রাজ্য

পালতোলা নৌকোয় গঙ্গাপথে ৮ জেলা, ৪১০ কিমি অভিযান শেষ করল এনসিসি

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: সময় মাত্র ২০ দিন। তারই ম঩ধ্যে পালতোলা নৌকোয় করে গঙ্গাপথে ৪১০ কিলোমিটার দুঃসাহসিক অভিযান সম্পন্ন করল এনসিসি’র ক্যাডেটরা। পশ্চিমবঙ্গ ও সিকিম ডিরেক্টরেটের অধীনে ২ বেঙ্গল নেভি ইউনিটের ৬০ জন এনসিসি ক্যাডেট এতে অংশ নিয়েছিলেন। এর মধ্যে ৩০ জন ছাত্রী এবং ৩০ জন ছাত্র। ফরাক্কা থেকে পশ্চিমবঙ্গের আট জেলার উপর দিয়ে গঙ্গাপথে এই অভিযান সম্পন্ন করে শুক্রবার তাঁরা কলকাতায় পৌঁছেছেন। প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, এই অভিযান এনসিসি’র একটি বড় সাফল্য।
প্রসঙ্গত, পালতোলা নৌকায় করে গঙ্গাপথে এক বছর আগেও এনসিসি ক্যাডেটদের একটি অভিযান হয়েছিল। সেবারও ৬০ জন পড়ুয়া অংশ নিয়েছিল। তবে, এবারের অভিযান গতবারের চেয়ে বেশি কিলোমিটার পথ অতিক্রম করেছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ এবং সিকিম মিলিয়ে ৬০ জন পড়ুয়াকে নির্বাচিত করা হয়েছিল। গত ৯ জুন ফরাক্কা থেকে অভিযান শুরু হয়। ৬০ জন ক্যাডেটের জন্য মোট চারটি পালতোলা নৌকো ছিল। নিরাপত্তা এবং সুরক্ষার জন্য সামনে ও পিছনে ছিল নেভির দু’টি স্পিডবোট। 
২০ দিন পর এদিন গঙ্গাপথেই কলকাতায় পৌঁছয় ওই দলটি। এনসিসির পশ্চিমবঙ্গ এবং সিকিম ডিরেক্টরেটের এডিজি মেজর জেনারেল বিবেক ত্যাগী কলকাতার ম্যান অফ ওয়ার জেটিতে ক্যাডেটদের স্বাগত জানান। এই ২০ দিনের দুঃসাহসিক অভিযানে তাঁদের অধ্যাবসায়, শৃঙ্খলা এবং উত্সাহের জন্য ক্যাডেটদের তিনি প্রশংসাও করেন। তাঁদের অভ্যর্থনা জানানোর জন্য একটি বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। অভিযানে অংশ নেওয়া ক্যাডেটরাও তাঁদের অভিজ্ঞতা শেয়ার করেন। শুধু গঙ্গাপথে অভিযানই নয়। এই ২০ দিনের যাত্রাপথে বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকাণ্ডেও তাঁদের যুক্ত করা হয়েছিল। যার মধ্যে সচেতনতামূলক র‌্যালি, নাটক এবং আট জেলার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন ইত্যাদি। ক্যাডেটদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতেই এই উদ্যোগ।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা