দেশ

দায়িত্ব পালনে ব্যর্থ, প্রতিজ্ঞা রক্ষায় ইস্তফা দিলেন রাজস্থানের মন্ত্রী মীনা

জয়পুর: লোকসভা নির্বাচনে বড় দায়িত্ব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, জয়ের সেই টার্গেট পূরণ করতে পারেননি রাজস্থানের মন্ত্রী তথা প্রবীণ বিজেপি নেতা করোড়িলাল মীনা। তাই ব্যর্থতার দায় নিয়ে মন্ত্রিসভা ও দলের সমস্ত পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
গতমাসে লোকসভা ভোটের ফল ঘোষণার আগে সাংবাদিক বৈঠক করেছিলেন করোড়িলাল। জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী তাঁকে পূর্ব রাজস্থানের সাতটি লোকসভা কেন্দ্রে দলকে জেতানোর দায়িত্ব দিয়েছেন। তার মধ্যে একটি আসনেও হারলে তিনি মন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। শেষ দু’টি লোকসভা নির্বাচন ও রাজ্যের বিধানসভা ভোটের ফলাফলের নিরিখে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন প্রবীণ এই বিজেপি নেতা। কিন্তু, সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে রাজস্থানে ঠিক এর উল্টো চিত্রই ধরা পড়েছে। ২০০৯ ও ২০১৪-র ভোটে রাজ্যে একটি আসনও জিততে পারেনি কংগ্রেস। এবার সেই লজ্জাজনক পরিসংখ্যান বদলে আটটি কেন্দ্রে জয় পেয়েছে হাত শিবির। আর তার মধ্যে চারটি কেন্দ্রই কিরোড়িলালের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্র। এর মধ্যে আবার শচীন পাইলটের গড় দৌসা কেন্দ্রে বিজেপি প্রার্থী হেরেছে ২ লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে। এই ফলাফলকে নিজের ব্যর্থতা হিসেবেই দেখছেন কিরোড়িলাল। এদিন রাজস্থানের ভজনলাল শর্মা মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়ে তিনি বলেন, ‘বিগত ১০-১২ বছর ধরে সক্রিয়ভাবে কাজ করেছি। আমরা প্রভাব রয়েছে, এমন এলাকাতে দলকে জেতাতে পারিনি। আগেই বলেছিলাম, দল সব আসনে জয় না পেলে ইস্তফা দেব। সেই কথা রেখেছি।’ 
তবে হাইকমান্ড তাঁকে সিদ্ধান্ত প্রত্যাহার করতে অনুরোধ করেছে বলে দাবি কিরোড়িলালের। তাঁর কথায়, ‘শীর্ষনেতারা দিল্লিতে ডেকে পাঠিয়েছেন। তাঁদেরকে আমার সিদ্ধান্তের কথা জানাব। কেন এই পদক্ষেপ নিলাম, তাও বুঝিয়ে বলব। মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা হয়েছে। তিনি আমার ইস্তফাপত্র গ্রহণ করেননি। আমার কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। দলকে জেতাতে পারিনি। তাই নৈতিক দায়িত্ব নিয়ে সমস্ত পদ থেকে ইস্তফা দিয়েছি।’ এদিন নিজের সিদ্ধান্তের কথা জানাতে গিয়ে শ্রীরামচরিতমানসের একটি উদ্ধৃতি তুলে ধরেছেন ওই বিজেপি নেতা। এক্স হ্যান্ডেলে লিখেছেন, রঘুকুল রীতি সদা চলি আই। প্রাণ যাই পর বচন না জাই। (অর্থাত্ রঘুবংশের রীতি অক্ষুণ্ণ রয়েছে। প্রাণ চলে গেলেও প্রতিজ্ঞা পালন থেকে সরে আসা যাবে না)।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা