের মূল লক্ষ্য, মানুষ যেন কোনওভাবে দুর্ভোগের শিকার না হন।’
‘প্রোমোটার-রাজ’ নিয়ে সাম্প্রতিক সময়ে একাধিক ঘটনা সংবাদ শিরোনামে এসেছে। প্রোমোটারদের দাদাগিরি, দখলদারি, ফ্ল্যাট আটকে রাখা সহ নানা  অভিযোগ আকাছার শোনা যায়। তাছাড়া নিম্নমানের ফ্ল্যাট দেওয়া, রক্ষণাবেক্ষণ ঠিক মতো না করার বহুবিধ অভিযোগ রয়েছে। সমস্ত সমস্যাই বিস্তারিত আলোচনা হবে বৈঠকে। এমন অভিযোগও এসেছে, যেখানে প্রস্তাবিত বিল্ডিংয়ের অর্ধেক নির্মাণ করে প্রোমাটাররা টালবাহানা করছেন। কাজ আর এগচ্ছে না। নির্মীয়মাণ অবস্থায় পড়ে থাকছে বিল্ডিং। এই সুযোগে এসব অর্ধনির্মিত বিল্ডিংয়ে বাড়ছে অসাধু কারবারীদের রমরমা। ভুক্তভোগীদের একাধিক মামলা ঝুলে রয়েছে। যাবতীয় পরিস্থিতি এবার কড়া হাতে মোকাবিলা করা হবে বলেই দাবি দপ্তরের আধিকারিকদের। 
3h 3m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা