দেশ

আদানি বিতর্কে শোকজ নোটিস, সেবিকেই আক্রমণ হিন্ডেনবার্গের

নয়াদিল্লি: ফের শিরোনামে হিন্ডেনবার্গ রিসার্চ! মার্কিন এই শর্টসেলার সংস্থাকে শোকজ নোটিস পাঠালো ভারতের বাজার নিয়ন্ত্রক সেবি। আর এর জেরেই ফের মাথাচাড়া দিল আদানি-হিন্ডেনবার্গ বিতর্ক। নোটিসে বলা হয়েছে, সেবির আচরণবিধি ভেঙেছে এই মার্কিন সংস্থা। যদিও এই অভিযোগ সম্পূর্ণ খারিজ করে পাল্টা ভারতের বাজার নিয়ন্ত্রকের দিকে আঙুল তুলেছে হিন্ডেনবার্গ। তাদের আক্রমণ, আদানিকেই গোপনে সাহায্য করছে সেবি। নোটিসের বিষয়টি সংস্থাটিই প্রথম প্রকাশ্যে আনে। ওয়েবসাইটে দেওয়া জবাবে তারা আরও জানায়, সেবির তরফ থেকে গত ২৭ জুন ওই নোটিস পাঠানো হয়। বিষয়টি নিয়ে চূড়ান্ত ক্ষোভ প্রকাশ করেছে হিন্ডেনবার্গ। তাদের দাবি, ওই নোটিস সম্পূর্ণ অর্থহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। ভারতের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তির জালিয়াতি ও দুর্নীতি যারা ফাঁস করেছে, তাদের মুখবন্ধ করতে এভাবে সচেষ্ট হয়েছে সেবি। অথচ, আদানিদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে তারা সঠিকভাবে তদন্তই করেনি। হিন্ডেনবার্গের দাবি, আদানি গোষ্ঠীর শেয়ার শর্ট করে তাদের মাত্র ৩৪ কোটি টাকা মুনাফা হয়েছে। ওই অর্থ তাদের রিসার্চের খরচ উঠে এসেছে মাত্র। 
এই জবাব সূত্রেই উঠে এসেছে আরও এক ভারতীয় সংস্থার নাম। আদানি গ্রুপের শেয়ার শর্ট করার কাজে যুক্ত এক লগ্নিকারীর সঙ্গে হিন্ডেনবার্গের সম্পর্কের কথা তুলে ধরা হয়েছে সেবির নোটিসে। এই প্রসঙ্গেই সেবির বিরুদ্ধে একটি ভারতীয় কোম্পানিকে আড়ালের চেষ্টার অভিযোগ তুলেছে মার্কিন সংস্থাটি। তারা বলেছে, একটি সহযোগী সংস্থার মাধ্যমে আদানির শেয়ার শর্টসেল করা হয়েছিল। আর সেকাজে যে অফসোর ফান্ড কাঠামো ব্যবহার হয়, তা কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের। কিন্তু সেবি তাদের নোটিসে তাদের নাম উল্লেখ করেনি। যদিও হিন্ডেনবার্গের এই দাবি খারিজ করে দিয়েছে কোটাক মাহিন্দ্রা ইন্টারন্যাশনাল লিমিটেড (কেএমআইএল)। মঙ্গলবার তারা সাফ জানিয়েছে, হিন্ডেনবার্গ রিসার্চ কখনই তাদের ফান্ডের ক্লায়েন্ট বা লগ্নিকারী ছিল না। 
গত বছরের জানুয়ারিতে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ গৌতম আদানির শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে ‘জালিয়াতি’র মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার ফুলিয়ে ফাঁপিয়ে দেখানোর অভিযোগ তোলা হয়। একে কর্পোরেট জগতের সবচেয়ে বড় প্রতারণা বলেও দাবি করে হিন্ডেনবার্গ রিসার্চ। তার জেরে আদানি গোষ্ঠীর শেয়ার দরে ধস নামে। বহু লক্ষ কোটি টাকার লোকসানের মুখে পড়তে হয়। সুপ্রিম কোর্টেও মামলা ওঠে। যদিও সেবির তদন্তে দু’একটি বিষয় ছাড়া মোটামুটি ক্লিনচিট পেয়ে গিয়েছে আদানি গোষ্ঠী। এরইমধ্যে হিন্ডেনবার্গকে সেবির নোটিস ফের বিতর্ক উস্কে দিয়েছে।
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা