খেলা

মাথার পাশে ট্রফি, সুখনিদ্রায় রোহিত

বার্বাডোজ: বিশ্বজয়ীদের ঘরে ফেরার অপেক্ষা দীর্ঘ হল। চ্যাম্পিয়নদের বরণ করে নেওয়ার জন্য তৈরি দেশবাসী। কিন্তু আটলান্টিক মহাসাগরে উৎপণ্ণ হ্যারিকেনের কারণে ব্রিজটাউনের বিমানবন্দরে বিমান ওঠা-নামা সাময়িকভাবে বন্ধ রয়েছে। ফলে রোহিত শর্মা, বিরাট কোহলিরা কখন দেশের মাটিতে পা রাখবেন, তা স্পষ্ট করে জানায়নি বিসিসিআই। সূত্রের খবর, এই পরিস্থিতিতে ভারতীয় দলের জন্য চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। ঠিক আছে, রোহিতরা দেশে ফিরেই দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। উল্লেখ্য, তিরাশিতে কাপ জিতে দেশে ফিরে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে দেখা করেছিলেন কপিলরা। 
২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপ জেতার পর মুম্বইয়ের রাজপথে হুডখোলা দোতলা বাসে শহর পরিক্রমা করেছিলেন মহেন্দ্র সিং ধোনিরা। বিশ্বজয়ীদের এক পলক দেখার জন্য উপচে পড়েছিল ভিড়। সেই দৃশ্য কি ফিরবে? প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের মনে। এদিকে, ভারতীয় বোর্ড ১২৫ কোটি টাকা পুরস্কার ঘোষণা করল চ্যাম্পিয়নদের জন্য। 
তবে একটা সাফল্য নিমেষে ঘুচিয়ে দিয়েছে সব দূরত্ব। সেটা রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলিরই হোক বা হার্দিক পান্ডিয়ার। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কাপ দখলের পর তিক্ততা ভুলে তাঁরা একে অপরকে জড়িয়ে ধরেছেন, বাহবা জানিয়েছেন, ভাগ করে নিয়েছেন আনন্দ। তবে একটা সময় কোহলি-রোহিতের শীতল সম্পর্ক নিয়ে কম চর্চা হয়নি ভারতীয় ক্রিকেট মহলে। নেতৃত্বের হাতবদল সেই জল্পনা আরও তীব্র করেছিল। আবার মুম্বই ইন্ডিয়ান্সে রোহিতকে সরিয়ে অধিনায়ক হওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল হার্দিককে। মনে হয়েছিল, তিনি কাঁটার মুকুট পরেছেন। কিন্তু স্বপ্নপূরণের মঞ্চে সেই হার্দিককেই জড়িয়ে ধরে স্নেহের চুম্বনে ভরিয়ে দিয়েছেন হিটম্যান। কখনও আবার মেয়েকে কাঁধে নিয়ে ট্রফি হাতে ছবি তুলেছেন কোহলির সঙ্গে। আর দিনের শেষে ঘুমোতে গেলেন মাথার পাশে ট্রফি রেখে। যেমনটা কাতার ফুটবল বিশ্বকাপে অধরা মাধুরী লাভের পর মেসির ক্ষেত্রেও দেখা গিয়েছিল।
আসলে ১৩ বছর পর ফের আইসিসি’র ট্রফি জিতল ভারত। ক্রিকেটারদের খুশি তাই সীমা ছাড়িয়েছে। সেই সঙ্গে বেড়ে গেল প্রত্যাশাও। আগামী সাত বছরে আরও ন’টি আইসিসি’র টুর্নামেন্ট। পরের বছর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ২০২৬ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০২৭ সালে ওয়ান ডে বিশ্বকাপ। আপাতত এই তিনটি মেগা টুর্নামেন্টই টার্গেট টিম ইন্ডিয়ার। দু’বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেললেও ফিরতে হয়েছিল খালি হাতে। এবার নতুন কোচের নেতৃত্বে নামবেন কোহলিরা। টি-২০ বিশ্বকাপ জয় দিয়ে ভারতীয় দলের কোচের পদে রাহুল দ্রাবিড়ের মেয়াদ পূর্ণ হয়েছে। তাঁর ছেড়ে যাওয়া হট সিটে কে বসবেন, তা নিয়ে চলছে জোর চর্চা। দৌড়ে অনেকটাই এগিয়ে গৌতম গম্ভীর। কোচ যেই হোন না কেন, তাঁর কাজটা কঠিন করে দিয়ে গেলেন ‘দ্য ওয়াল’।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৯ টাকা৮৪.৪৩ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৮.১২ টাকা৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা