রাজ্য

‘কালা দিবসে’ কাজে যোগ দিলেও আইনজীবীদের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে না বার কাউন্সিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বার কাউন্সিলের বিজ্ঞপ্তির বিরুদ্ধে গিয়ে কোনও আইনজীবী বিচারপ্রক্রিয়ায় অংশগ্রহণ করলে তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না। শুক্রবার এক নির্দেশে এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট। 
১ জুলাই থেকে লাগু হতে চলেছে নতুন তিন ফৌজদারি আইন। এর বিরোধিতায় ওই দিন রাজ্যজুড়ে ‘কালা দিবস’ পালনের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ বার কাউন্সিল। তাদের বৈঠকের একটি সিদ্ধান্তের কথা উদ্ধৃত করে ঘোষণা করা হয়েছে, কেন্দ্রের নতুন তিন আইন ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩ ও ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ পুরোপুরি অগণতান্ত্রিক এবং নাগরিক-বিরোধী। তাই ওই তিন আইনের বিরোধিতায় ১ জুলাই রাজ্যের সমস্ত আদালতে প্রতিবাদ কর্মসূচি পালিত হবে। দিনটিকে ‘কালা দিবস’ হিসেবে পালন করবে কাউন্সিল। তাই আইনজীবীদের ওই দিন আদালতে বিচার প্রক্রিয়ায় যোগদানে বিরত থাকতে বলেছে কাউন্সিল। 
এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয় হাইকোর্টে। মামলাকারী সহশ্রাংশু ভট্টাচার্য বিচারপতি শম্পা সরকারের এজলাসে শুনানিতে কাউন্সিলের জারি করা ওই বিজ্ঞপ্তি খারিজের আবেদন জানান। সব পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি সরকার জানিয়েছেন, আগামী ১ জুলাই আইনজীবীরা বিচার প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। যাঁরা অংশ নেবেন, পরবর্তীতে তাঁদের বিরুদ্ধে কাউন্সিল কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না। তবে কাউন্সিলের জারি করা ওই বিজ্ঞপ্তিতে কোনওরকম স্থগিতাদেশ দেননি বিচারপতি। পাঁচ সপ্তাহ পর ফের মামলার শুনানি। এর মধ্যে সব পক্ষকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি সরকার। 
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা