দেশ

নিটের প্রশ্নফাঁস কাণ্ডে সঞ্জয় মুখিয়া ঘনিষ্ঠের ফ্ল্যাট থেকে ডায়েরি উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে মূল চক্রী সঞ্জয় মুখিয়ার ঘনিষ্ঠ অমিত কুমারের নিউটাউনের ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে একটি ডায়েরি পেল সিবিআই। সূত্রের খবর, তাতে একাধিক ছাত্রছাত্রীর নাম ও মোবাইল নম্বর রয়েছে। তাঁদের মধ্যে থেকে কারা কারা ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্র কিনেছিলেন জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। উদ্ধার হয়েছে ব্যাঙ্ক লেনদেনের একাধিক নথিও।
নিট কেলেঙ্কারির তদন্তে ধৃত অভিযুক্তদের জেরা করে সিবিআই আধিকারিকরা মুখিয়া-ঘনিষ্ট অমিতের নাম জানতে পারেন। তার ভিত্তিতে তদন্তকারীরা বুধবারই পলাতক ওই অভিযুক্তের নিউটাউনের অভিজাত ফ্ল্যাটে  হানা দেন। তালা ভেঙে তল্লাশি চালানোর সময় সেখান থেকে একটি ডায়েরি মেলে। সেটি খুলতেই তদন্তকারীদের চোখে কপালে ওঠে। তাতে দেখা যায়, তিনশো জনের বেশি ব্যক্তির নাম রয়েছে। ডায়েরির পাতা  ঘেঁটে তাঁরা দেখেন, সকলের পাশে লেখা রয়েছে কে কোথাকার ছাত্র। কী কী সাবজেক্ট রয়েছে এবং কোথা থেকে পড়াশোনা করছেন। সেখান থেকেই এজেন্সির কর্তারা নিশ্চিত হন যে ডাইরিতে নাম থাকা সকলেই ছাত্রছাত্রী।   তাঁদের সঙ্গে যোগাযোগের জন্য সকলের মোবাইল নম্বর পাশে লিখে রাখা হয়েছিল। 
তদন্তে প্রকাশ, ছাত্রছাত্রীদের জোগাড় করেছিলেন অমিত। বাংলার নানা স্থানে তার কিছু শাগরেদও রয়েছে। একটা টিম হিসেবে তারা কাজ করছে। অমিতের অনুগামীরা রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে ছাত্রছাত্রীদের টোপ দিত নিটের প্রশ্ন কেনার জন্য। কেউ রাজি হলে বলা হতো, এর জন্য ভালো অঙ্কের টাকা খরচ করতে হবে। তারপর তাঁদের অমিতের কাছে নিয়ে যেত শাগরেদরা। 
ধৃতদের জেরা করে তদন্তকারীরা জেনেছেন, কথাবার্তা চূড়ান্ত হয়ে গেলে অমিত তাঁদের অ্যাকাউন্ট নম্বর দিত। সেখানে টাকা জমা করতে বলত অভিযুক্ত ব্যক্তি। এই কাজের জন্য একাধিক অ্যাকাউন্ট খুলেছিল সে। তার মধ্যে রয়েছে অন্যের নথি নিয়ে তৈরি করা অ্যাকাউন্টও। সেখানে বিপুল পরিমাণ টাকা লেনদেনের প্রমাণ পেয়েছেন তদন্তকারীরা। ওই ছাত্রছাত্রীদের চিহ্নিত করার পর তাঁদের জেরা করবেন অফিসাররা। তাঁরা  জানার চেষ্টা করবেন প্রশ্ন তাঁদের কোথায় দেওয়া হয়েছিল এবং এক-একজনের কাছে কত টাকা নিয়েছিল পলাতক অমিত। ডায়েরিতে যাঁদের নাম রয়েছে, তাঁদের মধ্যে কতজন পরীক্ষায় পাশ করেছিলেন জানতে ন্যাশনাল টেস্টিং কাউন্সিল থেকে রেজাল্টের প্রতিলিপি চাওয়া হয়েছে। সেটি হাতে এলে নামগুলি মিলিয়ে দেখা হবে। যাঁদের নাম পাওয়া যাবে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে সিবিআই সূত্রে।  
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা