রাজ্য

রাজ্যের পোর্টালেই পাট কিনবে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাষির কাছ থেকে পাট কেনার সময় রাজ্য সরকারের কৃষক বন্ধু পোর্টালের সাহায্য নেবে জেসিআই। নতুন মরশুমে পাট কেনার ব্যাপারে সোমবার সাংবাদিক বৈঠক করল তারা। সংস্থার শীর্ষকর্তারা জানান, যাতে প্রকৃত চাষির কাছ থেকেই কেন্দ্রের ঘোষিত দরে (এমএসপি) পাট কেনা যায় তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। এর মধ্যে রাজ্যের কৃষক বন্ধু পোর্টালের সাহায্যে চাষির পরিচয় খতিয়ে দেখা হয়। উল্লেখ্য, ওই পোর্টালের মাধ্যমেই চাষির কাছ থেকে ধান কেনে রাজ্য। কেন্দ্রীয় সংস্থা চাষির পরিচয় খতিয়ে দেখতে রাজ্যের পোর্টালটিই ব্যবহার করছে। 
চাষির কাছ থেকে ধান কিনতে অনলাইনে নাম লেখানো হয়। কিন্তু জেসিআই কর্তারা বলেন, চাষিরা তাঁদের ১১০টি পাট ক্রয় কেন্দ্রে গিয়ে আগাম নাম লিখিয়ে বিক্রয়ের দিন ঠিক করতে পারবেন। কিন্তু এজন্য অনলাইন ব্যবস্থা আছে কি? জিসিআইয়ের এমডি অরুণকুমার জোলি জানান, এজন্য ‘পাটমিত্র’ নামে একটি অ্যাপ চালু করেছেন তাঁরা। জুট কমিশনার মলয় চক্রবর্তী জানান, বিক্রয়ের তিনদিনের মধ্যেই চাষির অ্যাকাউন্টে টাকা জমা পড়বে।
চলতি বছরে পাটের এমএসপি কিছুটা বেড়েছে। পাঁচ শ্রেণির পাটের কুইন্টাল প্রতি দাম থাকছে ৬০৩৫ টাকা থেকে ৪০৩৫ টাকার ভিতরে। এর মধ্যে ৩ নম্বর শ্রেণির পাটের দাম ৫৩৩৫ টাকা। এটা ৫০৫০ টাকা ছিল গতবছর। পাটের মান যাচাইয়ের জন্য ক্রয় কেন্দ্রে ডিজিটাল মেশিন থাকবে।  জেসিআই কর্তারা জানান, চাষিরা এমএসপির চেয়ে বেশি দামেই খোলাবাজারে পাট বিক্রি করতে পারবেন বলে তাঁরা আশা করেন। তবে পাটের দাম খোলাবাজারে কমে গেলে জেসিআই তা এমএসপিতে কিনে নেবে। কেন্দ্রীয় সংস্থাটি গতবছর ৬১৬ কোটি ৭০ লক্ষ টাকায় ১৩ লক্ষ ১৫ হাজার কুইন্টাল পাট কিনেছিল। 
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা