দেশ

স্টেশনে মিলছে না ওয়াই-ফাই, অভিযোগে নাজেহাল রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: প্রথমে ছিল সম্পূর্ণ বিনামূল্যে। তারপর শর্তসাপেক্ষে যোগ করা হল চার্জ। কিন্তু ট্যাঁকের কড়ি খসিয়েও ঠিকমতো মিলছে না পরিষেবা। দেশের বিভিন্ন রেলওয়ে স্টেশনের ওয়াই-ফাই ব্যবস্থা নিয়ে নিত্যদিন এমনই অভিযোগ পাচ্ছে রেল বোর্ড। তা সামলাতে রীতিমতো নাজেহাল হতে হচ্ছে তাদের। এই পরিস্থিতিতে অবস্থা সামাল দিতে সবক’টি জোনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক করল রেল বোর্ড। পাশাপাশি জানা যাচ্ছে, এ ব্যাপারে অবিলম্বে কথা বলা হবে সংশ্লিষ্ট পরিষেবা প্রদানকারী রেলেরই আওতাভুক্ত সংস্থা রেল-টেলের সঙ্গেও। এমনকী এ ব্যাপারে কোনও কড়া পদক্ষেপও নিতে পারে রেলমন্ত্রক। 
এহেন ঘটনায় ফের রেলের বিরুদ্ধে যাত্রীদের ক্ষোভ এবং অসন্তোষের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। সাধারণ রেলযাত্রীদের একটি বড় অংশ প্রশ্ন করছে, আদতে কি তাদের বোকা বানানোর চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার? নাকি চমকের রাজনীতি করতে গিয়ে ফের মুখ থুবড়ে পড়তে হচ্ছে? জানা যাচ্ছে, একদিকে যেমন দেশের বেশ কয়েকটি স্টেশনে ‘চার্জ’ দিয়েও ঠিকমতো ওয়াই-ফাই পরিষেবা মিলছে না। তেমনই অন্যদিকে দেশের অন্তত হাজার খানেক স্টেশনে ওই পরিষেবাই পৌঁছে দিতে পারেনি রেল। অর্থাৎ, অব্যবস্থার ছবি দু’দিকেই প্রকট। 
এই মুহূর্তে যা নিয়ম, রেল স্টেশনগুলিতে রেল-টেল যে ওয়াই-ফাই পরিষেবা দেয়, তার প্রথম তিরিশ মিনিট পাওয়া যায় বিনামূল্যে। এরপর বেসরকারি মোবাইল সংস্থার মতোই এক্ষেত্রেও রেলযাত্রীদের ‘প্ল্যান’ কিনতে হয়। সর্বনিম্ন প্ল্যান দৈনিক পাঁচ জিবি দশ টাকা। সর্বোচ্চ ৩০ দিনের জন্য ৬০ জিবির দাম ৭০ টাকা। এর সঙ্গে যুক্ত হয় জিএসটি। যার অর্থ, রেলওয়ে স্টেশনের ওয়াই-ফাই পরিষেবা ব্যবহারকারীকে বেশ ভালো পরিমাণ টাকা খরচ করতে হয়। তা নিয়েই ক্ষোভ কম নেই। এই পরিস্থিতিতে তাই টাকা দিয়েও ঠিকমতো ওয়াই-ফাই পরিষেবা না পাওয়ার অভিযোগে বাড়তি সতর্ক হতে চাইছে রেল বোর্ড। রেলমন্ত্রক সূত্রের খবর, জোনগুলির সঙ্গে বৈঠকে বোর্ড স্পষ্ট জানিয়েছে, এক্ষেত্রে যদি পরিকাঠামোগত কোনও সমস্যা তৈরি হয়, তাহলে তা খতিয়ে দেখে অবিলম্বে পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে আলাদাভাবে কথা বলতে হবে সংশ্লিষ্ট পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে। রেল সূত্র জানিয়েছে, প্রধানত উত্তর এবং পশ্চিম রেল থেকেই বেশি অভিযোগ আসছে।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা