খেলা

স্বতন্ত্রতায় শাপমুক্তি রাহুলের

সৌরাংশু দেবনাথ, কলকাতা: গায়ে জড়ানো জাতীয় পতাকা। ডান হাতের বুড়ো আঙুলের ভঙ্গিতে থাম্বস আপ। মুখে মনভোলানো হাসি। রাহুল দ্রাবিড়ের এই ফ্রেম হয়ে উঠেছে চিরকালীন। স্বপ্নভঙ্গ, ব্যর্থতা, যন্ত্রণা, হতাশা ছুড়ে ফেলে যা গাইছে জীবনের জয়গান। তাঁর এই সাফল্য আসলে সততা, নিষ্ঠা, পরিশ্রম ও লড়াকু জীবন-দর্শনেরই জয়োল্লাস! অথচ এই ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই অধিনায়ক দ্রাবিড় সবচেয়ে বড় ধাক্কা খেয়েছিলেন। ১৭ বছর আগে ওডিআই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল ভারত। কে জানত, সেখানেই ঘটবে শাপমোচন? ক্রিকেটার হিসেবে যা অধরা, কোচিং জীবনের বিদায়ী দিনে ক্রিকেট-দেবতা সেটাই বরাদ্দ রাখলেন। ক্যারিবিয়ান মুলুকেই কপালে উঠল বিশ্বসেরার রাজতিলক। রাঙিয়ে দিয়ে যাওয়া তো এটাই!
ভারতীয় ক্রিকেটে চিরকালীন নেপথ্য নায়ক তিনি। কখনও শচীন কখনও সৌরভ কখনও লক্ষ্মণ, আবার কখনও সেওয়াগ পেয়েছেন বীরপুজো। দ্রাবিড় একেবারে নিষ্ফল হতাশের দলে না থাকলেও পয়লা নম্বরের জার্সিটা কখনও জোটেনি। বরং তিনি আউট হলেই গ্যালারি হাততালি দিয়েছে। কারণ সাদা পোশাকে ব্যাট হাতে এবার যে ক্রিজের দিকে হাঁটবেন গড অব ক্রিকেট— তেন্ডুলকর। কে বোঝাবে, দেওয়ালের আড়ালে শ্রীযুক্ত নির্ভরযোগ্যের সুরক্ষা-কবচ ছিল বলেই ঔজ্বল্যে ঝকমক করেছে শচীন-মাহাত্ম্য!
এখনও স্মৃতিতে ভিড় করছে নভেম্বরের সেই অভিশপ্ত মোতেরা। ওডিআই বিশ্বকাপ ফাইনালে সদ্য হেরেছে ভারত। কোটি কোটি ক্রিকেটপ্রেমীর আশা খানখান। উৎসবে মেতে ওঠার প্রস্তুতি সেরে রাখা মুখগুলিতে শুধুই অবিশ্বাস। ড্রেসিং-রুমে কান্নায় ভেঙে পড়েছেন মহাতারকারা। প্রচারমাধ্যমের মুখোমুখি হতে আসা ভারতীয় কোচও বিধ্বস্ত। দ্রাবিড় তার মধ্যেও শোনালেন ধ্রুবসত্য— পৃথিবী এখানেই থেমে যাচ্ছে না। পরের দিন ঠিকই সকাল হবে। জীবন চলবে আগের মতো। সামনের লক্ষ্য টাঙিয়ে নিয়ে তাই এগতে হবে। থমকে গেলে চলে না ক্রিকেটারদের!
দুমড়ে-মুচড়ে গিয়েও ঘুরে দাঁড়ানো, চাপে অবিচল থাকা, শেষ পর্যন্ত বিজয়নিশান গেঁথে দেওয়া। এ যেন অন্ধকার কাটিয়ে আলোয় ফেরার দ্রাবিড়ীয় মন্ত্র। বার্বাডোজে বিশ্বজয় তারই স্বীকৃতি। কে বলে যাও, রাহুলের যাওয়া তো নয় যাওয়া!
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা