খেলা

অনূর্ধ্ব-১৭ ফুটবলে চ্যাম্পিয়ন বাংলা

সংবাদদাতা, বর্ধমান: ফিজিক্যাল এডুকেশন ফাউন্ডেশন অব ইন্ডিয়া এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত তৃতীয় অনূর্ধ্ব-১৭ ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল বাংলা। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের মোহনবাগান মাঠে আয়োজিত ফাইনালে তারা ২-০ গোলে উত্তরপ্রদেশকে হারিয়ে দেয়। ফাইনাল খেলা দেখতে গুটিকয়েক দর্শক মাঠে উপস্থিত ছিলেন। 
গ্রুপের তিনটি ম্যাচে এবং সেমিফাইনালে সহজ জয় পাওয়ার পর বাংলার ছেলেরা ফাইনালে ভালো মানের ফুটবল উপহার দেবে বলে আশা ছিল। যদিও দু’-একজন ছাড়া বাংলার কারও খেলা তারিফ করার মতো নয়। উত্তরপ্রদেশ দল সম্পর্কে যত কম বলা হয়, তত ভালো। বাংলাকে কোনও রকমে আটকে দেওয়াই তাদের লক্ষ্য ছিল। সেই লক্ষ্যে আগাগোড়া রক্ষণাত্মক ফুটবল খেলে উত্তরপ্রদেশের ছেলেরা। ২৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় বাংলা। গোলমুখী শট উত্তরপ্রদেশের এক খেলোয়াড়ের হাতে লাগলে স্পট কিকের নির্দেশ দেন রেফারি। তা থেকে গোল করে বাংলাকে এগিয়ে দেয় শিবম সরকার। গোল খাওয়ার পরও উত্তরপ্রদেশ রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরতে পারেনি। তাদের খেলায় পরিকল্পনার অভাব লক্ষ্য করা যাচ্ছিল। বিরতির পর বাংলা কিছুটা চাপ বাড়ায়। ম্যাচের ৪২ মিনিটে একটি থ্রু-পাস ধরে বক্সের একেবারে বাঁদিকের কোণে চলে যায় রাজীব দাস। তাকে আটকাতে গোল ছেড়ে বেরিয়ে আসে উত্তরপ্রদেশের গোলরক্ষক। আউট সাইড ডজে তাকে টপকে দুর্দান্ত প্লেসিংয়ে গোল করে রাজীব। দ্বিতীয়ার্ধে বাংলা তিনটি পরিবর্তন করে। যদিও তাতে কাজ হয়নি। উত্তরপ্রদেশের খেলোয়াড়রা প্রায় আটজন মিলে ডিফেন্সে নেমে আসায় পায়ের জঙ্গলে আটকে পড়ে আর ব্যবধান বাড়াতে পারেনি বাংলা। বাংলার রাজীব দাস ম্যাচের সেরা বিবেচিত হয়েছে। দল  চ্যাম্পিয়ন হলেও খুশি নন বাংলার কোচ কাজি নুরুল হুদা ও টেকনিক্যাল ডিরেক্টর, প্রাক্তন সাইয়ের কোচ অনন্ত ঘোষ। ম্যাচ শেষে তাঁরা বলেন, দল আজ ভালো খেলতে পারেনি। আরও ভালো খেলা আশা করেছিলাম ওদের কাছ থেকে। প্রচণ্ড গরমে পরপর ম্যাচ খেলে ছেলেরা ক্লান্ত হয়ে পড়েছিল। 
এদিন ফাইনাল খেলা দেখে খুশি নন বাংলার প্রবীণ কোচ রাজ্য সরকারের ক্রীড়াগুরু সম্মানে ভূষিত অমৃতলাল চক্রবর্তী। ৮২ বছরের এই প্রবীণ কোচ বলেন, খেলা দেখে মন ভরল না। স্কিল, স্ট্যামিনা এবং থ্রাস্টের অভাব রয়েছে।  বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ক্রীড়া আধিকারিক ও সর্বভারতীয় বিশ্ববিদ্যালয় দলের প্রাক্তন কোচ রথীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, খেলা দেখে মন ভরল না। এ ধরনের বড় মাপের একটি প্রতিযোগিতার খেলা ৬০ মিনিটের করা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর মতে, সর্বভারতীয় পর্যায়ে ৬০ মিনিটের খেলা হয় না। বিদেশে অনূর্ধ্ব-১৭ ছেলেরা বিশ্বকাপের কড়া নাড়ে। ফাইনালে কারও খেলা চোখে লাগল না।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা