দেশ

বিরোধী-শক্তিতে অস্বস্তি, বিধির জালে ‘বাঁধতে’ উদ্যোগ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সাতদিনের সভাতেই বিরোধীদের সমালোচনার শক্তি টের পেয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রবল চাপের মুখে পড়ে এবার আরও বেশি বিধি নিয়মে বিরোধীদের বাঁধতে উদ্যত সরকার। একদিকে যেমন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে বিজেপি, অন্যদিকে তেমনই সাংসদের আচরণে আরও লাগাম টানতে চলেছে লোকসভার সচিবালয়। এবার সাংসদদের শপথ গ্রহণের সময় লোকসভায় বিরোধীদের ‘স্লোগান-খোঁচা’য় বিদ্ধ হতে হয়েছিল সরকারকে। এর পরিপ্রেক্ষিতে সাংসদদের শপথ গ্রহনের নিয়ম বেঁধে দিতেও জারি হয়েছে নির্দেশিকা। 
লোকসভার স্পিকার ওম বিড়লার নির্দেশে ২৮ জুন থেকে কার্যকর হয়েছে এই নিয়ম। দেওয়া যাবে না কোনও স্লোগান। এমত আবহে আজ শপথ নেবেন খালিস্তানি আন্দোলনের নেতা পাঞ্জাবের খাদুর সাহিবের নির্দল এমপি অমৃতপাল সিং। লোকসভার স্পিকারের চেম্বারে শপথ হবে ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্টে বন্দি এই নবনির্বাচিত সাংসদের। শপথ গ্রহণের জন্য অসমের ডিব্রুগড় জেল থেকে চারদিনের জন্য প্যারোল পেয়েছেন তিনি।  
কী পরিবর্তন হয়েছে শপথ বাক্য পাঠে? লোকসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে, শপথ বাক্য পাঠের আগে বা পরে কোনও বাড়তি শব্দ অথবা বাক্য বলা যাবে না। ‘সংবিধানের প্রতি বিশ্বাস এবং আনুগত্যে’ সাত লাইনের যে শপথ বাক্যর ফরম্যাট রয়েছে, তাই পড়তে হবে। 
শুধু তাই নয়। ভবিষ্যতে আরও বেশি নিয়ম-বিধির বাঁধন তৈরি হতে চলেছে। এ ব্যাপারে লোকসভার স্পিকার একটি বিশেষ কমিটিও তৈরি করছেন। সেই কমিটি ঠিক করবে, সংসদ সুষ্টুভাবে চলতে নিয়ম বিধিতে কী কী সংশোধন, সংযোজন, পরিমার্জন, পরিবর্তন করা যায়। সূত্রের খবর,যেখানে বাড়তে পারে অসংসদীয় শব্দের তালিকাও। 
কিন্তু ‘জয় সংবিধান’ বলাও কি বারণ? ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন বিরোধীরা। বিষয়টি নিয়ে কংগ্রেস এমপি দীপেন্দর হুডার সঙ্গে ওম বিড়লার বিবাদও হয়েছে। এখনও পর্যন্ত ৫৩৯ জন এমপি শপথ নিয়েছেন। যার মধ্যে ইন্ডিয়া জোটের অনেকেই যেমন ‘জয় সংবিধান’ স্লোগান দিয়েছেন, তেমনই তৃণমূলের এমপিদের অনেকেই মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জয়, জয় বাংলা, জয় গুজরাতও বলেছেন। কল্যাণ বন্দ্যোপাধ্যায় করেছেন চণ্ডীপাঠ। 
বিহারের পূর্ণিয়ার নির্দল এমপি রাজেশ রঞ্জন ওরফে পাপ্পু যাদব, বাঁকুড়ার তৃণমূল এমপি অরূপ চক্রবর্তীর সঙ্গে তো শপথের সময় বিজেপির বিবাদও বেঁধেছিল। শপথ বাক্য শেষে বাড়তি কথায় বাদ ছিল না বিজেপিও। মিরাটের এমপি অরুণ গোভিল  শপথ বাক্য‌ পাঠ শেষে স্লোগান দেন, জয় শ্রীরাম। বিজেপির এমপি লাপাতা লেডিজ সিনেমার পুলিস অফিসার অভিনেতা রবি কিষাণের মুখে শোনা যায় হর হর মহাদেব মন্ত্র। এইসব ঘটনার প্রেক্ষাপটে  নিয়মে বাঁধতে কড়া হচ্ছে লোকসভার সচিবালয়। যদিও লক্ষ্য যে বিরোধীরাই, তা বলাই বাহুল্য।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা