দেশ

নিয়োগ দুর্নীতি: এবার সিবিআইয়ের কাছে হার্ড ডিস্কেরও তথ্য চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআইয়ের কাছে অরিজিনাল সার্ভার বা হার্ড ডিস্কের তথ্য চাইল হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, ওএমআর শিট স্ক্যান করে কোথায় কোন হার্ড ডিস্কে রাখা হয়েছিল সিবিআইকে তা জানাতে হবে। পরবর্তী শুনানি শুক্রবার সিবিআই এই তথ্য 
জমা দেবে।  
২০১৪ প্রাথমিক নিয়োগ টেটের আসল ওএমআর শিট নষ্ট করা হয়। হাইকোর্টে প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য ছিল, আসল প্রতিলিপি নষ্ট করা হলেও তাদের কাছে ডিজিটাইজড তথ্য রয়েছে। ওএমআর মূল্যায়নের দায়িত্বপ্রাপ্ত সংস্থা এস বসু রায় অ্যান্ড কোম্পানিই ডিজিটাইডজ তথ্য সংরক্ষণ করেছে। এই বিষয়েই সিবিআইয়ের কাছে রিপোর্ট তলব করেন বিচারপতি মান্থা। কিন্তু সিবিআইয়ের এদিনের রিপোর্টে আদালত সন্তুষ্ট নয়। বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানান, স্ক্যান করা হলে ওএমআর হার্ড ডিস্কে অবশ্যই থাকবে। কিন্তু সেই হার্ড ডিস্ক সিবিআইয়ের কাছে রয়েছে কি না তা জানতে চান বিচারপতি। তিনি আরও বলেন, কিন্তু হার্ড ডিস্কও নষ্ট করা হয়ে থাকলে সেটি তদন্তের আওতায় আসবে। 
জবাবে সিবিআইয়ের আইনজীবী জানান, হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছিল। তবে তাতে যে তথ্য রয়েছে তা সহজেই বদলে দেওয়া সম্ভব। বিচারপতি পাল্টা বলেন, ওই ডেটা কখনোই মুছে ফেলা সম্ভব নয়, হার্ড ডিস্কে ডিজিটাল ফুটপ্রিন্ট হয়ে থেকে যায়। এরপরই সিবিআইয়ের কাছে অরিজিনাল সার্ভার বা হার্ড ডিস্কের তথ্য তলব করেন বিচারপতি।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা