দেশ

পিএফের নয়া সুদ জুলাইতে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ভোটের আগের ঘোষণা। ভোটের লক্ষ্যে ঘোষণা। বেকারত্ব, মূল্যবৃদ্ধির জমানায় মধ্যবিত্ত চাকরিজীবী শ্রেণির জন্য একটি ঘোষণাই করেছিল নরেন্দ্র মোদি সরকার—পিএফে ১০ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধি। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের আগে, গত ১০ ফেব্রুয়ারি ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য সুদের হার জানিয়েছিল কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অছি পরিষদ। মধ্যবিত্তের প্রাপ্তি কী ছিল? পিএফের সুদের হার ৮.১৫ শতাংশ থেকে বেড়ে ৮.২৫ শতাংশ। কিন্তু সেই ঘোষণারও পাঁচ মাস পার। এখনও সুদের হার কার্যকর করার প্রয়োজনীয়তা বোধ করেনি কেন্দ্র। অর্থাৎ, ভোট মিটে গেলেও নয়া হারে পিএফের সুদের টাকা গ্রাহকের অ্যাকাউন্টে জমা পড়েনি। এই পরিস্থিতিতে ক্ষোভ সামাল দিতে ইপিএফও সূত্রে জানানো হয়েছে, অপেক্ষার পালা শেষ। জুলাই মাসেই নতুন হারে পিএফের সুদের টাকা জমা পড়বে গ্রাহকদের অ্যাকাউন্টে। 
কিন্তু ঘোষণা কার্যকরে পাঁচ মাস কেটে গেল কেন? দেরির কারণ হিসেবে ভবিষ্যনিধি সংগঠন সূত্রে সাফাই দেওয়া হয়েছে লোকসভা ভোটের। দেশে আদর্শ নির্বাচনী আচরণবিধি কার্যকর থাকার কারণেই নাকি সুদের টাকা জমা করা যায়নি। লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়েছে ১৬ মার্চ। ততদিন এই ঘোষণা কার্যকর করা গেল না কেন? আর এখনই বা কেন আচরণবিধির সাফাই দেওয়া হচ্ছে? 
নিয়ম মতো ইপিএফের সুদের ব্যাপারে ভবিষ্যনিধি সংগঠনের অছি পরিষদ যে সিদ্ধান্ত নেয়, তা সুপারিশ আকারে অর্থমন্ত্রকে পাঠাতে হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সবুজ সঙ্কেত দেওয়ার পরেই এ ব্যাপারে প্রয়োজনীয় বিজ্ঞপ্তি জারি করতে পারে শ্রমমন্ত্রকের অধীন ইপিএফও। সরকারি সূত্রের খবর, অবশেষে অর্থমন্ত্রকের সেই ফাইল নড়েছে। আর সেইমতো তৎপরতাও শুরু হয়েছে শ্রমমন্ত্রকের অন্দরে। নামপ্রকাশে অনিচ্ছুক ভবিষ্যনিধি সংগঠনের এক শীর্ষ কর্তা রবিবার ‘বর্তমান’কে জানিয়েছেন, ‘ইতিমধ্যেই নতুন হারে সুদ প্রদানের সংশ্লিষ্ট প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে। আশা করছি, খুব শীঘ্রই গ্রাহকরা সুখবর পাবেন।’ সেক্ষেত্রে মনে করা হচ্ছে, জুলাই মাসে ২০২৪-২৫ আর্থিক বছরের পূর্ণাঙ্গ বাজেট পেশের আগেই গ্রাহকদের অ্যাকাউন্টে নতুন হারে পিএফের সুদের টাকা জমা করবে কেন্দ্রের এনডিএ সরকার। তারপরও অবশ্য সংশয় কাটছে না মধ্যবিত্তের। মোদি জমানার প্রবণতাই হল, পিএফের প্রাপ্য সুদের টাকা দেওয়ার ক্ষেত্রে টালবাহানা। প্রতি বছর কখনও নভেম্বর, কখনও জানুয়ারি মাসে এই টাকা অ্যাকাউন্টে পৌঁছয়। সর্বভারতীয় শ্রমিক সংগঠন এআইইউটিইউসির শীর্ষ নেতা দিলীপ ভট্টাচার্য বলেন, ‘প্রতিবার কেন্দ্র এই সমস্যা তৈরি করে। অর্থমন্ত্রকের কাছ থেকে অনুমোদনের নামে ইপিএফের সুদ দিতে বেজায় টালবাহানা করতে থাকে। আর ভোগান্তির শিকার হতে হয় গ্রাহকদের।’ রাজনৈতিক মহলের প্রশ্ন, এবার তাহলে হল কী? জোট সরকারের আতঙ্ক?
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা