খেলা

রিজার্ভ বেঞ্চের দুর্বলতাই ভোগাতে পারে পর্তুগালকে

সঞ্জয় সরকার: একটি দলের সাফল্য অনেকাংশে নির্ভর করে রিজার্ভ বেঞ্চের উপর। চলতি ইউরোতে গ্রুপ পর্বের প্রথম দু’টি ম্যাচ জিতে আগেই রাউন্ড অব সিক্সটিনের টিকিট নিশ্চিত করেছিল পর্তুগাল। তাই বুধবার রাতে জর্জিয়ার বিরুদ্ধে রিজার্ভ বেঞ্চকে পরখ করে নিতে চেয়েছিলেন কোচ রবার্তো মার্তিনেজ। সেটাই স্বাভাবিক। তবে হোয়াও ফেলিক্স-নাভাসদের পারফরম্যান্স অবশ্যই চিন্তায় রাখল পর্তুগিজ কোচকে। তার থেকেও বেশি উদ্বেগ বাড়াচ্ছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অফ ফর্ম। অতীতে এমন খুব কমই হয়েছে যে, পরপর তিন ম্যাচে স্কোরশিটে নাম তুলতে ব্যর্থ পর্তুগিজ মহাতারকা। বুধবার জর্জিয়ার বিরুদ্ধে তো গোলের কাছাকাছি পৌঁছতে পারলেন না তিনি। তুখোড় ফিটনেস আর অভিজ্ঞতা দিয়ে বড় মঞ্চে মাত দেওয়ার চেষ্টায় এখনও পর্যন্ত ব্যর্থ সিআরসেভেন। কিছুটা বাধ্য হয়েই ৬৬ মিনিটে তাঁকে তুলে নেন কোচ মার্তিনেজ। প্রি কোয়ার্টার-ফাইনালের আগে অবশ্যই দলের এই দুর্বলতাগুলি কাটিয়ে ওঠার চেষ্টা চালাবেন তিনি। 
প্রথম দু’ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে ধুঁকতে থাকা জর্জিয়ার বিরুদ্ধে গোল করে মুকুটে আরও এক পালক যোগ করতে চেয়েছিলেন রোনাল্ডো। তবে তাঁর সাজানো মঞ্চে দাপিয়ে বেড়ালেন খভিচা কভারাতসখেলিয়া। ক্লাব ফুটবলে নাপোলির জার্সিতে খেলা এই জর্জিয়ান স্ট্রাইকারকে ভালোবেসে ডাকা হয় ‘কাভারাদোনা’ নামে। তাঁর দুরন্ত ফুটবলের কাছেই অসহায় আত্মসমপর্ণ করল পর্তুগিজ রক্ষণ। শুধু জাল কাঁপানোই নয়, গোটা ম্যাচে বিপক্ষ বক্সে দাঁপিয়ে বেড়ালেন এই তরুণ স্ট্রাইকার। জর্জিয়াকে প্রথমবারের জন্য কোনও মেগা টুর্নামেন্টের নক-আউটের টিকিট এনে দিলেন রোনাল্ডো অনুরাগী। ম্যাচে ২-০ গোলে পর্তুগালকে হারিয়ে গোটা জর্জিয়া দল যখন বাঁধনছাড়া সেলিব্রেশনে মত্ত, খভিচা অবশ্য এগিয়ে গেলেন আইডল রোনাল্ডোর দিকে।
এবারের ইউরোয় অন্যতম ফেভারিট হিসেবে অভিযান শুরু করেছে পর্তুগাল। তুরস্ক ও চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে জয় সেই পথ অনেকটাই পোক্ত করেছে। তবে জর্জিয়ার বিরুদ্ধে হার কিছুটা হলেও ধাক্কা দেবে রবার্তো মার্তিনেজ ব্রিগেডকে। পরিসংখ্যান বলছে, বুধবার প্রতিপক্ষের গোল লক্ষ্য করে মোট ২২টি শট নেন পর্তুগিজ অ্যাটাকাররা। তবে একবারের জন্য প্রতিপক্ষ গোলরক্ষককে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেননি। বরং পেপে-জো কানসেলোদের অনুপস্থিতিতে পর্তুগিজ রক্ষণকে বারবার কাঁপতে দেখা গিয়েছে। জর্জিয়ার দু’টি গোলের ক্ষেত্রে দায় এড়াতে পারেন না আন্তোনিও সিলভা। দল নিয়ে যে পরীক্ষা-নিরীক্ষার পথে হেঁটেছিলেন কোচ মার্তিনেজ, তা যে পুরোপুরি ব্যর্থ তাতে কোনও সন্দেহ নেই। এই ধাক্কা সামনে রাউন্ড অব সিক্সটিনে স্লোভেনিয়ার বিরুদ্ধে কতটা ঘুরে দাঁড়াতে পারে সেটাই দেখার।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা