দেশ

রবীন্দ্রনাথ, গান্ধী থেকে নেহরুর গণতন্ত্র, প্রথম ভাষণেই বাজিমাত সাগরিকার

নিজস্ব প্রতিনিধি,  নয়াদিল্লি: কাকে বলে নেহরুবাদী সংসদীয় গণতন্ত্র? গত শতকের পাঁচের দশকে একজন নেতা নক্ষত্রের মতো উদয় হয়েছিলেন সংসদীয় গণতন্ত্রে। তাঁর নাম অটলবিহারী বাজপেয়ি। যিনি নিজে ছিলেন জওহরলাল নেহরুর চরম বিরোধী। নীতি ও আদর্শগতভাবে। এটাই হল নেহরুবাদী সংসদীয় গণতন্ত্রের শক্তি ও উদারতা। সিস্টেমের মাধ্যমেই নেহরু সুযোগ করে দিয়েছিলেন তাঁর  শক্তিশালী প্রতিপক্ষকে একটি মঞ্চ দেওয়ার। অথচ আজকাল অবাস্তবতা, যুক্তিহীনতা অথবা কুসংস্কারের কথা বলা হয়। বলা হয় জৈবিকভাবে জন্মগ্রহণ না হওয়ার কথা। মানুষকে বিভ্রান্ত করা হয় অবিরত। তাই রবীন্দ্রনাথকে স্মরণ করতে হবে আমাদের। রবীন্দ্রনাথ বলে গিয়েছেন, যেথা তুচ্ছ আচারের মরুবালুরাশি, বিচারের স্রোতঃপথ ফেলে নাই গ্রাসি..। কী বলেছিলেন বাবসাহেব আম্বেদকর? তিনি বলেছিলেন, যতক্ষণ না সামাজিক গণতন্ত্র কায়েম করা যাবে, ততদিন পর্যন্ত রাজনৈতিক গণতন্ত্র সফল হবে না। রাজনৈতিক গণতন্ত্রকে শিকড়ে পৌঁছে দিতে হবে। আজ কোথায় গেল সেই গণতন্ত্র? প্রশ্ন তুলেছেন, তৃণমূলের রাজ্যসভার সদস্য সাগরিকা ঘোষ।  
সংসদের বিশেষ অধিবেশনে সাগরিকা কখনও রবীন্দ্রনাথের ‘প্রার্থনা’ কবিতা, কখনও মহাত্মা গান্ধীর ১৯৩৬ সালের হরিজন পত্রিকার প্রবন্ধ, আবার কখনও শেকসপিয়ারের  মার্চেন্ট অফ ভেনিস থেকে উদ্ধৃতি দিয়ে তীক্ষ্ণ ভাষায় আক্রমণ করেছেন এনডিএ সরকারকে। সমালোচনা করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অভিভাষণকে। বলেছেন, যে সময়ে আমরা বাস করছি, রাষ্ট্রপতি যে প্রসঙ্গ তুলেছেন, সেখানে ছত্রে ছত্রে রয়েছে গণতন্ত্রে অভাব। একে বলা যায় ডেমোক্রেসি ডেফিসিট। কেন এই নামকরণ? যেখানে বহুত্ববাদী ভারতকে একটিমাত্র আদর্শে পরিণত করার প্রবল চেষ্টা করা হয়, সেটাই ডেমোক্রেসি ডেফিসিট। যেখানে  নাগরিকত্ব বিবেচিত হয় ধর্ম দিয়ে, সেখানেই ডেমোক্রেসি ডেফিসিট। যেখানে মণিপুর নামক একটি শব্দ উচ্চারিত হয় না সরকারের বিবৃতিতে সেটাই ডেমোক্রেসি ডেফিসিট। 
সাগরিকা শেকসপিয়ারের মার্চেন্ট অফ ভেনিস থেকে পোর্শিয়ার একটি  বিখ্যাত ভাষণের উল্লেখ করেন, দ্য কোয়ালিটি অফ মার্সি ইস নট স্ট্রেইনড...। তিনি বলেন, লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীর আজীবনের স্বপ্ন ডাক্তার হওয়ার পরীক্ষায় অনিয়ম ও দুর্নীতির কারণে ধ্বংস হয়ে যায়, অথচ সরকার তাদের পাশে দাঁড়ায় না। সেটাই হল সহানুভূতির অভাব। সাগরিকা প্রতিবাদ করেন ধর্মীয় বিদ্বেষের। বলেন,ভারতের মতো দেশে ‘হেট ল্যাবরেটরি’ চালানো হচ্ছে মানুষে মানুষে বিভাজনের জন্য। সংসদ সদস্য হিসাবে প্রথম বক্তৃতায়, তৃণমূল এমপি সাগরিকা দলমত নির্বিশেষে এদিন মুগ্ধ করেন রাজ্যসভাকে। বক্তৃতা শেষে দেখা যায় বিভিন্ন দলের এমপিরা উঠে এসে তাঁকে অভিনন্দন জানিয়ে করমর্দন করছেন। সাগরিকা মনে করিয়ে দিয়েছেন, মহাত্মা গান্ধীর বাণী। গান্ধীজি বলেছিলেন, সমাজ পাল্টানোর আগে নিজেকে পাল্টাও। মহাভারত আসলে নিজের অন্তরে থাকা মন্দের বিরুদ্ধে ভালোর সংগ্রামের কাহিনি। রাষ্ট্রকেও সেরকমই করতে হবে!
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা