দেশ

হাতরাস: ধৃত ৬, বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ যোগী সরকারের

হাতরাস: স্বজনহারাদের কান্নায় ভারী হয়ে উঠেছে হাতরাসের বাতাস। চারদিকে শুধুই হাহাকার। অথচ কঠিন সময়েও ভোলেবাবা ওরফে নারায়ণ সিং হরির দেখা পাচ্ছেন না ভক্তরা। উধাও তিনি। মঙ্গলবার হাতরাসের সৎসঙ্গ আশ্রমে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ১২১ জনের। বৃহস্পতিবার পর্যন্ত ছ’জন স্বেচ্ছাসেবককে গ্রেপ্তার করেছে পুলিস। তাঁরা সবাই ধর্মীয় অনুষ্ঠানের অয়োজনের দায়িত্বে ছিলেন। তবে পুলিসের এফআইআরে নাম নেই ভোলেবাবার। উল্টে মূল অভিযুক্ত হিসেবে দেখানো হয়েছে সৎসঙ্গের মুখ্য সেবায়েত দেবপ্রকাশ মধুকরকে। তাঁরও খোঁজ নেই। দেবপ্রকাশের খোঁজে এক লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আলিগড় রেঞ্জের আইজি শলভ মাথুর। একইসঙ্গে তাঁর বিরুদ্ধে জমিন-অযোগ্য ধারায় গ্রেপ্তারি পরোয়ানা জারিরও ইঙ্গিত দিয়েছেন তিনি। আইজি বলেন, অনুষ্ঠানের জন্য যাঁরা অনুমতি নিয়েছিলেন, এদিন তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। প্রয়োজনে ভোলেবাবাকেও জিজ্ঞাসাবাদ করা হবে। 
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ হাতরাসের ঘটনার তদন্তে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন। ঘটনার পিছনে গভীর ষড়যন্ত্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। মৃতদের পরিবারকে দুই লক্ষ এবং আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে সরকার। জেলাশাসক আশিস কুমার বলেন, প্রত্যেকের দেহ শনাক্ত করার পর তাঁদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। হাতরাস নিয়ে শোকবার্তা এসেছে সুদূর মস্কো থেকে। পদপিষ্টে মৃত্যুর ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ, শুক্রবার হাতরাসে যেতে পারেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। সেখানে গিয়ে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করবেন তিনি। 
হাতরাসে ভোলেবাবার বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে আমজনতার। স্বঘোষিত ধর্মগুরু পোস্টার ছিঁড়ে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। স্লোগান উঠেছে ‘ভোলেবাবা নিপাত যাক।’ পরিচিতদের খোঁজে ঘটনাস্থলে অনেকেই ভিড় জমাচ্ছেন। আবার অনেকেই  হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। উর্মিলা দেবী তাঁর ১৬ বছরের নাতনিকে সৎসঙ্গে এসেছিলেন। কিন্তু ঘটনার পর থেকে খোঁজ মিলছে না বৃদ্ধার। হাতরাস, এটার জেলা হাসপাতালে হন্যে হয়ে খুঁজেও পরিজনরা তাঁর সন্ধান পাননি। মাকে হারিয়ে মুষড়ে পড়েছেন মইনপুরির বাসিন্দা মীনেশ কুমার। তিনি বলেন, মায়ের বয়স হয়েছে। তাঁকে বাবার আশ্রমে যেতে নিষেধ করেছিলাম, কিন্তু গ্রাহ্য করেনি। মাকে খুঁজে পেলে কখনই সেখানে যেতে দেব না। শতাধিক মানুষের মৃত্যুর জন্য যোগী প্রশাসনকে দায়ী করেছেন তিনি। হাতরাসের ভোলেবাবার ‘অলৌকিক’ ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন ভক্তরা। অধিকাংশের মুখে এখন একটাই কথা, বাবার যদি সত্যি ক্ষমতা থাকত, তাহলে সবাই প্রাণ বেঁচে যেতেন।
মা, স্ত্রী ও মেয়ের শেষকৃত্যের পর কান্নায় ভেঙে পড়েছেন এক ব্যক্তি। বৃহস্পতিবার হাতরাসে পিটিআইয়ের তোলা ছবি।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা