রাজ্য

প্রফুল্ল চাকিকে কি খুন করেছিল ব্রিটিশরা, প্রশ্ন তুললেন ফরেন্সিক বিশেষজ্

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অত্যাচারী ইংরেজ ম্যাজিস্ট্রেট ডগলাস কিংসফোর্ডকে হত্যার পরিকল্পনা করেছিলেন বিপ্লবী বারীন ঘোষ। সেই কাজে যুক্ত হন আরও দুই যুবক, দীনেশচন্দ্র রায় ও দুর্গাদাস সেন। হত্যার ব্লু প্রিন্ট দেখে ১৯০৮ সালের ২৪ এপ্রিল বিহারের মুজফ্ফরপুরে রওনার আগে তাঁদের আশীর্বাদ করেছিলেন অরবিন্দ ঘোষ স্বয়ং। হত্যার নির্ঘণ্ট নির্দিষ্ট হয় ৩০ এপ্রিলের অমাবস্যার রাত। সে ঘুটঘুটে অন্ধকার রাতে ইউরোপিয়ান ক্লাব থেকে বেরল একটি ফিটন গাড়ি। ঘড়িতে তখন রাত আটটা। হ্যান্ড গ্রেনেড আছড়ে পড়ল গাড়িতে। তবে সে ফিটনে কিংসফোর্ড ছিলেন না। গ্রেনেডের আঘাতে মারা গেলেন ব্যারিস্টার প্রিজল কেনেডির স্ত্রী ও কন্যা। 
পয়লা মে পুলিসের হাতে ধরা পড়লেন দুর্গাদাস সেন ওরফে ক্ষুদিরাম বসু। ইতিহাসের এই কাহিনি কমবেশি সব বাঙালিরই জানা। পরের দিন অর্থাৎ ২ মে মোকামা রেল স্টেশনে পুলিসের আক্রমণ থেকে বাঁচতে ‘আত্মহত্যা’ করেন দীনেশচন্দ্র রায় ওরফে প্রফুল্ল চাকি। এই তথ্যও ঠাঁই পেয়েছে ইতিহাসে। কিন্তু সত্যিই কি তিনি আত্মহত্যা করেছিলেন? সেই বিতর্ক আবার উঠে এল প্রফুল্ল চাকিকে নিয়ে তৈরি তথ্যচিত্রে। 
‘বিপ্লবী প্রফুল্ল চাকি’ নামে সেই তথ্যচিত্র খুঁজল ‘অচেনা’ প্রফুল্লকে। সঙ্গে চুলচেরা বিশ্লেষণে ইঙ্গিত দিল, আত্মহত্যা নয়, অপ্রতিরোধ্য এই দেশপ্রেমিক আসলে খুন হয়েছিলেন। খুন করেছিল ব্রিটিশ পুলিস। রাজ্য সরকারের আর্কাইভ বিভাগের কর্তা সুমিত ঘোষের শখ বাংলার ইতিহাসকে তথ্যচিত্রের মাধ্যমে হাজির করা। তিনি এই তথ্যচিত্র নির্মাণ করেছেন। বিপ্লবীর জীবনের গোড়া থেকে শুরু করেছেন সুমিতবাবু। দেখিয়েছেন, প্রফুল্ল থাকতেন অবিভক্ত উত্তরবঙ্গের বগুড়া জেলার বিহার গ্রামে। সেখানে এক ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা। তাঁর চাকি পদবি এসেছে চাচাকিয়া গ্রাম থেকে। যেখানে তাঁর পূর্বপুরুষের বাস ছিল। প্রফুল্লর বড়দাদা প্রতাপ চাকির প্রপৌত্র সুব্রত চাকি তথ্যচিত্রটিতে জানিয়েছেন, ‘ফুটবল। লাঠি খেলা। ঘোড়ায় চড়ায় দক্ষ ছিলেন তিনি। রংপুরে একটি স্কুলে পড়াকালীন তিনি একটি গুপ্ত সমিতি যার নাম ‘বান্ধব সমিতি’ তাতে যুক্ত হন। তারপর কাজের পরিধি বৃদ্ধি পায়। কিংসফোর্ডকে হত্যা তাঁর প্রথম ‘অ্যাসাইনমেন্ট’ ছিল না। গভর্নর ফুলারকে মারতে রংপুর থেকে ধুবড়ির একটি ট্রেনে বোমা পিস্তল নিয়ে ওঠা, চন্দননগর ও নারায়ণগড়ে ল্যান্ডমাইন পেতে ট্রেন ওড়ানোর পরিকল্পনা এর আগেই করেছিলেন। তবে সে কাজে সাফল্য পাননি। অবশেষে হাতে আসে কিংসফোর্ড হত্যার দায়িত্ব। এসব দেখানোর পর তথ্যচত্রের শেষভাগে সুমিতবাবু খুনের প্রসঙ্গটিকে সামনে আনেন। রাজ্য ফরেন্সিক ল্যাবরেটরির প্রাক্তন অধিকর্তা ডঃ নির্মলকুমার নাগ তথ্যচিত্রে বলেন, ‘মোকামা স্টেশনে পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধে প্রফুল্লর শরীরে দু’টি গুলি লাগে। তাঁর পিস্তলের সাতটির মধ্যে তিনটি গুলি খরচ হয়েছিল। একটি গুলি তিনি পুলিসকে লক্ষ্য করে ছোঁড়েন। অপর দু’টি তার শরীরে পাওয়া যায়। প্রশ্ন হল, কেউ আত্মহত্যা করলে অত্যন্ত কাছ থেকে শরীরে গুলি লাগা উচিত। কিন্তু রিপোর্ট বলছে, একটি গুলি প্রফুল্লর কাঁধের কাছে লেগেছিল। অন্য গুলিটি গলার নীচ থেকে মাথায় গিয়ে পৌঁছয়। অথচ প্রফুল্লর যে ছবিটি প্রকাশ্যে আসে সেখানে গলা থেকে মাথা পর্যন্ত বুলেট যাওয়ার চিহ্ন মোটেও স্পষ্ট নয়। বরং তাঁর বাঁ কানের পাশে একটি ক্ষত দেখা গিয়েছে। যেটি বুলেটের ক্ষত হতে পারে। ডানহাতি ব্যক্তির পক্ষে কি বাঁদিকের কানের কাছে পিস্তল এনে গুলি চালানো স্বাভাবিক? ফলে ধরে নিতে হয় গুলি দু’টি তাঁকে লক্ষ্য করে চালিয়েছিল অন্য কেউ? ব্রিটিশ পুলিস? প্রফুল্ল চাকি আত্মহত্যা করেছিলেন? না কি তাঁকে হত্যা করা হয়েছিল? তথ্যের অস্পষ্টতার কারণে তার নির্দিষ্ট কোনও প্রমাণ এখনও নেই। তবে সন্দেহ আছে। সেই সন্দেহের আঁচেই আরও একবার দেশের গৌরবময় অধ্যায়কে জীবন্ত করে তথ্যচিত্রে তুলে আনলেন সুমিতবাবু। দর্শকরা আরও একবার ভাবতে বসলেন।
1d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা