রাজ্য

দ্বিতীয়বার মেয়াদ বাড়ল, ডিএলএডে ভর্তির আবেদনই চলবে দুই মাস ধরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একবার ডিএলএডে ভর্তির জন্য আবেদনের সময়সীমা বাড়াল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১৩ জুলাই পর্যন্ত আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। এই নিয়ে দেড় মাসে দু’বার মেয়াদ বাড়াতে বাধ্য হল পর্ষদ। সূত্রের খবর, আবেদনে একেবারে আশাব্যঞ্জক সাড়া না মেলায় এই পথে হাঁটতে হচ্ছে পর্ষদকে। ১৬ মে বিজ্ঞপ্তি দিয়ে আবেদন গ্রহণ শুরু করেছিল পর্ষদ। তবে কলেজগুলিতে অর্ধেক আসনও পূরণ না-হওয়ায় প্রায় দু’মাস ধরে আবেদন গ্রহণ প্রক্রিয়াই চালাতে হচ্ছে পর্ষদকে। এর পরে আসবে মেধা তালিকা প্রকাশ এবং ভর্তির ধাপ।
কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ৮ জুলাই প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া শেষ হবে। পর্ষদের আশা, ততদিনে ছাত্রছাত্রীরা জেনে যাবেন, পছন্দের কলেজে পছন্দের বিষয় তাঁরা পাচ্ছেন কি না। অন্তত প্রাথমিক ধারণা তৈরি হয়ে যাবে। এমন ছাত্রছাত্রীদের প্রধান টার্গেট করেই সময়সীমা বাড়াচ্ছে পর্ষদ। কেন এই অনীহা প্রাথমিক শিক্ষকতার চাকরির জন্য আবশ্যিক ডিএলএড কোর্স নিয়ে? 
একটি পরিসংখ্যান বলছে, রাজ্যে অন্তত ৪০ হাজার ছাত্রছাত্রী টেট উত্তীর্ণ হয়ে বসে রয়েছেন। আর ডিএলএড উত্তীর্ণ হয়ে রয়েছেন ৬০ হাজারের বেশি ছাত্রছাত্রী। নতুন করে ডিএলএড উত্তীর্ণদের এই লক্ষাধিক ছাত্রছাত্রীর সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে চাকরি পাওয়ার জন্য। সেটা অনীহার একটি কারণ। আবার বেসরকারি ডিএলএড কলেজে কোর্স ফি ৯৬ হাজার টাকা। এত ফি দিয়ে ডিএলএড কোর্স করার চেয়ে অনেকে সাধারণ ডিগ্রি বা কোনও কারিগরি প্রশিক্ষণ কোর্স করার দিকেই বেশি ঝোঁকেন।
রাজ্যে সব মিলিয়ে ডিএলএড আসন প্রায় ৪৪ হাজার। প্রতিষ্ঠান রয়েছে ৬৫৭টি। এর মধ্যে সরকারি ডায়েট এবং পিটিটিআই রয়েছে ৬০টি। বাকিগুলি বেসরকারি ডিএলএড কলেজ। ফলে, বেশিরভাগ ছাত্রছাত্রীই সেগুলিতে ভর্তি হন। পর্ষদের এক আধিকারিক বলেন, কোর্স ফি কম হওয়ায় সরকারি প্রতিষ্ঠানগুলির চাহিদা কমেনি। ৫০টি আসনের জন্য হয়তো পাঁচ হাজার আবেদন জমা পড়েছে। এখানে যাঁরা সুযোগ পাবেন না, তাঁরা কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হবেন। ফলে, সমস্যার সমাধানও রয়েছে। তাছাড়া, সরকারি প্রতিষ্ঠানগুলিতে পাঁচটি করে আসন বরাদ্দ থাকে কর্মরত প্রাথমিক শিক্ষকদের জন্য। আদালতের নির্দেশে শিক্ষকরা যাতে আবেদন করতে পারেন, তার জন্যও সময়সীমা বাড়াতে হচ্ছে। বেসরকারি কলেজগুলি অবশ্য বলছে, মাথাপিছু ফি সর্বোচ্চ ৯৬ হাজার টাকা হলেও বহু ক্ষেত্রেই তা অনেক কমানো হয়, তাতে ৫০ হাজার টাকাও আয় হয় না কলেজের। এবছর সেটা আরও কমাবার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি, ওবিসি সংরক্ষণের মামলায় কী রায় হয়, সেদিকেও নজর রয়েছে। কারণ, তাতে প্রভাবিত হবে ভর্তি প্রক্রিয়া।  
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা