দেশ

ধর্মান্তকরণ প্রক্রিয়া বন্ধ না হলে সংখ্যালঘু হবে সংখ্যাগরিষ্ঠরাই: এলাদাবাদ হাইকোর্ট

লখনউ: ধর্মান্তকরণ প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করা উচিত। নাহলে এমন দিন আসবে যেদিন দেশে সংখ্যাগরিষ্ঠরা সংখ্যালঘু হয়ে যাবে। একটি মামলার শুনানিতে এমনই মন্তব্য করল এলাহাবাদ হাইকোর্ট। 
উত্তরপ্রদেশের হামিরপুরের এক বাসিন্দাকে ভুল বুঝিয়ে ধর্মান্তরিত করার অভিযোগ ওঠে। তাঁর নাম রামফল প্রজাপতি। কৈলাস নামে একজন তাঁকে ভুল বুঝিয়ে দিল্লি নিয়ে গিয়েছিলেন বলে অভিযোগ। কিন্তু তারপর থেকে রামফলের আর কোনও খোঁজ মেলেনি। এই মামলায় সোমবার কৈলাসের জামিনের আর্জি নিয়ে হাইকোর্টে শুনানি হয়। তাঁর আর্জি খারিজ করে বিচারপতি রোহিতরঞ্জন আগরওয়াল জানান, সংবিধান অনুসারে কেউ নিজের ধর্মের প্রচার করতেই পারেন। কিন্তু প্রচারের অর্থ ধর্মান্তকরণ নয়। বিচারপতি বলেন, সম্প্রতি দেখা গিয়েছে, উত্তরপ্রদেশে তফশিলি জাতি ও উপজাতি এবং আর্থিকভাবে অনগ্রসরদের গণহারে ধর্মান্তরিত করা হচ্ছে।
রামফলের দাদা রামকলি এফআইআরে জানিয়েছেন, তাঁর ভাই মানসিক রোগে আক্রান্ত ছিলেন। দিল্লির একটি ধর্মীয় সমাবেশে ওই রোগের চিকিত্সার টোপ দিয়ে কৈলাস রামফলকে দিল্লি নিয়ে যান। এক সপ্তাহ পর ফেরার কথা ছিল। কিন্তু রামফল আর বাড়ি ফেরেননি। এফআইআরে বলা হয়েছে, শুধু রামফল নন, হামিরপুরের আরও অনেককে দিল্লির সমাবেশে নিয়ে গিয়ে খ্রিস্টান করা হয়। অভিযোগ দায়েরের পর কৈলাসকে অপহরণ ও উত্তরপ্রদেশের বেআইনি ধর্মান্তকরণ আইনে গ্রেপ্তার করা হয়। 
শুনানি চলাকালীন উত্তরপ্রদেশ সরকারের তরফে অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল বলেন, এই ধরনের ধর্মীয় সমাবেশে প্রচুর মানুষকে খ্রিস্টান করা হয়েছে। এর বিনিময়ে কৈলাস টাকাও পেতেন। পাল্টা কৈলাসের আইনজীবী দাবি করেন, রামফলকে ধর্মান্তরিত করা হয়নি। তিনি শুধু একটি ধর্মীয় সমাবেশে গিয়েছিলেন। যে ধর্মগুরু ওই সমাবেশ আয়োজন করেছিলেন, তিনি এখন জামিনে মুক্ত। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা