দেশ

আমূল বদলে আজ থেকে নয়া ফৌজদারি আইন, বাংলায় প্রতীকী ধর্মঘট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: সরকারিভাবেই এবার বাতিলের খাতায় ইন্ডিয়ান পেনাল কোড, ১৮৬০! আমূল বদলে গেল দেশের ফৌজদারি আইন। থাকল না ফোরটুয়েন্টি বা চারশো বিশ, ৪৯৮এ-র মতো ধারা। দেড়শো বছরেরও বেশি প্রাচীন, ব্রিটিশ জমানার ভারতীয় দণ্ডবিধির দিন শেষ হল রবিবার। একইসঙ্গে ইতিহাস হয়ে গেল ফৌজদারি দণ্ডবিধি (সিআরপিসি ১৯৭৩) এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, ১৮৭২ও। বিরোধীদের আপত্তি উড়িয়ে আজ, সোমবার দেশজুড়ে কার্যকর হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের তিনটি নতুন ফৌজদারি আইন—ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। ফলে আজ থেকে ফৌজদারি মামলাগুলির ক্ষেত্রে একেবারে শূন্য থেকে শুরু করতে হবে পুলিস-প্রশাসন, আইনজীবী, এমনকী বিচারক-বিচারপতিদেরও। গত ছ’-সাত মাস ধরে কেন্দ্রের পক্ষ থেকে এব্যাপারে সচেতনতা সৃষ্টির চেষ্টা চললেও তিন নতুন আইনের সূচনা আদৌ মসৃণ হচ্ছে না। দু’দিন আগে এগুলির উপর স্থগিতাদেশ জারির আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। বিরোধী রাজ্যগুলিতে এনিয়ে কড়া প্রবল প্রতিবাদের মুখে পড়তে হচ্ছে মোদি সরকারকে। বাংলার সমস্ত আদালতে আজ প্রতীকী কর্মসূচির পথে হাঁটছে বার কাউন্সিল অব ওয়েস্ট বেঙ্গল। পালিত হবে ‘কালা দিবস’। বার কাউন্সিলের বক্তব্য স্পষ্ট, কেন্দ্রের এই তিন নতুন আইন অগণতান্ত্রিক এবং নাগরিক-বিরোধী।
এই তিন আইনে পুলিসকে ইচ্ছেমতো গ্রেপ্তারের ক্ষমতা দেওয়ার বিষয়টি নিয়ে চর্চা চলছে। ইতিমধ্যেই তিন ফৌজদারি আইনের বিরোধিতায় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনও ঘনিষ্ঠ মহলে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘এটা মোদির আরও এক স্বৈরাচারী পদক্ষেপ। পুলিসি রাষ্ট্র তৈরির দিকে এগচ্ছে ওরা।’ আজ রাজ্যসভায় এ নিয়ে সমালোচনায় সরব হবেন দলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এদিন তিনিও নতুন তিন ফৌজদারি আইনকে ‘অসাংবিধানিক’ বলে দাবি করেছেন। কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেছেন, ন্যায় সংহিতা নাগরিকদের সাংবিধানিক অধিকার বিরোধী। এছাড়া এদিন পর্যন্ত পুরনো আইনে চলা মামলাগুলির ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। প্রশ্ন উঠেছে, দু’টি সমান্তরাল বিধি চালু থাকবে কীভাবে?
নতুন আইন হতে চলেছে আধুনিক। অনলাইনে অভিযোগ দায়ের, এসএমএস-এ সমন কিংবা যে কোনও থানায় ‘জিরো এফআইআর’ করা মতো নিয়ম চালু হচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের পুলিস, জেল, ফরেন্সিক বিভাগ এবং বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত ৫ লাখ ৮৪ হাজার ১৭৪ জনকে নতুন আইনের ব্যাপারে ট্রেনিং দেওয়া হয়েছে। চালু হয়েছে নয়া অ্যাপও। তারপরও চুরি-ডাকাতির মতো সাধারণ অপরাধের নতুন ধারা মুখস্থ করতে ঘাম ছুটছে অনেক পুলিস অফিসারের।
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা