কলকাতা

মিটল বউবাজার সমস্যা, হাওড়া-সল্টলেক মেট্রো শীঘ্রই

রাজু চক্রবর্তী, কলকাতা: গঙ্গার নীচে দেশের প্রথম মেট্রোরেল! জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে আগ্রহের কেন্দ্রবিন্দু এখন কলকাতা। কিন্তু বাংলার এই গর্বে চোনা ফেলে দিয়েছে বউবাজার বিপর্যয়। তার জেরে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান —ইস্ট-ওয়েস্ট মেট্রোর পূর্ণাঙ্গ রুটে পরিষেবা এখনও অধরা। ভুগছেন লক্ষ লক্ষ যাত্রী। এই পরিস্থিতির কারণ পরপর দু’বার বউবাজারে মেট্রো টানেলে জল ঢুকে বিপত্তি! তাই শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড স্টেশন পাতালপথে সংযুক্ত করা যায়নি। অবশেষে বৃহস্পতিবার সাফল্যের শেষ হল সেই গুরুত্বপূর্ণ মহাযজ্ঞ। দীর্ঘ দেড় বছরের অক্লান্ত পরিশ্রমে মেট্রো প্রকল্পের টানেলে ‘জল-আতঙ্কের’ স্থায়ী সমাধান করা গিয়েছে। অর্থাৎ বউবাজারে জল ঢুকে ক্ষতিগ্রস্ত হওয়া পশ্চিমমুখী সুড়ঙ্গপথ এখন একেবারে ‘ড্রাই’। বিশ্বমানের রাসায়নিক, কংক্রিট সহ একাধিক নির্মাণ সামগ্রী ব্যবহার করে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে ‘ক্রস প্যাসেজ ২’ বা ‘সিপি-২’। ফলে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড রুটটি চালু হতে আর বেশি দেরি নেই। শীঘ্রই হাওড়া থেকে এক মেট্রোরেলে চড়েই পৌঁছে যাওয়া যাবে সল্টলেক সেক্টর ফাইভে।
আপৎকালীন পরিস্থিতিতে যাত্রী নিষ্ক্রমণের জন্য কংক্রিটের জোড়া টানেল ফুটো করে পথ (সিপি-২) তৈরি করা হচ্ছিল। ২০২২ সালের ১৩ অক্টোবর সেই কাজ করতে গিয়েই বিপর্যয় ঘটেছিল বউবাজারে। প্রতি মিনিটে প্রায় এক হাজার লিটার জল ঢুকে পড়ে পাতালপথে। তার ধাক্কায় সুড়ঙ্গে চলে আসে ৭০০ কিউবিক মিটার মাটি। সবমিলিয়ে এক অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। দীর্ঘ আলোচনার পর  ঘনবসতিপূর্ণ বউবাজারের বালি মাটির প্রতিকূল চরিত্র বুঝে সেখানে প্রস্তাবিত ‘সিপি-২’ নির্মাণের গোটা পরিকল্পনাই বাতিল করে মেট্রো কর্তৃপক্ষ। ২০২২ সালের ডিসেম্বর থেকে জল আটকানোর জন্য বিবিধ পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছিল। শেষমেশ এদিন ভোর ৬টায় মেট্রো টানেলের সেই ‘অভিশপ্ত ছিদ্র’ পুরোপুরি বন্ধ করার কাজ শেষ হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের দায়িত্বে থাকা আইটিডি-সিমেন্ট্রেশন ইন্ডিয়া লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার পিনাকী মুখোপাধ্যায় জানিয়েছেন, গত দেড়বছর বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে অবশেষ টানেলের ওই অংশ স্থায়ীভাবে বন্ধ করা গিয়েছে। এই কাজের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৫৫ জন এলাকাবাসীকে অন্যত্র স্থানান্তর করা হয়েছিল। তবে নির্ধারিত সময়ের আগেই স্পর্শকাতর এই কাজটি সম্পূর্ণ করা গিয়েছে। পূর্বমুখী টানেলের সামান্য অংশের কিছু কাজ বাকি রয়েছে। তা শেষ হলেই এসপ্ল্যানেড-শিয়ালদহ জুড়ে যাবে।
শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড—দুই স্টেশনের দূরত্ব ২.৪৫ কিলোমিটার। রাজনৈতিক জাঁতাকলে পড়ে আন্তর্জাতিক নিয়মের পরিপন্থী এই দীর্ঘ মেট্রো পথ নির্মাণে নানা বাধ্যবাধকতা সৃষ্টি হয়। তাই এক টানেলে কোনও ধরনের বিপদ ঘটলে অপর টানেলের মধ্যে দিয়ে যাত্রীদের নিরাপদে বের করে আনতে মোট সাতটি ক্রস প্যাসেজ (সিপি) তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার মধ্যে চারটি বহুদিন আগেই তৈরি হয়ে গিয়েছে। বাকি তিনটির মধ্যে প্রথমটি তৈরি করতে গিয়েই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে। ধস নেমে শয়ে শয়ে পরিবার ঘরছাড়া হয়। এদিন সকালেই সেই ‘সিপি-টু’ পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। বাকি দু’টি আর নির্মিত হবে না। তার পরিবর্তে বউবাজারের দুর্গাপিতুরি লেনের মাটির তলায় তৈরি হচ্ছে যাত্রী নিষ্ক্রমণের আপৎকালীন সিঁড়ি। পশ্চিমবঙ্গ সরকারের দমকল বিভাগ ইতিমধ্যেই তার ছাড়পত্র দিয়েছে। তার ভিত্তিতে এই অংশের সবুজ সঙ্কেত দিয়েছে কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)। বিপদের সময়ে টানেলের গায়ে নির্মিত হাঁটার পথ ধরে সিঁড়ির কাছে পৌঁছতে পারবেন যাত্রীরা। সেখান থেকে সহজেই বাইরে বেরনো যাবে।         
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা