অন্দরমহল

সুস্বাদু মাটন চিকেন

একটু ভিন্ন স্বাদে মাটন ও চিকেন রান্না করতে চান? দই ও পোস্ত সহযোগে বানিয়ে ফেলুন দু’টি পদ। রেসিপি জানালেন রুটস অব ক্যালকাটা রেস্তরাঁর শেফ সুবিমল মান্না।
 
রেস্তরাঁ ও কেটারিংয়ের জগতে বিজলি গ্রিল বেশ পরিচিত নাম। নিউটাউনে নতুন এক ফাইন ডাইন রেস্তরাঁ শুরু করল এই সংস্থা। বাঙালি থেকে বিদেশি সব ধরনের খাবারই পাবেন এখানে। সঙ্গে মনপসন্দ কয়েকটি স্ন্যাক্সও থাকবে। বাঙালি রান্নার জনপ্রিয়তা এখন ঊর্ধ্বমুখী। স্বাদে নতুনত্ব আনতে পারলে এই প্রজন্ম বেশ উপভোগ করে এমন সব পদ। সেই মতোই বাঙালির মধ্যেও একটু ভিন্ন স্বাদের সন্ধান থাকবে এখানে। বহুদিনের কেটারিংয়ের অভিজ্ঞতা থেকেই পদের চাহিদা সম্পর্কে ওয়াকিবহল এই রেস্তরাঁ। স্বাদু ও হালকা রান্নার নিয়ম রইল পাঠকদের জন্য।    

দই মাটন
উপকরণ: মাংস ৩০০ গ্রাম, পেঁয়াজ ৮০ গ্রাম, সর্ষের তেল ৩০ মিলি, আদা বাটা ৩০ গ্রাম, রসুন বাটা ২০ গ্রাম, কাজু বাটা ৩০ গ্রাম, পোস্ত বাটা ৩০ গ্রাম, দই ৬০ গ্রাম, কাঁচালঙ্কা কুচি ১০ গ্রাম, ছোট এলাচ ৫-৬টা, তেজপাতা ২টো, দারচিনি ২ ইঞ্চি কাঠি, শাহি গরমমশলা ১ চা চামচ, নুন স্বাদ মতো। 
পদ্ধতি: আলাদা আলাদা করে মাংস ও পেঁয়াজ কুচি ও লঙ্কা কুচি সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ লঙ্কা বেটে নিন। তারপর কড়া‌ই঩তে তেল গরম করে গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। এরপর সেদ্ধ পেঁয়াজ দিয়ে ভেজে লালচে করে নিন। এবার আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। তাতে মাংস দিয়ে কষতে থাকুন। কষতে কষতে তেল ছেড়ে এলে আঁচ কমিয়ে দিন। এবার একে একে কাজু বাটা, পোস্ত বাটা ও দই মিশিয়ে নাড়তে থাকুন। নুন দিন। ঢাকা দিয়ে ঢিমে আঁচে বসিয়ে রেখে দিন। সব মশলা একে অপরের সঙ্গে মিশে গেলে এবং গ্রেভি ঘন হলে শাহি গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত সহযোগ পরিবেশন করুন এই পদটি।

পোস্ত চিকেন
উপকরণ: চিকেন ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, আদা বাটা ২০ গ্রাম, পোস্ত বাটা ৪০ গ্রাম, দই ৮০ গ্রাম, কাঁচালঙ্কা বাটা ১৫ গ্রাম, শুকনো লঙ্কা ১০ গ্রাম, কাজুবাদাম ১০টা, সর্ষের তেল ৫০ মিলি, ছোট এলাচ ৫টা, গরমমশলা গুঁড়ো ৫ গ্রাম, ঘি ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো।
পদ্ধতি: চিকেনে দই ও নুন মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তারপর কড়াইতে তেল গরম করে গোটা গরমমমশলা ফোড়ন দিন। সুগন্ধ উঠলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। তারপর একে একে আদা রসুন বাটা দিয়ে কষুন। তাতে কাঁচালঙ্কা বাটা, পোস্ত বাটা, কাজু বাটা দিয়ে কষতে থাকুন। তেল ছাড়লে চিকেন দিয়ে কষিয়ে নিন। নুন দিয়ে নেড়ে অল্প গরম জল দিন। ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। চিকেন সেদ্ধ হলে উপর থেকে ঘি ছড়িয়ে নামিয়ে নিন। রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।    
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা